আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অনুপস্থিতির অনুমতি ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অনুপস্থিতির অনুমতি !

    অনুপস্থিতির অনুমতি !

     

    করোনা অন্য অনেক কিছুর করার মাঝে একটা বিশেষ কিছু করেছে সমগ্র মানব জাতির জন্যে ! সেটা হলো আমাদেরকে ঘর মুখো করেছে বাধ্য করেছে অন্তর্মুখী হতে, নিজের দিকে তাকাতে, নিজের দিকে দৃষ্টি দিতে আর সে দৃষ্টির মাধ্যম কিন্তু আমাদের পার্থিব দেহে বসানো দু'টো চোখ নয়সেটাকে আমরা যে নামে চিনি তা হলো অন্তর্চক্ষু ! কিন্তু এক অবাক করা ব্যাপার, এই যে চোখ, সেটার অস্তিত্ব উপলব্ধি আমরা করি, কিন্তু আমরা জানিনা সংখ্যায় কয়টা সেই চক্ষু? আকারটা কিরকম? আমরা ছুঁতে পারিনা!

    আমরা জনিনা তার আকার, তাই বর্ণনা করতে পারিনা ! তবে নিশ্চিতভাবে এই ব্যাপারটা জানি, যে অবিনশ্বর সেই চোখ আমাদের প্রত্যেকের মাঝে বর্তমান সারাটাক্ষণ ! গত 'মাসে ক্রমান্বয়ে সেই চোখ দেখেছে আমাদের অন্তরের কানা গলি ! অন্তর্দৃষ্টির এই অবলোকন আমাদেরকে সামগ্রিকভাবে উপহার দিয়েছে অনেক বড় একটা "ওয়াও" ( WOW )! ব্যক্তিগত পর্যায়ে আমার "ওয়াও"টাকে নিয়ে কি করবো সেটা যখন ভাবছি  ঠিক সেই সময়ে  আমার ডাক্তার ঘোষণা দিয়েছেন আমার পার্থিব এই দেহে বসানো দু'টো চোখের কিছু  maintenance জাতীয় যত্ন-আত্যির প্রয়োজন দেখা দিয়েছে ! এই ২৮ তারিখের অস্ত্রোপচার পরবতী সময়টাতে পার্থিব এই চোখ দু'টোর ব্যবহার ভীষণভাবে সীমিত রাখতে হবে ! তাই চাই, অনুপস্থিতির অনুমতি ! হ্যাঁ, "আলোকরেখা" থেকে তিন সপ্তাহের অনুপস্থিতির অনুমতি !


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. মোহন সিরাজীJanuary 29, 2021 at 4:21 PM

      আপনার অস্ত্রোপচার সফল হোক এই কামনা করি। ভালো থাকবেন।

      ReplyDelete
    2. ড:অজিত গুহJanuary 29, 2021 at 4:26 PM

      আপনার অস্ত্রোপচার সফল হোক এই কামনা নিরন্তর। ভালো হয়ে ফিরে আসুন আবার সচল হোক আলোকরেখার কর্মকান্ড। আমরা সকল পাঠক আপনার সাথেই আছি। কন্যান কাম্য।

      ReplyDelete
    3. মেহতাব রহমানJanuary 29, 2021 at 4:31 PM

      অস্ত্রোপচার সফল হোক এই কামনা করি । ভালো হয়ে ফিরে আসুন এই প্ৰাৰ্থনা পরমকরুনাময়ের কাছে। আপনি আছেন তাই আলোক রেখা আছে ,আমরা যেমন আলোকরেখা ভালোবাসি তেমনি আপনাকেও। ভালো থাকবেন। শুভ কামনা।

      ReplyDelete
    4. জয়দেব ব্যানার্জিJanuary 29, 2021 at 4:40 PM

      চোখের অস্ত্রোপচার বার্তাটা এতো সুন্দর অনবদ্য ভাষায় লিপিবদ্ধ যা হৃদয়স্পর্শী। খুব সুন্দর হয়েছে লেখাটা। সানজিদা রুমির লেখা বরাবরই হৃদয়গ্রাহী। তার হাতের ছোঁয়ায় সামান্য বার্তাও হয়ে ওঠে সাহিত্য ,অনেক অনেক শুভ কামনা। ঈশ্বর আপনার মঙ্গল করুন।

      ReplyDelete
    5. কবিতা কুঞ্জJanuary 29, 2021 at 4:51 PM

      চোখের অস্ত্রোপচার শুভ ও সফল হোক এই কামনা করি। অতি দ্রুত সুস্থ হয়ে ফায়ার আসুন আমাদের মাঝে ততদিন না হয় আমরা জাবর কাটবো। আপনার সুস্থতাই আমাদের প্রধান কাম্য।

      ReplyDelete
    6. মিতালি ব্যানার্জিFebruary 3, 2021 at 3:56 PM

      সানজিদা রুমির আশু রোগ মুক্তি কামনা করছি। আর তাঁর পুরোনো লেখাগুলো পড়ে খুব ভালো লাগছে। শুভ কামনা।

      ReplyDelete
    7. প্রার্থনা রইলো আপনি তাড়াতাড়ি সুস্থ হন, ভালো থাকবেন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ