আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! - আশরাফ আলী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! - আশরাফ আলী।


    নির্বাসিত নৈর্ব্যক্তিকতা !
    - আশরাফ আলী।
    সাহিত্যে, জীবনে, আমাদের দৈনন্দিনতায়  নৈর্ব্যক্তিকতা বোঝাতে আমার এক শিক্ষক এক বিখ্যাত কবির জীবনী লিখেছেন এমন একজনের কথা বলেছিলেন। বিখ্যাত সেই বি বিখ্যাত হয়ে ওঠার আগে নাকি ইংল্যান্ডের প্রচন্ড শীতের রাতে পর্যাপ্ত গরম কাপড়ের অভাবে তার বন্ধুকে জড়িয়ে ধরে পরস্পরের শরীরের উত্তাপ নিয়ে নিজেদেরকে শীতের প্রকোপ থেকে রক্ষা করেছিলেন। পরবর্তীতে বিখ্যাত হয়ে ওঠা সেই কবির জীবনী লিখতে গিয়ে জীবনী লেখক একবারও কোথাও উল্লেখ করেন নি যে তিনিই হচ্ছেন কবির সেই দুঃসময়ের বন্ধুটি
    একজন লেখক, একজন কবি, একজন সাংবাদিক যদি এই নৈর্ব্যক্তিকতা বজায় রেখে লিখতে না পারেন তবে তাঁদের সৃষ্ট কর্মের মান বিচারে সেটা আত্মপ্রসাদ লাভ লোভে দুষ্ট বলে বিবেচিত হয়  সৃষ্টি সুখের উল্লাস এখানে তার পবিত্রতা হারায়। আর হয় সামাজিক পেশাগত দায়বদ্ধতার চরম অবমাননা 
     সেদিন একজন মন্তব্য করলেন যে সম্প্রতি পরিচিত কিছু মানুষের লেখনীতে নৈর্ব্যক্তিকতার বৈপরীত্ব এতো বেশী যে সেগুলো পড়তে গিয়ে তার নাকি সেই মানুষগুলোর ওপর থেকে সমস্ত শ্রদ্ধা উবে গিয়ে তাদের সবার প্রতি করুণা করার মতো একটা অনুভূতির সৃষ্টি হয় ! বন্ধুবরের চারপাশের তথাকথিত বুদ্ধিমান এবং বুদ্ধিজীবীদের এহেন নৈর্ব্যক্তিকতাহীনতা কোন পর্য্যায়ে নেমে গেলে তার এই অনুভূতির সৃষ্টি করতে পারে সেটা সম্ভবত প্রণিধানযোগ্য একটা বিষয়। তবে শিল্প বা সাহিত্য বিচারে নৈর্ব্যক্তিকতার অনুপস্থিতি যে নিন্দিত সেটা মোটামুটি সর্ব সম্মত।
    যখন কোথাও সামাজিক অন্যায় আর অবিচার দুর্বিসহ হয়ে ওঠে তখন অসহায় আর অত্যাচারিত মানুষ যেমন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে এই আশায় যে এই বিভীষিকার অবসান একদিন হবেই ! ঠিক তেমনি করে নার্সিসাস মোহাচ্ছন্নদের অত্যাচারে আজ আমরা যারা অতিষ্ঠ আমাদের সবার প্রার্থনা, এই আমি সর্বস্ব এবং আত্মপ্রসাদ লাভ লোভে দুষ্ট লেখার, এই সাহিত্য কর্মের এই অত্যাচার একসময় অতীতের আস্তাকুড়ে নিক্ষেপিত হবে এবং শিল্প-সাহিত্য অনুরাগী মানুষ প্রানভরে প্রকৃত উঁচু মানের নৈর্ব্যক্তিক এবং হৃদয় তুষ্টকারী মননশীল সৃষ্টি উপভোগ করতে পারবে !


    http://www.alokrekha.com

    6 comments:

    1. মেহতাব রহমানMarch 11, 2020 at 4:58 PM

      লেখক আশরাফ আলী নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! লেখায় সঠিক বলেছেন। কোন কবি,সাংবাদিক যদি এই নৈর্ব্যক্তিকতা বজায় রেখে লিখতে না পারেন তবে তাঁদের সৃষ্ট কর্মের মান বিচারে সেটা আত্মপ্রসাদ লাভ লোভে দুষ্ট বলে বিবেচিত হয় । এখানে সে তার পবিত্রতা হারায়। আর হয় সামাজিক ও পেশাগত দায়বদ্ধতার চরম অবমাননা ।আমরা এটা প্রায়ই করে থাকি। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    2. নরেন্দ্র ব্যানার্জিMarch 11, 2020 at 5:48 PM

      লেখক আশরাফ আলী নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! লেখায় কমান জীবনের সত্যতা তুলে ধরেছেন। বিপদের দিনে যারা আমাদের সাথী হয়। সুখের দিনে তাদের আমরা ভুলে যাই।পরবর্তীতে বিখ্যাত হয়ে জীবনে একবারও কোথাও উল্লেখ করি না যে সেই দুঃসময়ের বন্ধুদের । খুব ভালো লাগলো।

      ReplyDelete
    3. অমর্ত্য দাসMarch 11, 2020 at 6:03 PM

      লেখক আশরাফ আলী নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! এত উচ্চ মানের লেখা। ভাষার বিনুনি শব্দের কথা মালা অনবদ্য। চলমান জীবনে আমাদের শুধু নিজেদের কথা বলি নিজেদের জাহির কবি সে কোথায় উঠে এসেছে এই লেখনীতে।খুব ভালো লাগলো।

      ReplyDelete
    4. শফিক রায়হানMarch 11, 2020 at 6:09 PM

      লেখক আশরাফ আলী নির্বাসিত নৈর্ব্যক্তিকতা ! এত উচ্চ মানের গভীর লেখা। শুভেচ্ছা লেখককে।

      ReplyDelete
    5. অনিমেষ রায়March 11, 2020 at 6:47 PM

      লেখক আশরাফ আলী নির্বাসিত নৈর্ব্যক্তিকতা !হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ। এত উচ্চ মানের গভীর লেখা।আজকাল গহীন জগতে স্বার্থপরতা নার্সিসাসদের ঔদ্ধত্যে ভরে গেছে। লেখকের লেখায় তা সুন্দরভাবে উঠে এসেছে। অনেক ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    6. ঋতু মীরMarch 11, 2020 at 8:18 PM

      লেখায়, গল্পে, কবিতায় নার্সিসিজমের ভয়ঙ্কর ঔদ্ধত্যে বিপন্ন আজকের সাহিত্য অঙ্গন। জানা মতে, ব্যাক্তিক অভিজ্ঞতায় সমৃদ্ধ মানুষের নিজের জীবনের গল্পই নাকি সবচেয়ে সেরা বা উত্তম গল্প- যখন সেখানে 'আমি' র গল্পটা অন্যের গল্পের সাথে মিশে যাওয়ার ক্ষমতা ধারণ করে, যখন তা 'আমিত্ব' এর দুষ্ট ক্ষত বিহীন হয়, যখন তা পাঠকের প্রতি দায়বদ্ধতা আর স্বচ্ছতার প্রমান সহ একটা মেসেজ পৌঁছে দেওয়ার মত শক্তিশালী হয়। লেখক আশরাফ আলীর 'নির্বাসিত নৈর্ব্যক্তিকতা' লেখায় নার্সিসাসদের নির্বিকার নির্লজ্জ নিন্দিত বিষয়টা অত্যন্ত সাবলীল ভাবে ফুটে উঠেছে । এই বিষয়ে আলোকপাতের জন্য অনেক ধন্যবাদ লেখক! শুভকামনা!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ