আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তোমার চোখের জল! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তোমার চোখের জল!

     তোমার চোখের জল!
    - সুনিকেত চৌধুরী। 

    আমার জীবন কাহিনী শুনে মুক্তোর মতো টলটল
    তোমার চেখের জল এক সমুদ্র, দুই সমুদ্র
    সাত সমুদ্র জলের সমান ! 
    বহমান এ জীবনের সবটুকু পাওয়া- নেওয়া-দেওয়া
    কিছুই তো ফেলনা নয় - সবই তো সঞ্চয় আমার
    তবে কেন কাঁদলে তুমি - ভাবালে আমায় তুমি !

    ষড় ঋতু, বনের সিংহ আর আকাশের তারা
    জুড়ে আছে অস্তিত্ব আমার, দিন-রাত্রির সারাটা ক্ষণ !
    সকালের জেগে ওঠা, তারপরে মুখোমুখী জীবনের সারাদিন
    অবাক বিস্ময়ে চেয়ে থাকা জনতার মিছিলের যাত্রা পথ
    মনের ভেতরে যত গুঞ্জন যত অভিযোগ
    তার সব কিছু প্রাচুর্য আমার  - আমার জীবনের!



     http://www.alokrekha.com

    5 comments:

    1. মোহন সিরাজীApril 6, 2018 at 4:32 PM

      কবি সুনিকেত চৌধুরী জীবনবোধের কবি। অনন্য তার কবিতা। তোমার চোখের জল!কবিতাটা হৃদয়ে অনুরণন ঘটায়। জীবনের পাওয়া না পাওয়া সকলকিছু কবির জীবনের সঞ্চয় তার জীবনের ভাব বোধ। খুব ভালো লাগলো কবিতাটা পোড়ে। ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. কবিতা রায়April 6, 2018 at 4:47 PM

      দারুন কবিতা ও অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    3. নন্দিতা রায়April 6, 2018 at 7:42 PM

      অপূর্ব কবিতা ! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন ! জীবনের এমন ভাবনা, প্রতিফলন ও তার ।যেমন ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. আহসান হাবিবApril 7, 2018 at 12:24 AM

      কবি সুনিকেত চৌধুরীর "তোমার চোখের জল !" কবিতাটির নামকরণের সার্থকতা হয়েছে কবির অনুরঁজন বক্তব্যের ভাব ধারণা, ও চিন্তায়। কবির জীবনের সঞ্চিত সব সবটুকু পাওয়া- নেওয়া-দেওয়া কিছুই তো ফেলনা নয় - সবই তার সঞ্চয়-তারই জীবন বয়ানে কেন চোখে টলমল জল -কেন কাঁদবে ? প্রাণকাড়া কি ভাব।,দৃঢ় বক্তব্য আর শব্দ দিয়ে ভাব আবেগের প্রয়োগ।দারুন কবিতা ,অনেক শুভেচ্ছা কবি !

      ReplyDelete
    5. ঋতু মীরApril 8, 2018 at 3:34 PM

      তোমার চেখের জল এক সমুদ্র, দুই সমুদ্র,
      সাত সমুদ্র জলের সমান- মনের অন্তনিহিত ভাব প্রকাশে কবি সুনিকেত চৌধুরী সবসময়ের মত অনবদ্য। কবির জীবন কাহিনী শুনে চোখে মক্তাবিন্দু জল- কবিতার এই বর্ণনা মন ছোঁয়া এবং সাবলীল। জীবন কাহিনীতে থাকে চরাই উৎরাই , আনন্দ, বেদনা। কখন কোন বর্ণনা কেন অন্যজনের সুপ্ত কোন বেদনার সাথে এক মোহনায় মিশে যায়, চোখ লুকানো গোপন জলে ভাসে মানুষ নিজেই হয়তো তার উত্তর জানেনা। অনেক ধন্যবাদ কবিকে!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ