আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আলোকরেখা পরিবারের পরিসর আজ বিয়াল্লিশ লক্ষে পোঁছালো ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আলোকরেখা পরিবারের পরিসর আজ বিয়াল্লিশ লক্ষে পোঁছালো !

    আলোকরেখা পরিবারের পরিসর আজ বিয়াল্লিশ লক্ষে পোঁছালো ! 

    একটি ঘটনা, দুর্ঘটনা বা দূর্যোগ শেষে আমাদের জীবনের সহযাত্রী, সহমর্মী, আর প্রতিবেশীদের মধ্যে যাদের প্রিয়জন হারানোর ক্ষত একেবারে গভীর, মানে, যারা তাদের একেবারে কাছের মানুষকে হারিয়েছেন আপাতঃ স্তিমিত কোভিড-১৯ এর থাবায়, তারা ছাড়া আমাদের চারপাশের মানুষদের বর্তমান প্রাত্যহিক দিন যাপন প্রত্যক্ষ করলে কাউরো এতটুকু বোঝার উপায় নেই যে অন্যান্য মানুষ-জনের সাথে সাথে তারাও মাত্র এই কিছুদিন আগেও এই বলে মনে মনে ভেবে রেখেছিলো, শপথ নিয়েছিলো যে, "এ যাত্রায় যদি বেঁচে যাই, তাহলে  ..........!"  অতিমারী কোরোনার দৌর্দন্ড প্রতাপে গোত্র-বর্ণ-ধর্ম নির্বিশেষে পৃথিবীর সমস্ত আবাল-বৃদ্ধ-বনিতা মৃত্যু ভয়ে ভীত-সন্ত্রস্ত হয়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলো নিজ নিজ গৃহকোণে ! দিন-রাতের চব্বিশ ঘন্টা সময়ের প্রতিটা মুহূর্তে নিজের মুখোমুখী হতে হয়েছিল তাদের সবাইকে ! ইচ্ছকৃত বা অনিচ্ছাকৃতভাবেই অবিমিশ্র কিছু উপলব্ধি বিবেকের দুয়ারে টোকা দিয়েছিলো ! কি অসম্ভব রকমের trivial আমাদের জীবন! প্রকৃতির কাছে আমাদের শক্তি নিতান্ত হাস্যকরভাবে ভঙ্গুর এবং অসহায় ! আমাদের প্রত্যেকের জন্যে আমাদের পরিবার কতটা গুরুত্বপূর্ণ !  আমরা গোষ্ঠীবদ্ধভাবে যতটা শক্তিশালী, একা একা আমরা ততটাই দুর্বল!   - এই স-ব  উপলব্ধিই ছিলো করোনাকালের ! কিন্তু অবাককরা হলেও নিষ্ঠুরভাবে সত্যি যে, ওই স-ব উপলব্ধি যেন সুদূর অতীতে লিখিত কোন ঈশপের গল্প-গুচ্ছ ! সমস্ত আশা-আকাঙ্খার বিপরীত একটা "কেমন যেন" অবস্থার মুখোমুখী আমরা এখন! পরস্পরের প্রতি আস্থা আর বিশ্বাসের ভিত্তি পড়েছে ধ্বসে ! জবাবদিহিতা আর দায়ীত্ববোধের অপসৃয়মান অপরাহ্ন যেন ! চারদিকে Fake News এর মুহুর্মূহ আক্রমণে দিশেহারা সাধারণ মানুষ! যুদ্ধের ডামাডোল, অর্থনৈতিক অচলাবস্থা, খাদ্য ও পরিবহন সংকট এবং অদূরদর্শী রাজনৈতিক কার্যক্রমের ফলশ্রুতিতে জন-জীবন বিপন্ন!  যেন মহাপ্রলয় সমাসন্ন ! 

    আমার নিজের জীবনে, পারিবারিক পরিসরে,  কি পরিমাণ হারানোর অতলান্ত বেদনার সৃষ্টি হয়েছে এই অতিমারীকালে  তা' আলোকরেখার পাঠকেরা সম্যক অবহিত আছেন! সবকিছুর পুনরাবৃত্তি না করে আমি শুধু এই কথাটা জানতে চাই যে, আমার  ও আমার মতো অন্যেরা যারা সম্প্রতি সমাপ্ত (?) প্রলয়ের আঘাত সরাসরি বুকে নিয়েছেন এবং সয়েছেন তাঁরা নাহয় সঙ্গত কারণেই একটু বিষণ্ণ থাকবেন! কিন্তু আপনারা যারা মোটামুটি খুব বেশী সরাসরি তেমন কোন ক্ষতির সম্মুখীন হন নি  তারাও কি একইভাবে বিষন্নতায় আক্রান্ত এবং চারদিকের ঘটনাবলীকে একইভাবে অনুধাবন করছেন? আপনাদের কাছে আমার অনুরোধ, আজ যে পরিবারের পরিসর বিয়াল্লিশ লক্ষে পৌছালো তাদের সবাই কি পরস্পরকে শোনাতে পারি একটুখানি আশার কথা, যে আগামীর দিনগুলো অপেক্ষাকৃত উজ্জ্বল হবে দিগন্তে উঁকি দেয়া আলোকরেখার আভায় ! 

    আমার অস্বীকার করার উপায় নেই যে আমি ক্লান্ত! আপনাদের সুহৃদয় প্রার্থনা, সাহস, আর ভালোবাসা প্রসূত vibe আমার একান্ত প্রয়োজন!
     

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    10 comments:

    1. মোহন সিরাজীJuly 12, 2023 at 6:37 PM

      আলোকরেখা পরিবারের পরিসর আজ বিয়াল্লিশ লক্ষে পোঁছালো ! খুবই আনন্দের ব্যাপার। অনেক অনেক শুভ কামনা। সানজিদা রুমির লেখার ভক্ত। এই লেখাটা পড়ে মনটা ভরে এলো। কি কষ্টের। কিন্তু অনেক আশাবাদী লেখা। আমরা আলোকরেখার সাথে ছিলাম আছি। সানজিদা রুমির ক্লান্তি দূর হোক এই কামনা করি। অনেক অনেক ভালোবাসা আপনার জন্য।

      ReplyDelete
    2. আলোকরেখার বিয়াল্লিশ লক্ষ পাঠকে উত্তির্ন হওয়ায় আমি অত্যান্ত খুশি। হতে পারে আধুনিক প্রযুক্তি অনেক কিছু করতে পারে। আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করতে পারবে। তবুও মনের ছোঁয়া সেখানে পাওয়া যাবে না। তাই আলোকরেখা সাজানো গোছানো পরিপাটি একটা ওয়েব সাইট যেখানে আমরা পাই মনের খোরাক। যেটা আমাদের মননকে উন্নত করে। তাই সানজিদা রুমির এই ক্লান্তি কালে আমরা তার সাথেই আছি।

      ReplyDelete
    3. রায়হান সোবহানJuly 12, 2023 at 7:07 PM

      আলোকরেখার বিয়াল্লিশ লক্ষ পাঠকে উত্তির্ন হওয়ায় আমি অত্যান্ত আনন্দিত ।সানজিদা রুমির এতো বন্ধুর পথ পাড়ি দিয়েছেন বস্তুত এখন পাড়ি দিচ্ছেন তবুও আলোকরেখার উপর এর নেতিবাচক প্রভাব পড়েনি। আমি বলবো আলোকরেখার পাঠকরা অত্যন্ত একনিষ্ঠ। তার প্রধান কারণ এর হৃদয়গাহী লেখা। নুতুন নতুন লেখা না পেয়েও আলোকরেখার কোন সংখ্যার ঘাটতি হয় নি। অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। ভালো থাকবেন।

      ReplyDelete
    4. অভয় সান্যালJuly 12, 2023 at 7:36 PM

      আলোকরেখার বিয়াল্লিশ লক্ষ পাঠক!!! অত্যান্ত আনন্দিত । এতো বছরের উত্থান পতন পেরিয়ে আজ আলোকরেখা এই খানে এসে পৌঁছেছে। অতিমারী কবিড ১৯ -এ আমরা কেউ না কেউ কোনো না কোনো ভাবে আমরা আক্রান্ত হয়েছি। সানজিদা রুমির লেখাটা পড়ে মনটা খারাপ হয়ে গেল। তার ক্লান্তি দূর হোক এই কামনা । আর পাঠক নিয়ে দুশ্চিন্তা করার কোন কারণ নেই। আমরা আলোকরেখাকে ভালোবাসি আমরা আলোকরেখার সাথেই আছি।

      ReplyDelete
    5. কামরুজ্জামান হীরাJuly 12, 2023 at 7:44 PM

      আলোকরেখা ৪২ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে দেখে ভালো লাগলো আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর হৃদয়গ্রাহী লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    6. দেবপ্রিয় ব্যানার্জীJuly 12, 2023 at 7:48 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক।এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা।

      ReplyDelete
    7. কমলিকা কর্মকারJuly 12, 2023 at 7:51 PM

      অভিনন্দন আলোকরেখা !৪২ লক্ষ পাঠকে পেরিয়ে গেছে ।সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলোকরেখার এই আলোকিত ভুমি,এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলোকরেখার যত সফলতা, সার্থকতা !অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি।

      ReplyDelete
    8. মেধা বন্দোপাধ্যায়July 12, 2023 at 7:54 PM

      অভিনন্দন আলোকরেখা !৪২ লক্ষ পাঠক। অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সুশোভিত নয়নাভিরাম একটি ওয়েব সাইট। যদিও আমার কাছে একটি মাধ্যম যেখানে প্রজ্ঞা ও মননের সব কিছু পাওয়া যায়। অনেক ওয়েব সাইট আছে যেখানে কেবল কবিতা বা সাহিত্য পাওয়া যায় কিন্তু আলোকরেখার মত সুন্দর গোছানো একটাও সাইট এই পর্যন্ত পাইনি। গান কবিতা ভিডিও সবকিছুই পাই এখানে। তাইতো আজ পাঠক সংখ্যা বিয়াল্লিশ লক্ষ পেরিয়ে গেছে। আলোকরেখারকে শুভ কামনা। সেই সাথে সানজিদা রুমির লেখাটা অনন্য। তার সকল বাধা বিপত্তি ব্যথা কষ্ট দূর হোক প্রার্থনা করি।আলোকরেখাকে অনেক অনেক আন্তরিক শুভেচ্ছা।

      ReplyDelete
    9. ড : অজিত গুহJuly 12, 2023 at 8:03 PM

      অভিনন্দন আলোকরেখা !৪২ লক্ষ পাঠক পেরিয়েছে । অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সানজিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজ বঞ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর মান বজায় থাকবে। এমন কোন প্রকাশনা নেই যা আমি দেখি না বা পড়ে মন্তব্য করি না। সানজিদা রুমির লেখাটা পড়ে তার ক্লান্তির জন্য নিয়মিত লেখা না পাওয়া কারণ যুক্তি যুক্ত। তাই এর কোন নেতিবাচক ছায়া পড়বে না আলোকরেখায়। মনের মধ্যে এইসব ইত্যাকার ভাবনা নিয়ে 'আলোকরেখা'য় পাঠকদের পাঠক সংখ্যা তড়িৎগতিতেই ঠিক আগের মতোই অতিক্রম করে চলছে একটার পর একটা মাইলপোস্ট ! এই মুহূর্তে সেই সংখ্যাটা ছাড়িয়ে গেছে ৪২ লক্ষের কোঠায় ! লেখার মাধ্যমেই লুকিয়ে আছে আলোকরেখার সাফল্য। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    10. সুপ্রিয়া গার্গীJuly 12, 2023 at 8:07 PM

      আলোকরেখা পরিবারের পরিসর আজ বিয়াল্লিশ লক্ষে পোঁছালো ! আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। ৪২ লক্ষ পাঠক লেখাটা অনন্য বার্তা বহন করে। এত আধুনিক লেখা যা প্রশংসার দাবীদার। যা সাধারণ কথা সানজিদা রুমির কলমে অনবদ্য হয়ে ওঠে। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।তার ক্লান্তি দূর হোক তিনি আবার সজীব ও সতেজ হয়ে উঠুন এই প্রার্থনা করি। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ