আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ৩১শে অগস্ট ঋতুপর্ণের জন্ম দিবস। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ৩১শে অগস্ট ঋতুপর্ণের জন্ম দিবস।

     ৩১শে অগস্ট ঋতুপর্ণের জন্ম দিবস।কাল আমার শরীরটা বিশেষ খারাপ থাকায় তোকে নিয়ে কিছু লিখতে পারি নি । ঋতুপর্ণ ঘোষ একটি নাম একটি অস্তিত্ব আমার প্রানের মানুষ–আমার হৃদয়ের বন্ধু।আমার চিত্ত্বে ঋতুপর্ণ বিরাজমান সর্বদা।











    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. মোহিত কামালSeptember 1, 2023 at 1:36 PM

      ঋতুপর্ণ ঘোষের জন্মদিনে তাকে খুব মনে পড়ে। এতো বুদ্ধিদীপ্ত প্রতিভাশীল পরিচালক বিশ্ব ভুবনে কম পাওয়া যায়। বড্ড তাড়াতাড়ি চলে গেলেন। তার শূন্য স্থান পূরণ হবার না।

      ReplyDelete
    2. সমীর দত্তSeptember 1, 2023 at 1:41 PM

      ঋতুপর্ণ ঘোষের জন্মদিনে তাঁকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি ।ঋতুপর্ণ ঘোষ ছিল ভারতের এলজিবিটি সম্প্রদায়ের এক বিশিষ্ট ব্যক্তিত্ব। জীবনের শেষ বছরগুলিতে রূপান্তরকামী জীবনযাত্রা নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করছিল। নিজের সমকামী সত্ত্বাটিকে খোলা খুলিভাবে স্বীকার করেনেয় , যা ভারতের চলচ্চিত্র জগতের খুব কম মানুষ করেছে। আলোকরেখাকে অনেক ধন্যবাদ তাঁকে উপস্থাপন করার জন্য।

      ReplyDelete
    3. মৌসুমী হালদারSeptember 1, 2023 at 3:31 PM

      আলোকরেখা ঋতুপর্ণ ঘোষের জন্মদিনে তাঁকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে সে জন্য আমাদের সকল চলচিত্র প্রেমীদের পক্ষ হতে আন্তরিক ধন্যবাদ।

      ReplyDelete
    4. অনিত রায়September 1, 2023 at 3:38 PM

      আলোকরেখা সববিষয় আলোকপাত করে তাইতো আলোকরেখা আমাদের এত প্রিয়। ঋতুপর্ণ ঘোষের কাছে খোলা চিঠি পড়ে যেমন ভালো লাগলো আবার মনটা ভরে উঠলো এক শূন্যতায়। এত তাড়াতাড়ি চলে যাবে এমন গুণধর এক ব্যক্তিত্ব ভাবাই যায় না। বাংলা চলচিত্রের এমন দিকগজ কি আর আসবে। ধন্যবাদ আলোকরেখা।

      ReplyDelete
    5. মিতালী মুখার্জিSeptember 1, 2023 at 3:44 PM

      আলোকরেখা ঋতুপর্ণ ঘোষের কাছে খোলা চিঠি ভিডিও চিত্রটি অত্যন্ত মর্মস্পর্শী। দারুন ভাবে এখানে ঋতুপর্ণ ঘোষকে স্মরণ করা হয়েছে। এটা ইউটুবেই ছিল কিন্তু কোনদিন দেখা হয়নি। ধন্যবাদ আলোকরেখাকে এই ভিডিওটি উপস্থাপন করার জন্য।

      ReplyDelete
    6. সঞ্জয় দত্তSeptember 1, 2023 at 3:51 PM

      আলোকরেখায় ঋতুপর্ণ ঘোষের কাছে খোলা চিঠি ভিডিও দেখে অনেক কথা মনে পড়ে গেল। সেই উনিশে এপ্রিল থেকে চিত্রাঙ্গদা পর্যন্ত। ঋতুপর্ণ যেমন একজন চলচিত্রকার তেমনি একজন দাপুটে অভিনেতা ছিলেন। তাঁর প্রতিটি কাজ আমাদের বুকে দাগ কেটে রয়েছে। তিঁনি অমর। মরণ তাঁকে নিতে পারেনি স্মরণের পরপারে।

      ReplyDelete
    7. রঞ্জন বন্দোপাধ্যায়September 1, 2023 at 4:00 PM

      আলোকরেখায় ঋতুপর্ণ ঘোষের কাছে খোলা চিঠি ভিডিও দেখে অনেক কথা মনে পড়ে গেল। ঋতুপর্ণ ঘোষ ছিল ভারতের এলজিবিটি সম্প্রদায়ের এক বিশিষ্ট ব্যক্তিত্ব। জীবনের শেষ বছরগুলিতে রূপান্তরকামী জীবনযাত্রা নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করছিল। নিজের সমকামী সত্ত্বাটিকে খোলা খুলিভাবে স্বীকার করে নেয় , যা ভারতের চলচ্চিত্র জগতের খুব কম মানুষ করেছে।চলচ্চিত্র জগতে আসার আগে ঋতুপর্ণ ঘোষ ছিল কলকাতার একজন "অ্যাডভারটাইসমেন্ট কপিরাইটার"।১৯৮০-র দশকে বাংলা বিজ্ঞাপনের দুনিয়ায় বেশ কিছু জনপ্রিয় এক লাইনের শ্লোগান লিখে দিয়ে সুনাম অর্জন করে। সেই সময় কলকাতায় ইংরেজি ও হিন্দি বিজ্ঞাপনগুলি বাংলায় অনুবাদ করে চালানো হত। ঋতুপর্ণ বাংলায় স্বতন্ত্র বিজ্ঞাপনী শ্লোগানের ধারা সৃষ্টি করে।ঋতুপর্ণের সাথে কাজ করতে গিয়ে বুঝেছি কত বড় মাপের শিল্পী সত্ত্বা। রঞ্জন ঘোষের এই লেখা ভিডিওটিতে খুব সুন্দরভাবে ঋতুপর্ণের চলে যাওয়া তুলে ধরা হয়েছে। সুজয়নীনের পড়াটা দারুন। অনেক ধন্যবাদ আলোকরেখা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ