আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও যাত্রা -হাফিজ ইফতেখার ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    যাত্রা -হাফিজ ইফতেখার

    যাত্রা
    -হাফিজ ইফতেখার

    আমার ভালোবাসা ছিল তীব্র প্রখর
    আমার উষ্ণ প্রেমে
    থেমে গিয়েছিলো
    পৃথিবীর সবকটা ব্যস্ত ঘড়ির কাটা
    তাই আজও মনের প্রান্তে
    দীর্ঘ নিঃশাস হয়ে আছো তুমি,
    আজও দেখি প্রতি পলকে
    তোমায় প্রথম দেখা প্রতিচ্ছবি

    আজও রয়ে গেছো
    রক্তে রক্তে আঁকা
    আমার হৃদয়ের প্রচ্ছদপটে
    তাই আজ লক্ষ দীর্ঘ নিঃশাষকে পেছনে ফেলে
    ভালোবাসার জোয়ারের জলে
    আমার শেষ যাত্রা
    কোনো এক অজানা নক্ষত্রের আওহ্বানে  

    http://www.alokrekha.com

    6 comments:

    1. মিনহাজ রহমানJune 3, 2018 at 6:47 PM

      খুব ভাল লাগলো কবি হাফিজ ইফতেখার- এর যাত্রা -কবিতাটা পড়ে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ নুতুন একজন কবির সাথে পরিচয় করাইবার জন্য।

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাJune 3, 2018 at 7:15 PM

      কবি হাফিজ ইফতেখারের "যাত্রা "কবিতাটা পড়ে খুব ভাল লাগলো। দারুন কবিতা ও তার অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ ও অপূর্ব বিষয় বস্তু, অনিন্দ্য এক কবিতা।

      ReplyDelete
    3. আজিজ মজুমদারJune 3, 2018 at 7:41 PM

      কবি হাফিজ ইফতেখারের "যাত্রা "অনিন্দ্য এক কবিতা। অপূর্ব প্রকাশ ভঙ্গি দারুন অভিব্যক্তি। বিশেশ করে শেষ পংতি "আমার শেষ যাত্রা কোনো এক অজানা নক্ষত্রের আওভানে ।" কবিতার বিশেষণ।

      ReplyDelete
    4. মৃণাল কান্তি দেJune 3, 2018 at 11:29 PM

      মন ও মননের সুগভীর অনুচিন্তন, ভাবা,জ্ঞান, আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ।

      ReplyDelete
    5. আওভান বানানটি ভুল
      আশা করি কবি শুধরে নেবেন

      ReplyDelete
      Replies
      1. শুধরে দেওয়ার জন্য ধন্যবাদ

        Delete

    অনেক অনেক ধন্যবাদ