আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও যোগাযোগের সেতু -- আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    যোগাযোগের সেতু -- আশরাফ আলী















    যোগাযোগের সেতু

    -- আশরাফ আলী

     কর্তৃত্ব যখন কর্মহীন কিংবা
    কর্ম বিমুখ
    সদর দরোজায় নোটিশ
     টাঙিয়ে
    পড়শীকে পরবাসে পাঠাবার
    অভিলাষ
    তখন ক্ষেমা দেয়া যেতে
    পারে। 
    যোগ আর অযোগ মিলেমিশে
    যোগাযোগের সেতুটা আলোর
     সংজ্ঞা হয়ে

    সদর্পে ঘোষণা যদি দেয় যাত্রা
    শুরুর দিনক্ষণ
    বিত্তহীন মানুষের ঘরে ঘরে
    আর যদি আঁকে স্বপ্নজাল
    প্রতিটা সকালের অরুনাভ
    সূর্যোদয় তখন
    ঢেলে দেবে সঞ্জীবনী সুধা
    আমাদের সকলের বুক ভরা
    নিঃস্বাস
    আর উচ্চারিত সকল শব্দে !

    নিজের অজান্তেই উঠে
    আসে হাত দুটি আকাশ পানে
    দৃষ্টি প্রসারিত হয় নীলিমায়
    আর কণ্ঠে ভর করে
    এক আকাশ নীরবতা!

    http://www.alokrekha.com

    8 comments:

    1. শায়ম রহমানJuly 26, 2017 at 6:50 PM

      আশরাফ আলীর--যোগাযোগের সেতু কবিতাখানি পড়ে খুব ভাল লাগলো। উনি একজন জীবন মুখী কবি। গতানুগতির বাইরে গিয়ে উনি ভিন্ন ধর্মী লেখা লেখেন। অনেক শুভকামনা কবি

      ReplyDelete
    2. ইমরান আহমেদJuly 26, 2017 at 7:07 PM

      দারুন একটি কবিতা প্রকাশের জন্য অনেক ধন্যবাদ। কবি আশরাফ আলীর---যোগাযোগের সেতু এক্তি অনবদ্য কবিতা।আরও অনন্য করেছে কবিতাকে শব্দের সাথে কথা অ ভাবের তালমিল। সত্যি চমৎকার !

      ReplyDelete
    3. অনামিকা দাসJuly 26, 2017 at 10:32 PM

      এই সময়ে আমরা জানি না আমাদের ঘরের ওপারে কে বাস করে ? সেই সময় কবি আশরাফ আলীর যোগাযোগের সেতু-কবিতাটা খুবই চমৎকার !যোগাযোগের সেতুটা হয় যদি মানুষের ঘরে ঘরে যাত্রা শুরুর দিনক্ষণ আর যদি আঁকে স্বপ্ন তখন প্রতিটা সকালের অরুনাভ সূর্যোদয়!এটাই সত্য ! অনেক ভাল লাগল কবিতাটা পরে।

      ReplyDelete
    4. তমা কর্মকারJuly 26, 2017 at 11:59 PM

      কবি আশরাফ আলীর কবিতার আমি খুব ভক্ত। তার প্রতিটা কবিতাই আমি খুব মন দিয়ে পরি।অন্যান্যদের সাথে আমিও বলি তিনি জীবন ধর্মী লেখক। যোগাযোগের সেতু কবিতাটি শুধু শব্দ কথায় গুণগত মানের নয়। এক বার্তাবহ কবিতা!

      ReplyDelete
    5. অনুপ সেনJuly 27, 2017 at 12:16 AM

      কবি আশরাফ আলীর যোগাযোগের সেতু কবিতাটা পরে বেশ ভাল লাগলো। সুন্দর সাবলীল ভাষায় উচ্চমার্গের কথা লিখেছেন। উপমা গুলো সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    6. পাঠক সমাবেশ #পাঠক #আলোকরেখা #শাহবাগ #আজিজ মার্কেটJuly 27, 2017 at 12:21 AM

      সুন্দর শব্দচয়ন ও অনবদ্য ভাষায় একটা কবিতা যে এত হৃদয়গ্রাহী হতে পারে কবি আশরাফ আলীর যোগাযোগের সেতু ! তার প্রমান। খুব ভালো লেগেছে, ভাষা, উপমা উপযুক্ত শব্দ প্রয়োগ সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা কবি। আলোকরেখার কাছে দাবি কবি আশরাফ আলীর কবিতা যেন নিয়মিত পাই।

      ReplyDelete
    7. পাঠক সমাবেশ #পাঠক #আলোকরেখা #শাহবাগ #আজিজ মার্কেটJuly 27, 2017 at 4:10 PM

      কবিতাটার ফরমেট কেন বদলানো হল বুঝতে পারলাম না ।এই এখতিয়ার কি আছে কোন প্রকাশনার কবির কবিতা বদল করার? এতে লেখাকের অবমাননা হয় না কি ? আর এই কাঠাম বদলানোর কলে কবিতার মানেও বদলে গেছে এতা কি আলকরেখার এডিটার বুঝতে পারছেন ? আমারা এটা সমরথন করি না ।

      ReplyDelete
      Replies
      1. পাবলো --শাহবাগJuly 27, 2017 at 4:29 PM

        এটা কি কোন নতুন ব্যপার না।আমরা প্রতিনয়ত এটা ঘটে থাকে। প্রকাশকের কাঁচি সুন্দর একটা লেখার মান পুরোপুরি বদলে গেছে। এখন কেমন খাপছাড়া - আলকরেখার কাছে এটা কাম্য নয় ।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ