আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সনির্বন্ধ অনুরোধ! - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সনির্বন্ধ অনুরোধ! - সুনিকেত চৌধুরী।

     সনির্বন্ধ অনুরোধ!
    সুনিকেত চৌধুরী।  

    সপ্রতিভ তোমাকে সনির্বন্ধ অনুরোধ আমার 
    ভুলে যেও এখানে ছিল বাগান একদা। 
    সম্মৃদ্ধিৰ সোপান গড়ে অট্টালিকার বাগানে 
    প্রপিতামহের শুদ্ধ সংগীতের চর্চা হয়নাতো কোনদিন!
    আমার সবজির বাগানে তোমার প্রবেশ নিষেধ!
    সুপ্রাচীন সৌহার্দের দোহাই অকর্মন্য ইদানীং 
    নতুন কিছু বল 
    আর চল চলে যাই


     http://www.alokrekha.com

    8 comments:

    1. মৃন্ময়ীOctober 30, 2018 at 5:43 PM

      "সনির্বন্ধ অনুরোধ!"-করেছেন কবি সুনিকেত চৌধুরী এই অট্টালিকার ভিড়ে হারিয়ে যাওয়া বাগান যেখানে প্রপিতামহের শুদ্ধ সংগীতের চর্চা হয়না। সেখান থেকে প্রবেশ না করতে আর চলে যেতে। খুব গভীর তত্বের এই কবিতাখানি। এ শুধু কবিতায় নয় এখানে কবি এই মেকি সভ্যতা আর ইমারত গড়া সমাজের কাছ থেকে পরিত্রান চেয়েছেন। এমন একটা বাণীবহ লেখা উপহার দেবার জন্য আমার প্রিয় কবি সুনিকেতকে প্রাণ ঢালা ভালোবাসা ও শুভেচ্ছা।

      ReplyDelete
    2. আহসান হাবীবOctober 30, 2018 at 6:34 PM

      "সনির্বন্ধ অনুরোধ!"-কবিতায় কবি সুনিকেত চৌধুরী স্বল্প পরিসরে অনেক বড় বার্তা প্রদান করেছেন। এই সভ্যতার নামে আমরা শুধ সজীবতা হারাতে বসেছি এই অট্টালিকার ভিড়ে হারিয়ে যাওয়া বাগানে আমাদের পর্বপুরুষের শুদ্ধ সংগীতের চর্চা যায় না। কেবল ফাঁকি। এই মেকির পাল্লা এত ভারী হয়ে উঠেছে যে কবি তার সহযাত্রীকে বলছেন এখানে আর নয় চল চলে যায়। জীবনের কি গভীর ভাবনা, প্রতিফলন ও তার অভিব্যক্তির প্রকাশ এই কবিতা।

      ReplyDelete
    3. জয়দেব সাহাOctober 30, 2018 at 7:23 PM

      "সনির্বন্ধ অনুরোধ!"- কবিতায় কবি সুনিকেত চৌধুরী অভিমানের কথা শুধিয়েছেন। এই তৈরী করা মেকি সভ্যতা তিনি প্রত্যাখ্যান করছেন। তাইতো তিনি তার আপনজনকে সনির্বন্ধ অনুরোধ অভিমানের সুরে "ভুলে যেও এখানে ছিল বাগান একদা আমার সবজির বাগানে তোমার প্রবেশ নিষেধ!সুপ্রাচীন সৌহার্দের দোহাই অকর্মন্য ইদানীং নতুন কিছু বল আর চল চলে যাই"!দারুন কবিতা ! ছোট্ট একটা কবিতা কি গভীর শক্তিশালী। অনেক ভালো লাগলো আমাদের প্রিয় কবিবর সুনিকেত চৌধুরীর লেখা অনবদ্য এক খানা কবিতা পেয়ে।

      ReplyDelete
      Replies
      1. আমি আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আলোকরেখা ছোট্ট একটা ওয়েব সাইট আপনার মত এতবড় কবির দৃষ্টি -গোচর হয়েছে ও আপনি মন্তব্য করেছেন। আপনি ভালো থাকুন এই কামনা করি। অনেক অনেক শুভ কামনা

        Delete
    4. মিঞা মোহাম্মদ সাদিOctober 30, 2018 at 7:31 PM

      কবি সুনিকেত চৌধুরী'র "সনির্বন্ধ অনুরোধ!" দারুন কবিতা ও অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    5. নাসির হোসেনOctober 30, 2018 at 10:23 PM

      অসাধারণ কবিতাটি পড়লাম, দারুন কবিতা ও
      গভীর ভাব অভিব্যক্তিময়।
      উত্কৃষ্ট চমৎকার বোধের প্রকাশ।
      অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা
      শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। সব মিলিয়ে চমৎকার ।
      কবিকে অনেক ধন্যবাদ আর ভালোবাসা”

      ReplyDelete
    6. দিলরুবা দেওয়ানOctober 30, 2018 at 10:41 PM

      "সনির্বন্ধ অনুরোধ! কবিতাটি অনেকবার পড়লাম।
      দারুন কবিতা , মনটা ভোরে গেল।
      যতই প্রশংশা করি কম হবে।
      আরো কবিতার অপেক্ষায়ে রইলাম।
      কবিকে অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    7. ঋতু মীরOctober 31, 2018 at 8:31 PM

      ‘সনির্বন্ধ অনুরোধ’ কবিতার শক্তিশালী ভাব এবং আবেগ মন ছুঁয়ে গেছে। ‘শুদ্ধ’ ব্যাপারটা এখন যেন প্রায় অন্তর্হিত – সম্পর্ক, ভালবাসা, প্রেম, বন্ধুত্ব- সবটাই কচুপাতায় জলের মত মুহূর্তেই পিছলে যাওয়া শঙ্কায় শঙ্কিত। ‘ভুলে যেও এখানে ছিল বাগান একদা’ –অভিমানের এই পংতির মধ্য দিয়ে তপ্ত রাগের এক জ্বালাময় অনুভূতির প্রকাশ ঘটেছে। ‘আমার সবজীর বাগানে তোমার প্রবেশ নিষেধ !’- অভিমান আর অনুরাগের মিশ্রণে আহত কবি মন, এবং শেষে দুর্দান্ত এক ঘোষণার মত ‘চল চলে যাই' ভিতরের দুর্দমনীয় এক প্রত্যাশাকেই তুলে ধরেছে। অসাধারন ক্ষমতাধর ভিন্ন মাত্রার এই ছোট্ট কবিতা পাঠকের মনে বিদ্গধ চেতনা তৈরি করে ‘সার্বজনীন’ সোপানে পৌঁছাতে সক্ষম হয়েছে বলেই বিশ্বাস করি। সুনিকেত চৌধুরীর অনন্যতা এখানেই । অনেক ধন্যবাদ আলোকরেখা! নিরন্তর শুভকামনা কবি!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ