আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বাইশ লক্ষ স্পন্দন ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বাইশ লক্ষ স্পন্দন !


    বাইশ লক্ষ স্পন্দন !

    আমাদের কর্মব্যস্ত দৈনন্দিনে আমাদের চাওয়া-পাওয়ার বিফলতা যখন বিমর্ষ করে নিয়ত আমরা তখন হয়ে যাই অদৃষ্টবাদী, মেনে নেই যে যা পাওয়া গেলোনা যা অর্জিত হলোনা তা হবার নয় - এইই আমাদের ভবিতব্য ! আমাদের সত্বায় তখন সতত আনাগোনা করে নিরাশা, নিরানন্দ ! আমরা দিগন্তের দিকে তাকিয়ে তখন আর খুঁজে পাই না আলোকরেখা ! সত্য-সুন্দরের পুজোর অর্ঘ কমে আসে স্তিমিত হয় আশার আলো ! আমাদের জীবনের ওই সময়টাতে ওই ক্রান্তিলগ্নে একটা উপলব্ধি সম্ভবত আমাদের দোরগোড়ায় এসে কড়া নাড়ে। আমরা সচকিত হয়ে খুঁজি, কে এলো ?

    আলোকরেখার বাইশ লক্ষ পাঠক প্রাপ্তির মোহন ক্ষণে আশাদীপ্ত আশাহত সব হৃদয়ের কাছে আমি একটা খোলা চিঠি পাঠাতে চাই ! ঠিকানা বিহীন সেই চিঠির শুরু থেকে শেষ অবধি আবোল- তাবোল অনেক কথার মাঝে সকলের সমীপে পেশ করতে চাই আমার জপমালাঃ সত্যম শিবম সুন্দরম ! সত্যই সুন্দর !

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    8 comments:

    1. মেহতাব রহমানMarch 10, 2020 at 4:55 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি। এত সুন্দর লেখা যা মন কেড়ে নেয়।

      ReplyDelete
    2. মিতা রহমানMarch 10, 2020 at 4:59 PM

      ২২ লক্ষ পাঠকের ভালোবাসাধন্য আলোকরেখা'কে সুস্বাগতম ! আমরা আলোকরেখার সাথে এতটা পথ হেঁটেছি। যদিও জানি এটা নিশ্চিতভাবে যে সংখ্যা দিয়ে কখনো গভীরতা মাপা যায়না। মাপা যায়না মান কিংবা ভালোবাসা।তবুও অনেক ভালবাসি আলোকরেখাকে। সুন্দর হোক চলার পথ এই কামনা করি।

      ReplyDelete
    3. রেহানা পারভিনMarch 10, 2020 at 5:11 PM

      আজ আলোকরেখা ২২ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করলো। আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।আমরা আলোকরেখা’র সাথে ছিলাম থাকব। প্রার্থনা করি কোন পরাশক্তি জিততে পারবে না । অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে।

      ReplyDelete
    4. শর্মিষ্ঠা সেনMarch 10, 2020 at 5:17 PM

      আলোকরেখা ২২ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।আলোকরেখাকে সুস্বাগতম আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি। এত সুন্দর লেখা যা মন কেড়ে নেয়।

      ReplyDelete
    5. মোহন সিরাজীMarch 10, 2020 at 5:28 PM

      আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি। অনবদ্য লেখা ।সানজিদা রুমির লেখনি শক্তির যত প্রশংশা করা যায় কম।আলোকরেখার মত আমরাও বলতে চাই --সত্যম শিবম সুন্দরম ! সত্যই সুন্দর !

      ReplyDelete
    6. আফরোজ বানুMarch 10, 2020 at 6:57 PM

      অন্তরের অন্তরতম অভিনন্দন! আলোকরেখা! বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা পূরণে তোমার অঙ্গীকার আলোকরেখাকে আরও বহুদুর নিয়ে যাক- এই শুভকামনা! অনবদ্য লেখা.

      ReplyDelete
    7. মমতা শঙ্করMarch 10, 2020 at 9:32 PM

      আলোকরেখা ২২ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    8. রেহানা সুলতানাMarch 10, 2020 at 9:35 PM

      পাঠকের ভালোবাসাধন্য আলোকরেখা'কে সুস্বাগতম ! আমরা আলোকরেখার সাথে এতটা পথ হেঁটেছি। যদিও জানি এটা নিশ্চিতভাবে যে সংখ্যা দিয়ে কখনো গভীরতা মাপা যায়না। মাপা যায়না মান কিংবা ভালোবাসা।তবুও অনেক ভালবাসি আলোকরেখাকে। সুন্দর হোক চলার পথ এই কামনা করি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ