আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বিশ্বাসের গল্প ------------------- মুনা চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বিশ্বাসের গল্প ------------------- মুনা চৌধুরী

    বিশ্বাসের গল্প

     মুনা চৌধুরী

    কে বলেছে তোমায়, স্বপ্ন দেখার দিন শেষ?

    জন্মান্ধ মেয়েও স্বপ্ন দেখে ঝলমলে বাজে ফিনিশতের, অন্ধ হয়েও

    সে খুঁজে ফেরে অলীকের সন্ধান।

    আমি জুলিয়া, যে ডাবলিনের পাব- বসে থাকি সেই অনার্য

    যুবকের অপেক্ষায়; লিলিয়ান হয়ে সিল্ক রুট ধরে হেটে চলি

    পরিব্রাজকের দলে অথবা ক্রেমলিনের তাতিয়ানা হয়ে

    বরফবুড়োর খোঁজে নীল স্লেজে ছুটে চলি। আমিই হ্যাজাক

    জ্বালানো রাতে নিরঞ্জন বয়াতি হয়ে পদ্মার পারে গান ধরি,

    'কি খুঁইজ্জ্যা গেলি রে তুই সারা জন্ম ভর' আর মারিয়া হয়ে

    বিস্ময়ভরা চোখে ঈশ্বরকে পেয়ে যাই সিস্টিন চ্যাপেলের

    ফ্রেস্কোতে .... God making Adam, earth, wind, fire and

    the whole series

    কে বলেছে তোমায়

    জীবন শুধুই ক্ষয়িষ্ণু শহরক্ষুধার্ত মুখ, রক্তাক্ত বধ্যভূমি অথবা

    Botox এর faces of painted veil, হরিণাক্ষী, রঙ্গরস আর

    সব মুখস্ত পাঠ?

    কে বলেছে তোমায়

    জীবন শুধুই নিদারুন আত্মপ্রচার, Buddha Bar, Pina colada,

    great pomp and show আর অভিনয়ের ক্লান্তিকর

     এপিসোড?

    এর বাইরেও জীবন আছেজীবন থাকবে; যে জীবন স্বপ্ন

    দেখার, প্রত্যাবর্তনের, বৃত্ত ভাঙার, metamorphosis আর

    miracle এর ......

     http://www.alokrekha.com

    7 comments:

    1. শর্মিষ্ঠা ব্যানার্জিAugust 29, 2020 at 2:45 PM

      আলোকরেখায় বহুদিন পর লেখা পড়ে পুলকিত আমি। খুব সুন্দর উচ্চ মার্গীয় লেখা। অনেক কিছু জানার আছে লেখনীতে। খুব ভালো লাগলো। মুনা চৌধুরী বরাবরই আমার প্রিয়। ভালো থাকবেন সুস্থ থাকবেন। অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    2. মেহরান আহমেদAugust 29, 2020 at 2:55 PM

      আলোকরেখায় বহুদিন পর লেখা পড়ে খুব ভালো লাগছে ।আমরা প্রতীক্ষায় থাকি আলোকরেখায় প্রজ্ঞা ও মননের সন্তুষ্টির আশায়। মুনা চৌধুরীর বিশ্বাসের গল্প লেখাটা সেই সন্তুষ্টি পূরণ করে। খুব সুন্দর উচ্চ মার্গীয় লেখা। । স্বপ্ন দেখার দিন শেষ শেষ হয় না কখনো। এখানে কবি অনিন্দ্য ভাবে তাই তুলে ধরেছেন। "জন্মান্ধ মেয়েও স্বপ্ন দেখে ঝলমলে বাজে ফিনিশতের, অন্ধ হয়েও সে খুঁজে ফেরে অলীকের সন্ধান।" খুব ভালো লাগলো। মুনা চৌধুরীর লেখা বরাবরই আমার প্রিয়।অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    3. মোহন সিরাজীAugust 29, 2020 at 3:22 PM

      আলোকরেখায় বহুদিন পর লেখা পড়ে খুব ভালো লাগছে ।আমরা প্রতীক্ষায় থাকি আমাদের যেন আর প্রতীক্ষা করতে না হয়। আমরা আলোকরেখাকে ভালোবাসি তাই নতুন কিছু আমাদের পাবার অধিকার। নুতুন কিছু না পেলে পুরোনো লেখাগুলোই খুঁটিয়ে খুঁটিয়ে পড়ে পাঠক ,তাই আলোকরেখার কাছে সবিনয় অনুরোধ যেন আমাদের আর বঞ্চিত করা না হয়। মুনা চৌধুরীর বিশ্বাসের গল্প লেখাটা আমরা যা পড়তে চাই জানতে চাই তার আশা পূরণ করে। খুব সুন্দর লেখাটা। আমার মতে বিশ্ব মানের লেখা। খুবই ভালো লাগলো। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    4. অজিত গুহAugust 29, 2020 at 3:58 PM

      আলোকরেখায় বহুদিন পর এমন সুন্দর একখানা লেখা পড়ে খুব ভালো লাগছে ।আমি প্রতীক্ষায় থাকি আলোকরেখায় ভালো কিছু পড়ার জন্য। মুনা চৌধুরীর বিশ্বাসের গল্প সেই আশা পূরণ করেছে। খুব উচ্চ মানের লেখা। মুনা চৌধুরীর লেখা আমার প্রিয়।অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    5. সৃজিত রায় চৌধুরীAugust 29, 2020 at 5:50 PM

      আলোকরেখায় প্রজ্ঞা ও মননের খোরাক মেলে তাই আমরা নতুন কিছু না পেলেও পুরোনো লেখাগুলো পড়ি। সে বৃহন্নলা হোক আর দেবব্রত সিংহের কবিতায় হোক। খুব ভালো লাগে। আজ নুতুন লেখা পেয়ে খুব ভালো লাগছে।
      আলোকরেখায় বহুদিন পর এমন সুন্দর একখানা লেখা পড়ে খুব ভালো লাগছে ।আমি প্রতীক্ষায় থাকি আলোকরেখায় নতুন কিছু পড়ার জন্য। মুনা চৌধুরীর বিশ্বাসের গল্প খুবই উচ্চ মানের লেখা। বিশ্ব সাহিত্যের বিশেষ গুন্ পরিলক্ষিত হয়। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    6. বাহ্ দারুন লাগলো কবিতা
      বুকের কোথায় যেন স্পন্দিত হলো
      সুন্দর কবিতার জন্য অভিনিন্দন কবি

      ReplyDelete
    7. কোরোনা আক্রান্ত বিমর্ষ আর ক্লান্ত পৃথিবীতে মুখে হাসি ফোটানোর শক্তিধর মুনা চৌধুরীর "বিশ্বাসের গল্প"র বাক্যাবলী স্ব স্ব গৃহে অন্তরীণ এই আমাদের দরোজা খুলে বাইরে আসার এবং সূর্য্যস্নাত সকালের সপ্রতিভ সম্ভাবনার মুখোমুখি হবার সাহসে সাহসী করে তোলে। সাহস যোগায় Being a Human এর সমস্ত being নিয়ে Double-Slit পেরোনো particle এর observer হয়ে নতুন নিয়তি নির্ধারণে নিবিষ্ট হবার! স্বপ্ন আর miracle তখন একাকার!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ