আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শিরোনামহীন ! - আশরাফ আলী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শিরোনামহীন ! - আশরাফ আলী।

     


    শিরোনামহীন !
    - আশরাফ আলী।

    সমুদ্র সমান সঞ্জীবিত সম্ভ্রমকে সহায় করে
    তোমার সকাশে আসতে চাইলাম,
    তুমি চেয়ে রইলে নির্বাক!
    অবাক হওয়ার পালা আমার তখন!সূর্য্যাস্তের লালিমায় মোহনীয় মুখাবয়ব
    আদরের অপেক্ষায় আদ্র !
    আর আমার সমর্পণ
    সবিস্তারে সর্বত্র উন্মোচিত।
    তথাপি আলাপচারিতা শেষে সিন্ধান্তের উদ্বেগ
    আনেনা নোনা জল চোখের কোণে !
    কাজ-অকাজ আর সুসংবদ্ধ সংসার
    প্রতিদিনের নিমিত্ত নির্বিচার প্রয়োজন।
    সনাতন যতকিছু সযত্নে পরিহার
    নতুনের রঞ্জিত ঊষায়
    উৎকণ্ঠা জাগায়না অহর্নিশ!
    সুরারোপিত গানের মূর্ছনা কাঁদে
    শিমুল তলায় - তুলসী তলায়,
    উদ্যমের নিভৃত্যে !

    তারপর শুনশান চতুর্দিক
    এপাড়া-ওপাড়া,
    এলাকার চৌরাস্তা !

     http://www.alokrekha.com

    5 comments:

    1. সুশোভন রায় চৌধুরীMay 22, 2024 at 3:11 PM

      বহুদিন পর আলোকরেখায় কোন লেখা পেলাম। আমার মত পাঠকরা সহমত হবেন যে আমাদের খুব খারাপ লাগে যখন কোন নতুন কোনো লেখা পাই না। পুরোনো লেখাই উল্টে পাল্টে পড়ি। কবি আশরাফ আলী্র " শিরোনামহীন !" কবিতাটা দারুন। এখানে কবি নিজেকে অনন্য ভাবে মেলে ধরেছেন। খুব ভালো লাগলো কবিতাটা পড়ে। জয় হোক আলোকরেখার।

      ReplyDelete
    2. মিতালী মুখার্জীMay 22, 2024 at 3:21 PM

      কবি আশরাফ আলীর " শিরোনামহীন !" কবিতাটা দারুন অনবদ্য। এখানে কবির জয়জয়কার করতে বিন্দুমাত্র কৃপণতার অবকাশ নেই। কবি তাঁর কবিতায় শব্দ ও মাত্রার অনন্য সংমিশ্রণ ঘটিয়েছেন। এখানেই একজন ভালো কবির মুন্সিয়ানা। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    3. ড: নরেন বিশ্বাসMay 22, 2024 at 3:31 PM

      কবি আশরাফ আলীর " শিরোনামহীন !" কবিতাটা পড়ে ভালো লাগলো। প্রথমবার পড়ার পর ঠিক ঠাওর করতে পারিনি কবি কি বলতে চাইছেন। বেশ কয়েকবার পড়তে হলো অনুধাবন করার জন্য। কতগুলো কঠিন শব্দ আর নিরাকার ভাষা প্রয়োগে ভালো কবিতা হয়ে উঠে না। সাবলীলতার প্রয়োজন হয়। কবি এখানে সার্থক হয়েছেন। শুভ কামনা কবিবর।

      ReplyDelete
    4. মোহন সিরাজীMay 22, 2024 at 4:02 PM

      কবি আশরাফ আলীর শিরোনামহীন !কবিতাটা পড়ে ভালো লাগলো। আলোকরেখাকে অনেক ধন্যবাদ নতুন কোন লেখা প্রকাশ করার জন্য। আমরা আলোকরেখাকে ভালোবাসি তাই পুরোনো লেখা নিয়েই সন্তুষ্ট থাকার চেষ্টা করি। তবুও তার একটা সীমা থাকে। আমার ভয় হয় এতো সুন্দর আর সম্মৃদ্ধ আলোকরেখা যেন বিস্মৃতির অতলে তলিয়ে না যায়। তাই বিনীত নিবেদন আলোকরেখা কর্তৃপক্ষ এদিকে বিশেষ লক্ষ্য রাখবেন। ভালো থাকবেন।

      ReplyDelete
    5. আলোকরেখাকে অনেক ধন্যবাদ নতুন লেখা প্রকাশ করার জন্য। কবি আশরাফ আলীর শিরোনামহীন !কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। কবিতার প্রথম স্তবক অনন্য। মাঝে জীবনের অমোঘ সত্য প্রকাশ পেয়েছে। কবির কবিতা অনবদ্য উপমায় সমৃদ্ধ। সুন্দর কারুকাজ যেন। খুব ভালো একখানি কবিতা উপহার দেবার জন্য আলোকরেখাকে ধন্যবাদ। শুভেচ্ছা নিরন্তর কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ