আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বদলে যাচ্ছে - ! - আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বদলে যাচ্ছে - ! - আশরাফ আলী



     বদলে যাচ্ছে - !
    - আশরাফ আলী 

    বদলে যাচ্ছে পৃথিবী 
    বদলে যাচ্ছে হৃদয় !
    সমুদয় দেনা-পাওনা 
    লিখতে হবে নতুন করে 
    রোজ-নামচায়, ফেসবুকে!
    সময় হয়েছে নৈর্ব্যক্তিক চশমায় 
    একটু তফাতে দাঁড়িয়ে দেখার - 
    পৃথিবীটাকে, নিজেকে ! 
    কথার কথা, দেয়া কথা 
    রাখা কথা  -  নতুন চশমা চোখে 
    নতুন করে  উল্লাসিত লালিমায় 
    উদ্ভাসিত হোক তোমার অন্তরে,
    আমার অন্তরে ! 
    ভেসে যাক যতকিছু অশালীন,
    অতিরিক্ত, অবান্তর 
    হৃদয়ের গভীর থেকে উঠে আসুক 
    মহাবিশ্বের শ্বাশত সুমধুর সুর ! 
    আমরা তাকিয়ে দেখি,
    তুমি-আমি-আমরা সবাই  
    মিলেমিশে একাকার
    ভগবানের অস্তিত্বে!

     http://www.alokrekha.com

    6 comments:

    1. মোহনা রেজাFebruary 13, 2024 at 4:25 PM

      বদলে যাচ্ছে !কবিতায় কবি আশরাফ আলী বদলের যে বিন্যাস করেছেন তা অনবদ্য।খুব ভালো একখানি কবিতা। সাধারণ শব্দ চয়নে অনন্য কবিতা রচনা করেছেন। কবিকে শুভেচ্ছা।

      ReplyDelete
    2. মোহন সিরাজীFebruary 13, 2024 at 4:39 PM

      কবি আশরাফ আলী'র "বদলে যাচ্ছে "!কবিতাটা খুব ভালো লাগলো। বদলে যাচ্ছে সব কিছুই। বদলে যাচ্ছে জীবন যাপন। বদলে যাচ্ছে পৃথিবী। হৃদয়ও বদলে যাচ্ছে অনুক্ষণ। তাইতো কবি বলছেন বদলে যাচ্ছে হৃদয় !সমুদয় দেনা-পাওনা লিখতে হবে নতুন করে রোজ-নামচায়, ফেসবুকে! অনন্য। আলোকরেখাকে ধন্যবাদ। নতুন কবিতা প্রকাশ করার জন্য।

      ReplyDelete
    3. মিতালি মুখার্জিFebruary 13, 2024 at 4:48 PM

      কবি আশরাফ আলী'র "বদলে যাচ্ছে "!কবিতাটা পড়ে খুব ভালো লাগলো।বিস্মৃতির অতল তলে বদলে যাচ্ছে সব কিছুই। বদলে যাচ্ছে জীবন। এসময় এই কবিতাখানি সময়োপযোগী। নতুন করে উল্লাসিত লালিমায় উদ্ভাসিত হোক আমাদের অন্তরে কবির সাথে সহমত জ্ঞাপন করছি। কবিকে অনেক অনেক অভিনন্দন।

      ReplyDelete
    4. কবি আশরাফ আলী'র "বদলে যাচ্ছে "!কবিতাটা খুব ভালো লাগলো। শব্দ ও কথামালায় অনন্য হয়ে উঠেছে কবিতাটি। আধুনিক জীবন বদলে যাচ্ছে সর্বত্র। সুনিপুন হাতে কবি আশরাফ আলী এই কবিতায় অঙ্কন করেছেন। আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    5. রাজন সেন গুপ্তFebruary 13, 2024 at 5:12 PM

      কবি আশরাফ আলী "বদলে যাচ্ছে "!কবিতায় বদলে যাওয়ার কথা বলেছেন। কবিতাটা খুব ভালো লাগলো যে তিনি এই বদলে যাওয়াকে আশানুরূপ ভাবে ফুটিয়ে তুলেছেন।বদলে যাক ভেসে যাক যতকিছু অশালীন ,অতিরিক্ত, অবান্তর। আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    6. অসীম গোস্বামীFebruary 13, 2024 at 5:24 PM

      কবি আশরাফ আলী "বদলে যাচ্ছে "!কবিতায় বদলে যাওয়ার কথা বলেছেন বলে সবাই মন্তব্য করেছেন। সবার মন্তব্যে আমি সহমত নই।শ্রদ্ধা রেখেই বলছি একটু বোধ হয় কবিতাটাকে ভুল বোঝা হয়েছে। এখানে কবি আসার কথা বলেছেন। বলেছেন "হৃদয়ের গভীর থেকে উঠে আসুক
      মহাবিশ্বের শ্বাশত সুমধুর সুর !
      আমরা তাকিয়ে দেখি,
      তুমি-আমি-আমরা সবাই
      মিলেমিশে একাকার
      ভগবানের অস্তিত্বে" .অনেক বড় কথা এখানে উঠে এসেছে কবির কলমে। অসম্ভব সুন্দর কালের যাত্রার একখানি কবিতা। অভিনন্দন কবি আর আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ