আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সহযাত্রী--------------- সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সহযাত্রী--------------- সানজিদা রুমি








    সহযাত্রী
    সানজিদা রুমি 

    "সহযাত্রী" নামের বন্ধুরে বয়ে চলেছি কতটা কাল ধরে
    রাত দিন এক সাথে পাশাপাশি বিরামহীন-আজ অবদি
     হঠাৎ দুজনার দিকে তাকিয়ে অবাক ,বিমূঢ়
    হায় ! আমাদের পক্ক কেশ।
    অথচ তুমিতো রয়েছো আগেরই মত
    প্রথম যেদিন দেখা হয়েছিল -
    সেই ভোরের সূর্যালোকে
    নক্ষত্রলোক হতে ভেসে আসা স্বপ্ন মানুষ।
    কানে কানে একান্ত সংগোপনে
    কয়েছিলে "কত ভালবাসি কইবো কেমনে "
    কত নিশীতরাতে  ঘুম ভেঙে পেয়েছি আবদ্ধ তব বাহুপাশে
    তৃপ্তি দেহ মনে --
    অধরে অধর মিশি দুটি দেহ এক হয়েছে নিবিড় আলিঙ্গনে
    কত কথা কয়েছি কানে কানে বিমোহিত প্রাণে।
    আজ হোক পক্ক কেশ! বলি রেখা মুখে! রোগে ধরা দেহ -
    তবুও পুরাতন আঙিনায়  প্রভাতের সূর্যদয় হয় প্রতিদিন
    দুটি মন হয়না পুরোনো ভালবাসে অফুরন্ত অনুক্ষণ।

    http://www.alokrekha.com

    6 comments:

    1. কবিতা রায়November 9, 2018 at 4:27 PM

      সহযাত্রী নামক বন্ধুরে নিয়ে বয়ে নিয়ে চলি আজীবন। তবুও পুরোনো হয় কি দুজনে দুজনের কাছে ? হোক পক্ক কেশ মুখে বলি রেখা তবুও আগের মতোই মনে হয় দুজনকে। খুব সুন্দর করে ব্যক্ত করেছে কবি। খুব দারুন অনবদ্য কবিতাখানি। অনেক ভালো লাগলো পড়ে। অনেক ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাNovember 9, 2018 at 4:37 PM

      জীবনের বাস্তব চেতনা এই কবিতায় প্রতিফলিত হয়েছে। যুগের পর যুগ দুজনে পার করি সে একই পুরোনো সহযাত্রীর সাথে তবু ভালো লাগে ,কত কথা বলি জীবনের কত চড়াই উৎরাই পার করি একসাথে। পায়ে পা মিলিয়ে এটাই তো জীবনের এক সমীকরণ। কবি খুব সুন্দর করে অংকিত করেছেন কবি সানজিদা রুমি তাঁর কবিতায়। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    3. মৃন্ময়ীNovember 9, 2018 at 7:02 PM

      কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ। জগতে "সহযাত্রী " বন্ধুরে লয়ে কখনো শান্ত যদি আবার কখনো জোয়ার ভাটায় মত আঁকড়ে ধরি। কবির গহীন চেতনার অভিব্যক্তি এই কবিতা। নিদারুন একটা কবিতা। অনেক শুভেচ্ছা কবি ।

      ReplyDelete
    4. নাসির হোসেনNovember 9, 2018 at 7:44 PM

      দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন আলোর নতুন দিনের! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    5. বাণী ভট্টাচার্যNovember 9, 2018 at 7:53 PM

      "আজ হোক পক্ক কেশ! বলি রেখা মুখে! রোগে ধরা দেহ -তবুও পুরাতন আঙিনায় প্রভাতের সূর্যদয় হয় প্রতিদিন দুটি মন হয়না পুরোনো ভালবাসে অফুরন্ত অনুক্ষণ।" এই দুটি লাইনে কবি দুজনের দাম্পত্যের চিত্র অঙ্কন করেছেন। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    6. বাহ্ অসাধারণ অভিব্যক্তি
      বেশ লাগলো খুব সহজ সুন্দর অনুভূতির প্রকাশ

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ