আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ঊনত্রিশ লক্ষ হৃদয়! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ঊনত্রিশ লক্ষ হৃদয়!

    ঊনত্রিশ লক্ষ হৃদয়!

     

    কোরোনার অন্ধকারাচ্ছন্ন দিন-রাত্রিগুলো কেমন যেন বুকের ওপর ক্রমান্বয়ে চেপে বসছে! কিন্তু তারপরেও গত মাসগুলোর দিনগুলোতে আমরা আত্মস্থ হয়েছি, দাঁড়িয়েছি নিজের মুখোমুখি, জীবনের হিসেবের পাতাগুলোও উল্টে-পাল্টে দেখেছি !মুগ্ধ বিস্ময়ে নিজের নিজের কীর্তি আর মহিমা একান্তে অবলোকন করেছি স্মৃতির পাতা থেকে তুলে এনে গত মাসগুলোর প্রতিটা দিনে, প্রতিটা রাত্রিতে !

    আর এই জাবর কাটার দিন-ক্ষণে স্পষ্টভাবে লক্ষণীয় হয়ে উঠেছে আমরা আমাদের নিজেদের মাতৃভাষাটিকে আগের চেয়ে অনেক বেশী করে ব্যবহার করেছি আমি-আমরা কেমন আছি সেটা অন্যকে জানাতে গিয়ে, আমাদের ভালোলাগা আর মন খারাপের কথা বলতে গিয়ে! শুধু জীবনবোধ, দৈনন্দিনতাই নয় সব কিছুতেই যেন শেকড়ের অনেক কাছে এসেছি আমরা! মেক-আপ আর চুলের কালো রংয়ের অনুপস্থিতিতে একেবারে ভেতর থেকে এক পুত -পবিত্র শুভ্রতা আমাদের ভেতর-বাহির আলোকিত করেছে ক্রমান্বয়ে! আর এই শুভ্রতার সুষমা গায়ে মেখে যখন দিনশেষে আমরা নিজেদের মুখোমুখী হই, কোন এক অদৃশ্য সূত্র থেকে একটা আলোএকটা গান, একটা আশ্বাস হৃদয়ের তন্ত্রীতে বেজে ওঠে ! তারপর রাত্রি শেষে ওই দিগন্তে উদ্ভাসিত আলোকরেখা বলে "ভয় নাই, তোর ভয় নাই!"

    ঊনত্রিশ লক্ষ পাঠক ধন্য "আলোকরেখা" গতকাল-আজ-আর আগামীকালকে মিশিয়ে দিয়ে একাকার করে দিক! গুলিয়ে ফেলুক উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিমকে! ভালোলাগা আর ভালোবাসার প্রবাহে এই ঊনত্রিশ লক্ষ হৃদয়কে মিলিয়ে-মিশিয়ে ইয়া বড় একটা হৃদয়ে পরিণত করুক!  

     

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    9 comments:

    1. মিতা রহমানJanuary 17, 2021 at 4:32 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    2. রায়হান শেখJanuary 17, 2021 at 4:48 PM

      প্রতিবার আলোকরেখা লক্ষে পৌঁছে এক একটা সুন্দর লেখা পাওয়া যায়। সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    3. আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।

      ReplyDelete
    4. অন্তরের অন্তরতম অভিনন্দন! আলোকরেখা! বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা পূরণে তোমার অঙ্গীকার আলোকরেখাকে আরও বহুদুর নিয়ে যাক- এই শুভকামনা!

      ReplyDelete
    5. মমতা শংকরJanuary 17, 2021 at 5:36 PM

      সানজিদা তোমাকে কি ভাষায় শুভেচ্ছা দেব ! আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ঊনত্রিশ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন। তোমার লেখাটা অনেক ভালো হয়েছে। সাহিত্য গুনে সমৃদ্ধ। খুব ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    6. আহসান হাবীবJanuary 17, 2021 at 6:06 PM

      কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময়েও আলোকরেখা ঊনত্রিশ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে।ঊনত্রিশ লক্ষ হৃদয়! জয় করে এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    7. কামরুজ্জামান হীরাJanuary 17, 2021 at 6:14 PM

      ঊনত্রিশ লক্ষ হৃদয়! লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। আলোকরেখা ঊনত্রিশ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    8. কি ভাষায় শুভেচ্ছা দেব ! আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ঊনত্রিশ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। লেখাটা অনেক ভালো হয়েছে। সাহিত্য গুনে সমৃদ্ধ। খুব ভালো লাগলো পড়ে। ঊনত্রিশ লক্ষ হৃদয়! লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    9. আলোক রেখার একজন ক্ষুদ্র কবি হিসাবে আমার অভিনন্দন ও অশেষ শুভেচ্ছা

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ