আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ঝিকিমিকি সন্ধ্যাগুলো। - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ঝিকিমিকি সন্ধ্যাগুলো। - সুনিকেত চৌধুরী।

     ঝিকিমিকি সন্ধ্যাগুলো। 
    - সুনিকেত চৌধুরী।

    সন্ধ্যাকালীন সম্প্রীতিতে আস্থাবান আমাদের আবাস
    সকল সবুজ সকালের রোদে ম্রিয়মান।
    সাম্প্রতিক সম্প্রীতির সকল সম্ভাবনা
    এই করে জলাঞ্জলী দিয়ে নির্বাসনে চলে গেলে
    জীবনের ছোট ছোট সোনা ঝলসানো ঝিকিমিকি সন্ধ্যাগুলো
    ফিরে যাবে অব্যবহৃত হয়ে !
    হৃদয়ের টুংটাং অসহ্য ভালোলাগারা তখন শীৎকারহীন!

    http://www.alokrekha.com

    7 comments:

    1. সেলিনা খানAugust 26, 2019 at 4:28 PM

      প্রিয় কবির লেখা পেলে খুব ভালো লাগে। কবি সুনিকেতের কবিতায় সকল বিষয় পাই। যেমন তিনি প্রেমের কবি তেমনি সাম্প্রতিকালে সকল বিষয়ের ছবি অংকিত করেন।তার "ঝিকিমিকি সন্ধ্যাগুলো। " একটি উচ্চ মানের কবিতা। এখানে কবি তার উপলব্ধি বোধ দিয়ে লিখেছেন সারাদিনের যে মিলন মেলা সকালের প্রখর রোদে তা ঝলছে যায়। সন্ধ্যা তারাগুলোও চলে যায় নির্বাসনে। অসহ্য রকমের ভালোলাগাও নিস্তদ্ধ। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    2. অমিয় সেনAugust 26, 2019 at 5:08 PM

      প্রিয় কবি সুনিকেতের "ঝিকিমিকি সন্ধ্যাগুলো। " পড়ে খুব ভালো লাগলো। দারুন জোরালো বক্তব্য যা আমাদের চিন্তা করতে বাধ্য করে আমাদের সম্প্রীতি এখন কোন পর্যায়ে আছে। খুবই গভীর তত্ত্ব ভিত্তিক কবিতা।

      ReplyDelete
    3. কবি সুনিকেতের "ঝিকিমিকি সন্ধ্যাগুলো। " পড়ে খুব ভালো লাগলো। চমৎকার অনবদ্য কবিতা। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    4. সোবহান রায়হানAugust 26, 2019 at 7:54 PM

      কবি সুনিকেতের "ঝিকিমিকি সন্ধ্যাগুলো। " পড়ে খুব ভালো লাগলো। কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।গহীন জগতে কবির অভিমানী চেতনার অভিব্যক্তি এই কবিতা। নিদারুন একটা কবিতা। অনেক শুভেচ্ছা কবি.

      ReplyDelete
    5. মিতা হকAugust 26, 2019 at 8:21 PM

      চমৎকার অনবদ্য কবিতা। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    6. শ্রেয়া গুহ ঠাকুরAugust 30, 2019 at 2:36 PM

      কবি সুনিকেতের "ঝিকিমিকি সন্ধ্যাগুলো" জীবনের এমন গভীর ভাবনা, প্রতিফলন ও তার অভিব্যক্তির প্রকাশ।যেমন বিষয় বস্তু, তেমনি চমৎকার ভাষাভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    7. ভালোবাসার মানুষের নির্বাসনে যাবার কারণে জীবনের বাকি সন্ধ্যাগুলো হতে পারে শীৎকারহীন - খুব সুন্দর কবি. শুভেচ্ছা নেবেন

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ