আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! - সুনিকেত চৌধুরী

     আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! 
    -   সুনিকেত চৌধুরী   

    আজকের সকালের, দুপুরের, সন্ধ্যার গাওয়া যত গান 
    যত জপনাম 
    আঁজলা ভরে মৃদুপায়ে নিয়ে যাবো  
    ছোট্টবেলার গাছের ডালে বাঁধা খেলাঘরে - 
    তখন অনেক উত্তপ্ত দিনের শেষে বৃষ্টি নামবে !
    আমাদের আঁজলা ভরা সব গান নিমেষে আত্মস্থ হবে বৃষ্টিতে 
    মাথার শুকনো চুল ভিজিয়ে বৃষ্টির পানি 
    স্পর্শ করবে গোপন গৃহকোণ 
    আশীর্বাদপুষ্ট আমরা তখন গাইবো উচ্চস্বরে 
    একটা নতুন দিনের গান !

     http://www.alokrekha.com

    5 comments:

    1. রহমান সোবহানMay 5, 2024 at 7:08 PM

      বহুদিন পর আলোকরেখাকে সচল হতে দেখে ভালো লাগছে। মাত্রার উপর পাওনা কবি সুনিকেতের কবিতা। অপূর্ব নামকরণ আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! খুবই ভালো একখানা কবিতা। যেমনটি প্রিয় কবি সুনিকেতের কাছে আমাদের প্রত্যাশা। অনেক অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    2. খুব ভালো লাগছে আলোকরেখায় নতুন লেখা পেয়ে । প্রিয় কবি সুনিকেতের আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! অনবদ্য এক কবিতা। কবি সুনিকেত চৌধুরী অতন্ত্য আশাবাদী লেখা লেখেন। জীবনের গত হয়ে যাওয়া যত গান জপিত নাম আরো স্মৃতিময় জীবনের কথা ভবিষ্যতের নতুন দিনের গান গাইবে। অপূর্ব কথা মালা। অনেক অনেক শুভেচ্ছা কবিবর।

      ReplyDelete
    3. মৃন্ময়ীMay 5, 2024 at 7:36 PM

      ও মাগো !!! খুব ভালো লাগছে আলোকরেখায় প্রিয় কবি সুনিকেতের আঁজলা ভরা এক পশলা বৃষ্টি ! অনবদ্য কবিতা পেয়ে । কতদিন প্রিয় কবির কবিতা পাইনি। পুরোনো লেখাই উল্টে পাল্টে পড়ি। আজ কবিতা পেয়ে কি যে আনন্দ হচ্ছে ভাষায় প্রকাশের নয়। খুব ভালো থাকবেন কবি। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    4. মিতালী মুখার্জীMay 5, 2024 at 7:42 PM

      কবি সুনিকেত চৌধুরীর আঁজলা ভরা এক পশলা বৃষ্টি !। পেয়ে আজ খুব ভালো লাগছে। বহুদিনের অপেক্ষার অবসান হলো আজ। কবি সুনিকেত চৌধুরীর এটা একটা অভিনব কবিতা। তিনি বরাবরই প্রেমের কবি। আশাবাদের কবি। এখানে তিনি আশাবাদের যে তুলনা তুলে ধরেছেন তা অনন্য। অনেক শুভ কামনা কবি ।

      ReplyDelete
    5. মোহন সিরাজীMay 5, 2024 at 8:00 PM

      খুব ভালো লাগছে। আমরা প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কোন কবিতা না পেয়ে হতাশ হই। আলোকরেখাকে ধন্যবাদ কবিতা প্রকাশ করার জন্য। বহুদিনের অপেক্ষার অবসান হলো আজ। কবি সুনিকেত চৌধুরীর আঁজলা ভরা এক পশলা বৃষ্টি !এটা একটা অভিনব কবিতা। নতুন দিনের কথা সুন্দরভাবে অংকিত করেছেন কবি। শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ