আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নীলিমার প্রার্থনা ! - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নীলিমার প্রার্থনা ! - সুনিকেত চৌধুরী।

     নীলিমার প্রার্থনা !
    - সুনিকেত চৌধুরী।  

    আকাশের মেঘেদের সভাস্থলে সপ্রতিভ সুকুমার
    চেয়ে চেয়ে দেখে সর্বস্ব হারানো নীলের অসীমতা,
    আর মেঘেদের জানালার ফাঁকে ফাঁকে
    তার চেয়ে থাকা সারাদিন ক্লান্তিহীন !
    আবেদন এক সাগর বৃষ্টির - নাকি চোখের জল?
    বেদনার রং তাই বুঝি নীল!

    শূন্য বিরোধীতায় সম্মতি সব মেঘেদের -
    আমরা সবাই মিলে করে দেব কালো
    আকাশের সব 'টা কোণ,
    আঁতাত হবে বাতাসের সাথে
    সরবরাহ হবে বৈশাখী ঝড়!
    তারপরে লঙ্কাকান্ড ঘটিয়ে দেয়া হবে
    ভাঙিয়ে দেয়া হবে ঘুম
    নিলাদ্রীর সুকোমল হৃদয়ে ব্যাথা দেয়া সেই কুম্ভকর্ণের !


     http://www.alokrekha.com

    4 comments:

    1. নন্দিতা রায়May 31, 2018 at 7:22 PM

      কি দারুন গভীরতা ,ভাব মনের ভেতর অতল তলে অনুরণ সৃষ্টি করে। কত বার যে কবিতাটা পড়ালাম। কবি সুনিকেত চৌধুরী যেন আমার মনের কথাই বলছেন। অনেক ভালোবাসা কবিকে। আলোকরেখা অনেক ধন্যবাদ এমন একজন কবিকে উপহার দেবার জন্য।

      ReplyDelete
    2. কেরামত মাওলাMay 31, 2018 at 7:45 PM

      কবি সুনিকেত চৌধুরীর কবিতা মানেই মনের ভেতর অনুরণ সৃষ্টি করে। বহুবার কবিতাটা পড়ালাম। কবি সুনিকেত চৌধুরী যেন আমাদের প্রেমিক হৃদয়ের কথাই বলছেন। অনেক ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    3. মৃন্ময়ীMay 31, 2018 at 11:12 PM

      কবি সুনিকেত চৌধুরীর কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন, ভাবা,জ্ঞান, আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা।

      ReplyDelete
    4. ঋতু মীরJune 1, 2018 at 9:18 PM

      মেঘ, আকাশ, নীলিমা , বেদনার রঙ এই সব নিয়ে কাল্পনিকতা এবং মেটাফরের ব্যাবহার সব মিলিয়ে অসাধারণ এক আবেগময় প্রকাশ ‘নীলিমার প্রাথনা'। শব্দ, বাক্যে মনকাড়া ছন্দ। কবিতার ভাবে নীলের অসীমতা, বিষণ্ণতা, নীলাদ্রির কোমল হৃদয়, আহত অভিমান এবং ভালবাসার সেই কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গানো সবটাই এক প্রাণ ছোঁয়া গল্প । শেষের পরও যার রেশ থেকে যায়। কবির কাছে বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা- কবিতা চাই এভাবেই! নিরন্তর শুভকামনা কবি ! !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ