আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শুভ জন্মদিন! - আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শুভ জন্মদিন! - আশরাফ আলী



    শুভ জন্মদিন!
    আশরাফ আলী 

    ঘড়ির কাঁটা রাত্রির মধ্যযাম ছাড়িয়ে 
    পেরিয়েছে কিছুটা সময় 
    টেলিফোনে "Unknown" কল জানান দেয়
     আজ আমার জন্মদিন!
    অনেক দূরের একান্ত কাছের কণ্ঠে "Happy Birthday to You!"
    স্মরণে আনে জীবনের পথে কে রেখেছে মনে 
    একসাথে হাঁটামেঠোপথ 
    কে জানে আমার "ভালোলাগা" 
    গভীরতা আর আমার "being there"!
    আর অন্য যেকোন একটা দিনের মত 
    একটা দিন বৈতো নয় 
    তবু কেন দূরাগত একটা বাক্য দিনটাকে করে দেয়
    সত্যিকারের Happy Birthday! 

     http://www.alokrekha.com

    7 comments:

    1. রিনা খান আহমেদOctober 9, 2019 at 3:28 PM

      - আশরাফ আলীর শুভ জন্মদিন! কবিতা গতানুগতিক কবিতার মত নয়। কবি বাস্তব চিত্র তুলে ধরেছেন। একটা unknown ফোন কল কবির জন্মদিনটি অনন্য করে তুলেছে। তাই আমরা ও কবির দিনটি অনন্য করতে বলি "শুভ জন্মদিন কবি। ভালো থাকবেন।

      ReplyDelete
    2. শফিক রায়হানOctober 9, 2019 at 4:19 PM

      - আশরাফ আলীর শুভ জন্মদিন! হৃদয়ের কাছাকাছি সুন্দর একখানি কবিতা। রাত ১২ টায় আমরা অপেক্ষায় থাকি কেউ যেন কল করে বলুক হ্যাপি বার্থডে। সেই মুহূর্তটা ভাললাগার চরম। মনে হয় আমার জন্মদিন স্মরণে একান্তের মানুষ গুলো শুভেচ্ছে দিক। যেমন দিয়েছে কবির এককন্ট কাছের মানুষ। খুব ভালো লাগলো কবিতা। শুভ জন্মদিন কবি।

      ReplyDelete
    3. নীরা মন্ডলOctober 9, 2019 at 4:28 PM

      আশরাফ আলীর শুভ জন্মদিন! কবিতাটা পরে খুব ভালো লাগলো। জন্মদিন একটি বিশেষ দিন। ভালোলাগার দিন। আর সেদিন যদি হৃদয়ের কাছের মানুষ ফোন করে বলে " "Happy Birthday to You!". দিনটি আরো বিশেষ হয়ে যায়। মনে হয় কোথাও কেউ আমার আছে যে আমাকে শুভেচ্ছা জানাচ্ছে। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    4. নিজের জন্মদিন আমরা প্রায়শই ভুলে যাই কাজের চাপে। তখন যদি মধ্যে রাতে একটা কল আসে "Happy Birthday to You!"একান্ত কাছের কণ্ঠে। এর থেকে ভালো জন্মদিন আর কি থাকতে পারে ?কবির জন্মদিনে আমরাও কবিকে শুভ জন্মদিনের শুভেচ্ছা জানাই।

      ReplyDelete
    5. মোহন সিরাজীOctober 9, 2019 at 4:46 PM

      - আশরাফ আলীর শুভ জন্মদিন! কবিতাটা ছোট্ট কবিতা। কোন গভীর কঠিন শব্দে মালা দিয়ে অংকিত নয়। কিন্তু খুবই আন্তরিক বিষয় বস্তু। জন্মদিন একটি বিশেষ দিন।"Happy Birthday to You!".কানে এসে বাজে মধুর ঝংকারে। শুভ হয়ে যায় সারা দিনটা।

      ReplyDelete
    6. শুভ জন্মদিন! আশরাফ। আমরা তো জানি না আপনার জন্মদিন আজ। জানলে মধ্যরাতে ফোন করে আমরাও হ্যাপি বার্থডে জানতাম। হয়তো আমরা একান্ত কাছের মানুষ নোই তাই। যাই হোক জন্মদিনের অনেক শুভেচ্ছা। ভালো থাকবেন।

      ReplyDelete
    7. স্বপ্না রায়October 9, 2019 at 7:11 PM

      ,জন্মদিনের মধ্যরাতে একান্ত আপনজন ফোন করে বলে শুভ জন্মদিন মনের ভিতর এক অনুভূতি জন্মে তা বর্ণনাতীত ,কিন্তু কবি আশরাফ আলীর শুভ জন্মদিন!কবিতায় কবি যে বর্ণনা করেছেন তা সত্যি অনন্য। একজন আছে কোথাও কোন জায়গায় যে আমাকে মনে রাখে তা একটি সাধারণ দিনকে অনন্য করে তোলে। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। ভালো থাকবেন। শুভ জন্মদিন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ