আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ষষ্ঠপদী ধ্রুপদ .............. মেহরাব রহমান ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ষষ্ঠপদী ধ্রুপদ .............. মেহরাব রহমান



    ষষ্ঠপদী ধ্রুপদ

    মেহরাব রহমান


    জীবন ফুরায়

    অথচ কাজ কৈ ফুরায়? 

    আমি স্বপ্ন পান করি গেলাশে গেলাশ!

    এই পরানকি তবে উত্তরহীন প্রশ্ন..?  উপহাস? 

    তাই বুঁদ হয়ে থাকি পারোলৌকিক

    চুরচুর… মদমত্ত… সাকি ও সুরায় 


    ১৪ মার্চ, মঙ্গলবার, ২০২৩ ইং

    টরোন্টো 

              


     http://www.alokrekha.com

    6 comments:

    1. মোহন সিরাজীApril 27, 2023 at 3:00 PM

      "ষষ্ঠপদী ধ্রুপদ" কবিতায় কবি মেহরাব রহমান অল্প কথায় জীবন বোধের চিত্র অঙ্কন করেছেন। খুব ভালো লাগলো। অনেক অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    2. দীপক সেন গুপ্তApril 27, 2023 at 3:07 PM

      কবি মেহরাব রহমান "ষষ্ঠপদী ধ্রুপদ" কবিতায় স্বল্প কথায় ও বিশেষ শব্দ প্রয়োগে জীবনের কথা তুলে ধরেছেন। আসলেও জীবন ফুরায় জীবনের কাজ তো রয়েই যায়। জীবনের খাতা অপূর্ন রয়ে যায়। খুব ভালো এক খানি কবিতা। অনেক ভালোবাসা কবিবর।

      ReplyDelete
    3. ড: অজিত গুহApril 27, 2023 at 3:16 PM

      কবি মেহরাব রহমান সাধারণত দীর্ঘ কবিতা লিখে থাকেন। "ষষ্ঠপদী ধ্রুপদ" এই কবিতায় তিনি পরিমিত ও শুদ্ধ শব্দ প্রয়োগে জীবনের যে নিগুড় তত্ত্ব তুলে ধরেছেন তা সত্যি প্রশংসার দাবীদার। ভালো লাগলো পড়ে। আন্তরিক শুভেচ্ছা। আগামীতে আরো আরো কবিতার আশায় রইলাম।

      ReplyDelete
    4. মিতালি মুখার্জীApril 27, 2023 at 3:37 PM

      ছোট কবিতায় মনের ভাব প্রকাশ করা সহজ নয়। কিন্তু কবি মেহরাব রহমান সাধারণত দীর্ঘ কবিতা লিখে থাকেন। "ষষ্ঠপদী ধ্রুপদ" এই কবিতায় তিনি যে জীবনের কথা বলেছেন তা আমার খুব লেগেছে। ভালো থাকবেন কবি। অনেক অনেক শুভকামনা।

      ReplyDelete
    5. অনন্ত আহমেদApril 27, 2023 at 3:43 PM

      কবি মেহরাব রহমান "ষষ্ঠপদী ধ্রুপদ" কবিতায় তিনি বলেছেন " আমি স্বপ্ন পান করি গেলাশে গেলাশ!এই পরানকি তবে উত্তরহীন প্রশ্ন..? উপহাস?তাই বুঁদ হয়ে থাকি পারোলৌকিক চুরচুর… মদমত্ত… সাকি ও সুরায় " অপূর্ব প্রয়োগ। খুব ভালো লাগলো। শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    6. স্বপ্ন পানাসক্ত হয়ে জীবনের পেছন পেছন দৌড়াতে দৌড়াতে ক্লান্ত (?) এক পরিব্রাজকের অতঃপর উপলব্ধিঃ "ধুত্তোর জীবন!" আর তাই সব প্রশ্নোত্তর এর মহড়া ছেড়ে এবারে সম্পূর্ণ "সমর্পন!"

      অনেক ভালোলাগা কবিতা ! 'অভিনন্দন', আমার প্রিয় কবি মেহরাব রহমান!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ