আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও গতকাল ----- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    গতকাল ----- সুনিকেত চৌধুরী

    গতকাল - সুনিকেত চৌধুরী

    অপসৃয়মান কান্তি যখন আমাদের আঙিনা জুড়ে
    সন্তপ্ত হৃদয়ের কোলাহল ম্রিয়মান
    কৌমার্য্যের প্রবৃদ্ধিতে নজর দেয়া তখন
    তোমাদের সরকারী ব্রত হবে। 
    পরিষদবর্গ সিদ্ধান্ত নেবেনা গৃহকর্মের। 
    সনাতনী মোহময়তা মহিরূহের মতো ছায়া দেবে তখনও।
    আর তোমার মুঠোফোনে বার্তা আসবে :
    গতকাল কোথায় ছিলে ?

     http://www.alokrekha.com



    4 comments:

    1. কবিতা রায়December 15, 2018 at 3:39 PM

      দারুন কবিতা ও অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    2. মিতা হকDecember 15, 2018 at 3:58 PM

      আলোকরেখাকে অনেক ধন্যবাদ আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য ! কবিতা অপূর্ব কবিতা ! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন ! জীবনের এমন ভাবনা, প্রতিফলন ও তার ।যেমন ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. সেবা রায়December 15, 2018 at 4:42 PM

      জীবনের এমন গভীর ভাবনা, প্রতিফলন ও তার অভিব্যক্তির প্রকাশ।যেমন বিষয় বস্তু, তেমনি চমৎকার ভাষাভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. মোহন সিরাজিDecember 16, 2018 at 3:02 PM

      কবি সুনিকেত চৌধুরী তার " গতকাল " কবিতায় যে সাবলীল শব্দ মালা ও অনিন্দ্য ভাব যা অন্তরে স্পর্শ করে।এতদিন জানতাম তিনি রোমান্টিক কবি। অনবদ্য তাঁর প্রেমের কবিতা। কিন্তু এই কবিতায় তাঁর ভিন্ন রূপ প্রকাশ পেয়েছে। অনেক ভালো লাগলো।"ম্রিয়মান কৌমার্য্যের প্রবৃদ্ধিতে নজর দেয়া তখন তোমাদের সরকারী ব্রত হবে। পরিষদবর্গ সিদ্ধান্ত নেবেনা গৃহকর্মের। " এখানে রাজনৈতিক প্রভাবের বিস্তার ঘটেছে। কবির জন্য শুভেচ্ছা। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ