আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নদীর বাঁকে চাঁদের ভেলায় ---------মেহরাব রহমান ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নদীর বাঁকে চাঁদের ভেলায় ---------মেহরাব রহমান



     
    নদীর বাঁকে চাঁদের ভেলায় মেহরাব রহমান কাব্যগ্রন্থ : ‘আমি ক্রীতদাস’ টরন্টো ১০/১৩/২০২৩ইং চুম্বনে কি ঝাঁঝ ছিল না? খরস্রোতা উজান নদীর বাঁক ছিল না? গভীর বনের হরিণ--ক্ষুধার ব্যাঘ্র ব্যাকুল বাঘ ছিল না? শ্রাবণ মেঘের গুড়ুম গুড়ুম হাঁক ! শিশিরস্নাত ভোরের পাখির ডাক! চুম্বনে কি লালচে লালচে গভীর ক্ষত গোলাপ কাঁটার দাগ ছিল না? লজ্জা রাঙা ঢং মেশানো রং ছিল না? শৈশবের যৌবনের মৌবনের ঘুমপাড়ানি গান ছিল না? হয়তো ছিল নয়তো সবই ভুল ছিল। কিংবা তখন প্রাণের ভেতর প্রাণ ছিল না। ঝড়ের রাতে আঁধার ছিল সাথে ক্লান্ত হাতে পাথর ঘষেও তারার আগুন জ্বললো না। তাই কি তুমি মোমের মতো গললে না আমার সাথে বসন্ত গান গাইলে না? অন্ধকারে বন্ধ ঘরে শব্দ করে হাসলে না? চাঁদের আলোয় ফুলের ভেলায় আমার সাথে ভাসলে না? তাই কি তুমি হিমের রাতে আমার বুকে ওম ছড়াতে দেহের আগুন ঢাললে না? জানি সেদিন চুম্বনে খরস্রোতা ঝাঁঝ ছিল না জোয়ার-ভাটার টান ছিল না লজ্জা রাঙা দাগ ছিল না গোলাপ কাঁটার ঘা ছিল না। আসলে আবার বসন্ত দিন জ্বালব আগুন বন্য বনে মুগ্ধ ক্ষণে ফেলে আসা নদীর বাঁকে চাঁদের ভেলায় সন্ধ্যে বেলায় ব্যাকুল ঠোঁটে দেব চুমু অন্তরালে তপ্ত চুমু কঠিন চুমু কুসুম কোমল রুমুঝুমু তুমি তখন মোমের মতো গলতে গলতে পুবের হাওয়ায় ভাসতে ভাসতে আমার সাথে হারিয়ে যাবে যোজন যোজন আলোর মালায়।

    http://www.alokrekha.com

    7 comments:

    1. অসীম সাহা দেবFebruary 6, 2024 at 5:02 PM

      বহুদিন পর কবি মেহরাব রহমানের কবিতা পেলাম। সুন্দর ছন্দোবদ্ধ প্রেমের কবিতা। পড়তে খুব ভালো লাগলো। কবিতার নামকরণও কবিতার সাথে সামঞ্জস্যপূর্ন। আলোকরেখাকে অনেক ধন্যবাদ নতুন কবিতা প্রকাশ করার জন্য। কবিকে অন্তরীণ অভিনন্দন।

      ReplyDelete
    2. মিতালি মুখার্জিFebruary 6, 2024 at 5:07 PM

      কবি মেহরাব রহমানের "নদীর বাঁকে চাঁদের ভেলায়" খুবই অনন্য কবিতা। আমি বহুবার পড়লাম। পড়তে খুব ভালো লাগলো। ছন্দে ছন্দে প্রেমের আকুতি বর্ণিত হয়েছে। কবি এখানে সার্থক। বহুদিন পর কবি মেহরাব রহমানের কবিতা পেলাম। অনেক অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    3. অনিত রায়February 6, 2024 at 5:12 PM

      কবি মেহরাব রহমানের "নদীর বাঁকে চাঁদের ভেলায়" কবিতা বুকের ভেতর অনুররণ ঘটায়। খুব ভালো লাগলো পড়ে। প্রেমের এক অনবদ্য রূপ তুলে ধরেছেন কবি এখানে। খুবই অনন্য একখানি কবিতা।শুভেচ্ছা কবি। ধন্যবাদ আলোকরেখা।

      ReplyDelete
    4. কবি মেহরাব রহমানের "নদীর বাঁকে চাঁদের ভেলায়" সাহসী প্রেমের কবিতা। প্রেমের নিবিড় ভেলায় ভেসে যাওয়া। শরীরের প্রতিটি ভাঁজে ভাঁজে ভালোবাসা খোঁজা। অনবদ্য প্রকাশ। খুব ভালো লাগলো এতদিন পর এমন একখানি কবিতা পাওয়ায়। শুভকামনা নিরন্তর কবি।

      ReplyDelete
    5. মিতা কাদেরFebruary 6, 2024 at 5:24 PM

      কবি মেহরাব রহমানের "নদীর বাঁকে চাঁদের ভেলায়" কবিতা যেন রিনিঝিনি ছন্দে বেজে উঠেছে। ছন্দে ছন্দে মহানন্দে পড়ালাম খুব ভালো লাগলো। ধন্যবাদ কবি এমন একখানি কবিতা উপহার দেবার জন্য।

      ReplyDelete
    6. মৃন্ময়ীFebruary 6, 2024 at 5:28 PM

      কবি মেহরাব রহমানের "নদীর বাঁকে চাঁদের ভেলায়" অনন্য এক কবিতা। আমি লেখক বা কবি সাহিত্যিক নই। জানি না কিভাবে ভালোলাগা বর্ণনা করবো। শুধু বলবো খুব ভালো লেগেছে পড়ে। ভালোবাসা কবি।

      ReplyDelete
    7. মৃন্ময়ীFebruary 6, 2024 at 5:32 PM

      আলোকরেখার কাছে বিশেষ আবেদন আমার প্রিয় লেখক কবি সুনিকেত চৌধুরীর প্রকাশ করার জন্য। বহুদিন তাঁর কোন কবিতা পাইনা। তাই পুরোনো কবিতাই পড়ি। আশা করি আলোকরেখার কর্তৃপক্ষ এ বিষয়ে নজর দেবেন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ