আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অপেক্ষার অবসান ! ------- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অপেক্ষার অবসান ! ------- সুনিকেত চৌধুরী

     অপেক্ষার অবসান !
    - সুনিকেত চৌধুরী 


    আমি সকাল থেকে বিকেল, বিকেল থেকে সন্ধ্যা থেকে রাত্রি অবধি 
    অপেক্ষা করেছি গতকাল - তুমি  আসোনি! গত পরশু তুমি আসোনি! 
    গত সপ্তাহ, গত  মাস, গত বছর - তুমি আসোনি ! 
    গত রাত সারারাত তোমাকে "তুমি" "তুমি" বলে ডাকতে ইচ্ছে করেছে,  
    ডেকেছিলাম  - কিন্তু শুনতে পাওনি তো তুমি ! নাকি পেয়েছো শুনতে? 
    আমি তোমার আত্মার একান্ত কাছের, তোমার দীর্ঘ্যশ্বাস আমার কানে বাজে 
    আমার শান্ত সরোবর  তখন হয় অশান্ত! 
    আমি আবার অপেক্ষা করতে থাকি! তোমার জন্যে!
    রাত গভীরে ঘুম ভেঙে আমি তোমাকে "তুমি" বলে ডাকি 
    তারপর সম্বিৎ ফিরে পেয়ে সচকিত হৃদয়ে চেয়ে দেখি তুমি নেই! 
    এবারের ব্রত আমার, আর অপেক্ষা নয়, নয় পথ চেয়ে বসে থাকা 
    এবারে শুরু হবে আমার পথ চলা  যে পথের শেষে তোমার উঠোন!


     http://www.alokrekha.com

    10 comments:

    1. মিতা কাদেরJune 19, 2023 at 12:08 AM

      প্রিয় কবি সুনিকেত চৌধুরীর "অপেক্ষার অবসান !" কবিতা পেয়ে খুব ভালো লাগলো। অনবদ্য এক প্রেমের কবিতা।কবি সুনিকেতের কবিতা আমাদের আনন্দ দান করে। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. সোনালী রায়June 19, 2023 at 12:12 AM

      প্রতিদিনই প্রায় আলোকরেখা খুলে বসি। অভ্যেস বলতে পারা যায়। হতাশ হই যখন নতুন কিছু পাই না তখন খুঁটে খুঁটে পুরোনো লেখায় পড়ি। ভালো লাগে তবুও। আজ প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে আনন্দিত হলাম। খুব ভালো লাগার কবিতা। অনেক ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    3. মোহন সিরাজীJune 19, 2023 at 12:22 AM

      "অপেক্ষার অবসান !" কবি সুনিকেত চৌধুরীর কবিতা পড়ে খুব ভালো লাগলো। অনবদ্য এক কবিতা। প্রেমের অপর নাম প্রতীক্ষা। সকাল থেকে বিকেল, বিকেল থেকে সন্ধ্যা থেকে রাত্রি অবধি অপেক্ষা। অপূর্ব বচনে এই অপেক্ষা চিত্রায়ন করেছেন কবি। এখানেই কবি সুনিকেতের বিশেষত্ব। অনেক অনেক শুভেচ্ছা। ভালো থাকুন ভালো ভালো কবিতা উপহার দিন এই কামনা করি।

      ReplyDelete
    4. ডঃ অজিত গুহJune 19, 2023 at 12:48 AM

      অতি প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা "অপেক্ষার অবসান !" পড়ে খুব ভালো লাগলো। সুন্দর এক কবিতা। সাধারণ কথায় অসাধারণ কবিতা রচনা করেছেন কবি। সকাল সাঁঝ অপেক্ষা। কিন্তু সে আসে না। অবশেষে অপেক্ষার অবসান আর অপেক্ষা নয়, নয় পথ চাওয়া এবার ব্রত এবার চলার পথ শুরু পথের শেষে। খুবই চমৎকার। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    5. আমার কবি সুনিকেতের ইতিবাচক লেখা লেখেন যা খুব অনবদ্য। কবিতা "অপেক্ষার অবসান !" পড়ে খুব ভালো লাগলো। প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অনন্য এক কবিতা। অপেক্ষা করতে করতে নিজেকে না হারিয়ে এবার শুরু হবে ওই চলা সেই পথে যেখানে উঠোনের শেষ। নেতিবাচক অপেক্ষা পরিবর্তিত হয়েছে আশার সঞ্চারে। খুব ভালো কবি। অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    6. প্রদীপ চক্রবর্তীJune 19, 2023 at 1:16 AM

      আমার কবি সুনিকেতের যা কবিতা "অপেক্ষার অবসান !" খুব অনবদ্য। পড়ে খুব ভালো লাগলো। প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অনন্য এক কবিতা। খুব খারাপ লাগছে কবি আপেক্ষায় থাকে সকাল থেকে বিকেল সন্ধ্যা। তবুও আসে না এতবার তুমি তুমি ডাকা। তারপর অপেক্ষার অবসান ব্রত আর বসে থাকা নয়। খুব ভালো লাগলো কবি। ভালোবাসা নিরন্তর।

      ReplyDelete
    7. এবারের ব্রত আমার, আর অপেক্ষা নয়, নয় পথ চেয়ে বসে থাকা
      এবারে শুরু হবে আমার পথ চলা যে পথের শেষে তোমার উঠোন!
      কথাগুলো চমৎকার।সহজ কথার সুন্দর প্রকাশ।ধন্যবাদ।

      ReplyDelete
    8. ঋতু মীরJune 21, 2023 at 9:34 PM

      সকাল থেকে বিকেল, বিকেল থেকে রাত, দিন, মাস, বছর ধরে অপেক্ষা এবং আত্মার একান্ত কাছের সেই 'তুমি' কে কাছে পাওয়ার আকুতি এক চমৎকার রোমান্টিসিজমে প্রকাশিত হয়েছে 'অপেক্ষার অবসান' কবিতায়। ভাব, শব্দ শৈলী, ছন্দ এবং সহজ সরল ভাষায়- "আর অপেক্ষা নয়, নয় পথ চেয়ে বসে থাকা, এবারে শুরু হবে আমার পথ চলা যে পথের শেষে তোমার উঠোন!- শেষের এই পংতিতে আছে এক অসামান্য আবেদন । ছোট্ট এই কবিতায় প্রতি ছত্রেই প্রেমের মায়াময় মাধুর্য ছড়িয়ে আছে। সল্প কথায় গভীর কোন অনুভুতির প্রকাশ সুনিকেত চৌধুরীর কবিতায় বরাবর খুব অনবদ্য। পাঠকের মনের গভীর অতলান্ত আলোড়িত করার দক্ষতায় কবি তুলনাহীন। এক্ষেত্রে পাঠকের মুগ্ধতা তাই আকাশ ছোঁয়া। শুভকামনা নিরন্তর! ধন্যবাদ আলোকরেখা।

      ReplyDelete
    9. Bah! Loved it 😍

      ReplyDelete
    10. Ami take ar khujonako

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ