আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আলোকরেখা"র সাত শত হাজার ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আলোকরেখা"র সাত শত হাজার



    আমাদের এই ঘূর্ণায়মান পৃথিবীর আবর্তে আমাদের যে বর্তমান তা বিলীন হবার মুহূর্ত পর্যন্ত আমরা সবাই একটা আবেগ আর উচ্ছাসকে লালন করি - "মনে রেখো, আমিও ছিলাম !" জানাতে চাই - হৃদয়ের তন্ত্রীতে যে গান বাজে তা অন্য এক জনা জানুক, শুনুক, বুঝুক ! আমাদের সেই সনাতন আবেগটাকে একটুখানি প্রকাশের একটি ছোট্ট মাধ্যম এই "আলোকরেখা"র সাত শত হাজার ক্লিক এর এই যে অনুরণন তা আমাদের সবার মাঝে একটা অনবদ্যতা এনে দেবার মত আবহ সৃষ্টি করেছে !
    এই আবহ যদি দিনের ও রাতজাগা পাখীদের বিচরণ ভুম এই আলোকরেখার মাধ্যমে সনাতন সেই তৃষ্ণায় একটু বারি সিঞ্চন করতে পেরে থাকে তাহলে আমরা এটাও আশা করতে পারি যে সাত শত হাজার এর মনোযোগ এর সমষ্টি মহাবিশ্বে যে অনুরণন সৃষ্টি করেছে সেই আবহ একটু হলেও সম্ভবত এই বাণী সঞ্চারিত করেছে সবার হৃদয়ে  - এই এখানে, সবার মনের মধ্যিখানে, আলোকরেখার আসন যেখানে - সেই সেখানে তোমায় আমি আদর করে অনেক করে বলে দেব "তুমি আমায় মনে রেখো - এই এখানে আমিও ছিলাম !"

    আমি আমার নিজের অবস্থান থেকে আমার স্বাস্থ্য সম্পর্কিত চ্যালেঞ্জগুলোর আলোকে একটি কথা আজ এই সাত লক্ষ্য পাঠকের প্রীতিধন্য হবার আনন্দঘন মুহূর্তে অত্যন্ত বিনয়ের সাথে সবাইকে জানাতে চাই যে সত্য, সুন্দর আর সংস্কৃতির সেবায় নিবেদিত প্রাণ আমার "নাচেরে আজিকে, ময়ূরের মত নাচেরে!" এবং আনন্দময় এই পৱিত্ৰ ক্ষণে আমার প্রত্যাশা যে গতকাল আর আজকের মতো করে আলোকরেখার পাঠকরা আগামী  দিনগুলোতেও  আমার এই ক্ষুদ্র প্রচেষ্টার সাথে থাকবেন !


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    13 comments:

    1. শাহনাজ করিমSeptember 25, 2018 at 4:46 PM

      আজ এই শুভ দিনে আলোক
      রেখাকে জানাই আমার আন্তরিক
      অভিনন্দন।
      আলোকরেখার সামনের পথ
      সুগম হোক। অনেক শুভেচ্ছা রইলো।

      ReplyDelete
    2. ইসমাইল হোসাইন সিরাজীSeptember 25, 2018 at 5:59 PM

      আলোক রেখার ৭ লক্ষ্য পাঠক হওয়াতে আমরা
      জানাই অনেক অভিনন্দন আর আন্তরিক শুভেচ্ছা।
      এর চলার পথ হোক আরো সুগম আর সুন্দর।
      এরই মাঝে আমাদের বহু চমৎকার
      কবিতা,উপ্পনাশ, লেখা উপহার দেয়ার
      জন্য অনেক অনেক ধন্যবাদ

      ReplyDelete
    3. আলোক রেখার ৭ লক্ষ্য পাঠক হওয়াতে আমরা
      জানাই অনেক অভিনন্দন আর আন্তরিক শুভেচ্ছা।এর চলার পথ হোক আরো সুগম আর সুন্দর।

      ReplyDelete
    4. বেলাল বেগSeptember 25, 2018 at 6:29 PM

      আলোকরেখা আমাদের হৃদয়ে আসীন হয়েছে।
      অনেক ভালোবাসা ও ভাল লাগা দিয়েছে।
      তাই আলোক রেখার সকলকে জানাই আন্তরিক অভিনন্দন।
      আলোক রেখার মাঝে এমন কিছু আছে যা পাঠকদের আকৃষ্ট করে।
      আলোক রেখা আমাদের অনেক প্রিয় ব্লগ।
      আলোক রেখাকে নিয়ে সামনে আরো অনেক সুন্দর দিন আশা করি।

      ReplyDelete
    5. কবিতা রায়September 25, 2018 at 6:51 PM

      আলোক রেখা আমাদের অনেক প্রিয় ।
      আলোক রেখাকে নিয়ে সামনে আরো অনেক সুন্দর দিন আশা করি।

      ReplyDelete
    6. আব্দুল গাফ্ফার চৌধুরীSeptember 25, 2018 at 6:59 PM

      আলোক রেখার লেখাগুলোতে কি দারুন গভীরতা ,এর
      ভাব মনের ভেতর অতল তলে অনুরণ সৃষ্টি করে।
      যতবার আলোক রেখা পড়ি ,তত বার এটাই মনে হয় । তাইতো আলোক রেখাকে এতো ভালো লাগে।
      আলোক রেখার ৭ লক্ষ্য পাঠক হওয়াতে
      জানাই অনেক অভিনন্দন, শুভেচ্ছা আর শুভ কামনা ।এর পথ হোক আরো সুগম আর উজ্জ্বল।


      ReplyDelete
    7. `এইতো সেদিন যাত্রা শুরু করলো আলোকরেখা দেখতে দেখতে এতটা পথ পাড়ি দিল। আলোকরেখা আমাদের অনেক প্রিয়।এখানে প্রকাশিত সব লেখাই আমরা পড়ি। কখনো ভালো লাগে কখনো লাগে না তবুও আলোকরেখার পড়াটা নেশায় পরিনিত হয়েছে। আলোকরেখার চলার পথ সমৃদ্ধ হোক। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    8. মোহন সিরাজীSeptember 25, 2018 at 9:35 PM

      আজ আলোকরেখা ৭০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করলো। আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ

      ReplyDelete
    9. কেরামত মাওলাSeptember 25, 2018 at 9:42 PM

      ৭০০,০০০ পাঠক পেরিয়ে আলকরেখার রেখা আজ উদ্ভাসিত। অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে !কিন্তু সানজিদা রুমির বার্তা অনবদ্য।

      ReplyDelete
    10. কামরুজ্জামান হীরাSeptember 25, 2018 at 10:03 PM

      আলোকরেখা ৭০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা

      ReplyDelete
    11. মৃন্ময়ীSeptember 25, 2018 at 10:08 PM

      আজ আলোকরেখা ৭০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করলো।আগামী চলার পথ সুন্দর সুগম ও মসৃন হোক। আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ!

      ReplyDelete
    12. আলকরেখার পাঠক ৭০০০০০ লক্ষে পৌঁছে গেছে এমন খবর মনের নিভৃত কোণায় এক ভাললাগা অনুভূতি তৈরী করে দিল । আলোকরেখার সাফল্য বুঝি আমার নিজেরই সাফল্য! এর ভাল মন্দের দায় দায়িত্ব সব কিছুতেই যেন আমার অলিখিত এক অংশীদারিত্ব রয়েছে। বাঙলা সাহিত্যের সুধারস অঞ্জলি ভরে নেয়ার অফুরান ভাণ্ডার আলকরেখাকে করেছে সমৃদ্ধ । আমি সত্যিই এক বিমুগ্ধ পাঠক! আলকরেখার অমুল্য ঝাঁপি থেকে ঝিনুক সেঁচে মুক্তা খুঁজে বেড়াই - কখনো কবিতায়, কখনো গল্পে বা প্রবন্ধে । আর এই অরন্যে বিচরণ করতে করতে আমার ভিতরের সৃষ্টিসত্তা জেগে উঠে লেখালেখিতে অনিয়মিত আমাকে অদম্য সৃজনশীল উল্লাসে মাতিয়ে তোলে । আমাকে ধন্য করে । আর ভাল রাখে প্রতিনিয়ত! অনেক শুভকামনা সানজিদা রুমি! শুভকামনা আলকরেখা !

      ReplyDelete
    13. আলোকরেখার ৭০০০০০ পাঠক প্রাপ্তিতে !
      - আশরাফ আলী

      ধরা যাক "আলোকরেখা" একটি নদীর নাম। সেই নদী গিয়ে মিশেছে জীবন নামের এক সাগরে। নদীর গতি বাড়ে-কমে এর অববাহিকা অঞ্চলের শত করুনার কিরণে। একটি একটি করে লিখা হয় কবিতা, লিখা হয় গান। আর সেই কবিতা বা গানের লহরী কিংবা বিষাদের ব্যঞ্জনা সেই নদীতে সৃষ্টি করে এক নৈস্বর্গিক আবহ !

      এই "আলোকরেখা" নদীর অববাহিকার একজন অধিবাসী হবার সুযোগ পেয়ে আমার অনেক ভালোলাগা ! সেইসাথে কৃতজ্ঞতা সানজিদা রুমির প্রতি !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ