আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও "আলোকরেখা"র একচল্লিশ লক্ষ পাঠক ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    "আলোকরেখা"র একচল্লিশ লক্ষ পাঠক !

    "আলোকরেখা"র একচল্লিশ লক্ষ পাঠক ! 

    আমরা যদি আমাদের প্রতিদিনের প্রতিটা ইচ্ছে জড়ো করে একটা মালা গাঁথি  এবং এই কাজটি যদি আমরা প্রতিদিনই করতে থাকি তাহলে ইচ্ছের মালার স্তুপে ইচ্ছেগুলো যে তাদের স্বকীয়তা হারাবে এ বিষয়ে কোন সন্দেহ নেই! এবং ফলশ্রুতিতে ইচ্ছাপূরণের জন্যে যে একনিষ্ঠ নিবিষ্টতা দেয়া প্রয়োজন তা দেয়া সম্ভব হয়ে ওঠে না !  আমার ইদানিং কেন যেন মনে হচ্ছে আমার এইরকমই হাল হয়েছে ! "আলোকরেখা"কে নিয়ে প্রায় প্রতিদিনই কত কি করতে চাই - কিন্তু দিনশেষে অবশেষে কিছুই করা হয়ে ওঠে না ! 
    অতি মৃদু হলেও "আলোকরেখা"য় নতুন লেখা পোস্টের দীর্ঘসূত্রিতা কমিয়ে আরো নিয়মিত নতুন লেখা পোস্ট করা আমার প্রতিদিনের অনেকগুলো ইচ্ছের একটা !  কিন্তু প্রতিদিনের এই ইচ্ছেটার সাথে আরো অনেক ইচ্ছের যোগের ফলে গাঁথা মালার কলেবর বেড়েই চলে।  ওই ইচ্ছেগুলোর মধ্যে রয়েছে আসন্ন পরীক্ষার প্রস্তুতিতে পড়ার চাপে  দিশেহারা মেয়ের মাথার কাছে বসে থাকা, ওদের বারণ সত্বেও ছেলে-মেয়ের জন্যে নিজহাতে রান্না করার দুর্দমনীয় বাসনাটা, তরতর করে বেড়ে ওঠা পুতুলের মত নাতনির সাথে কয়েক ঘন্টা খেলা করা আর গল্প বলা! এর সাথে সাথে যোগ হয় অনিচ্ছা সত্বেও করতে হওয়া কাজগুলো - সুগার লেভেল চট করে নেমে গেলে মাথাটা গুলিয়ে ওঠার সাথে সাথে মুখে মিষ্টি জাতীয় কিছু গুঁজে  ক্লান্তিতে শুয়ে পড়া এবং  জেগে দেখা যে দুপুর গড়িয়ে বিকেল গড়িয়ে সন্ধ্যা হয়ে গেছে ঘরের ভেতর- বাহির! 

    আমার আজকের লেখাটায় একটা কৈফিয়তের সুর থাকলেও এটা কারো অভিযোগের কারণে নয়, এটা আমার লেখায় একান্ত স্বতঃস্ফূর্তভাবেই চলে এলো ! আমার সুদিনে, আমার দুর্দিনে "আলোকরেখা" ও এর পাঠক আমার সামনে এগিয়ে যাবার,  আশা না ছাড়ার, দমে না যাবার, হতাশ না হবার, হাল ছেড়ে না দেবার শক্তি আর অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে! 

    আজকের এই একচল্লিশ লক্ষ পাঠকের কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই!

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    5 comments:

    1. মিতালী মুখার্জীMay 7, 2023 at 6:36 PM

      আলোকরেখা একচল্লিশ লক্ষ পাঠকে পৌঁছেছে যার পর আনন্দিত। আমরা আলোকরেখার সাথে ছিলাম আছি। আলোকরেখা আমাদের খুব ভালো লাগার পত্রিকা। অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা।

      ReplyDelete
    2. মোহন সিরাজীMay 7, 2023 at 6:44 PM

      অনেক অনেক শুভকামনা। "আলোকরেখা"র একচল্লিশ লক্ষ পাঠক ! লেখাটা পড়ে আমি অভিভূত। এত প্রতিকূলতার মাঝেও সানজিদা রুমি এই মনোরম ওয়েব সাইটটা চালিয়ে যাচ্ছেন তার জন্য তাকে সাধুবাদ জানাই। আলোকরেখার চলার পথ সুগম হোক।

      ReplyDelete
    3. কামরুজ্জামান হীরাMay 7, 2023 at 6:50 PM

      আলোকরেখা ৪১ লক্ষ পাঠকে!!! আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি। অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    4. অভয় সান্যালMay 7, 2023 at 6:56 PM

      আলোকরেখা ৪১ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে দেখে ভালো লাগলো আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    5. সেগুফতা খানMay 7, 2023 at 9:13 PM

      আলোকরেখা ৪১ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। সানজিদা রুমিকে শুভ কামনা। প্রার্থনা করি ওনার জীবনের সব বাধা বিপত্তি দূর হোক।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ