আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সেদিন ছিল পূর্ণিমা তিথি - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সেদিন ছিল পূর্ণিমা তিথি - সুনিকেত চৌধুরী

    সেদিন ছিল পূর্ণিমা তিথি

    - সুনিকেত চৌধুরী

    সেদিন ছিল পূর্ণিমা তিথি তবে আকাশে ছিলোনা কোন চাঁদ
    ভালোবাসার গরবে স্ফীতবুক সুনিকেত 
    চুরি করে চাঁদটাকে এনেছিলো ঘরে!
    চাঁদমুখ ভালোবাসা দিয়েছিলো ভরে ভেতর-বাহির
    তার চাঁদের আলোয়!
    তার কাজল-কালো চোখ বিম্বিত আলোর চ্ছটায়
    হার মেনেছিলো পূর্নিমার ওই চাঁদ !
    আর নিষ্প্রভ যখন চারদিক নগরবাসী নিরানন্দ
    নিন্দা-মুখর বলিহারি সাহস দেখে সুনিকেতের!
    চন্দ্রালোকিত সুনিকেত তখন জোৎস্না স্নানে পবিত্র-পুত
    নিমগ্ন নিখাদ ভালোবাসায় রাত্রিভর !
    রাত শেষে শিশির ভেজা সকাল এসে কড়া নাড়ে যখন
    ঘর ভরা ভালোলাগা ঘিরে আছে তখনো !

     http://www.alokrekha.com

    9 comments:

    1. রেহানা সুলতানাJuly 31, 2017 at 6:54 PM

      কবি- সুনিকেত চৌধুরী ! আমরা অপেক্ষায় থাকি আপনার কবিতার জন্য। " সেদিন ছিল পূর্ণিমা তিথি "-এ জন্য আলোকরেখাকে সাধুবাদ জানাই। বরাবর-ই কবির কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. তমা কর্মকারJuly 31, 2017 at 7:13 PM

      "সেদিন ছিল পূর্ণিমা তিথি তবে আকাশে ছিলোনা কোন চাঁদ
      ভালোবাসার গরবে স্ফীতবুক সুনিকেত চুরি করে চাঁদটাকে এনেছিলো ঘরে!" কি দারুন অভিব্যাক্তি! প্রেমের কবি সুনিকেত আজ চোরও! খুব ভাল লাগলো এতদিন বাদে তাঁর কবিতা পড়ে !

      ReplyDelete
    3. কবি- সুনিকেত চৌধুরীর "সেদিন ছিল পূর্ণিমা তিথি" আপনার অনন্য কবিতা। বরাবরের মতই প্রচণ্ড দৃড়তার প্রত্যাশিত আকাঙ্খায় কবি নিজেকে প্রকাশ করেছেন। তাই তার কবি সুনিকেত চৌধুরীর কবিতা আমাদের আশাবোধ-এ নিষ্ঠ ।দারুন ও চমৎকার সৃষ্ট কবিতা " সেদিন ছিল পূর্ণিমা তিথি" "।

      ReplyDelete
    4. নমিতা সেনJuly 31, 2017 at 8:09 PM

      "সেদিন ছিল পূর্ণিমা তিথি"- সুনিকেত চৌধুরীর কবিতায় করির দৃঢ়তা ও প্রিয়াকে বার্তা মহার্ঘতা উল্লেখযোগ্য । এত ভালো লাগলো কবিতাটা পড়ে। আমি কবি সুনিকেতের অনেক বড় ভক্ত। তার এক একটা কবিতা বার বার পড়ি। অনেক ভালো থাকবেন কবি ! লিখবেন আর আমাদের আরো অনেক অনেক ভালো কবিতা পাই।অনেক ধন্যবাদ শুভেচ্ছা ও ভালবাসা আলোকরেখাকে !!

      ReplyDelete
    5. “কবি- সুনিকেত চৌধুরীর কবিতার জন্য অপেক্ষায় থাকি -" "সেদিন ছিল পূর্ণিমা তিথি" ! খুবই আত্মপ্রত্যের একটা কবিতা। জাগরিত আত্মবিশ্বাস "নিষ্প্রভ যখন চারদিক নগরবাসী নিরানন্দ নিন্দা-মুখর বলিহারি সাহস দেখে সুনিকেতের!" যা আশাবোধের উন্মেষ জাগায়।দারুন ও চমৎকার কবিতা "সেদিন ছিল পূর্ণিমা তিথি "। অনেক ভালোবাসা কবি। অপূর্ব শব্দশৈলী । প্রতিরূপ ভাষা প্রতীক প্রভৃতির দ্বারা প্রকাশিত অভিব্যক্ত। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    6. মৃন্ময়ীJuly 31, 2017 at 10:48 PM

      “কবি- সুনিকেত চৌধুরীর কবিতার জন্য অপেক্ষায় থাকি প্রিয় ও প্রাণের কবি- কবিতা তাঁর পাঠকদের মনে আসার প্রদীপ জ্বালান । তার কাজল-কালো চোখ বিম্বিত আলোর চ্ছটায় হার মেনেছিলো পূর্নিমার ওই চাঁদ !" এমন কথা ক'জন কইতে পারে? তাছাড়া দৃঢ় আত্মপ্রত্যের একটা কবিতা যেখানে কবি বলেছেন সেদিন ছিল পূর্ণিমা তিথি তবে আকাশে ছিলোনা কোন চাঁদ ভালোবাসার গরবে স্ফীতবুক সুনিকেত চুরি করে চাঁদটাকে এনেছিলো ঘরে!চাঁদমুখ ভালোবাসা দিয়েছিলো ভরে ভেতর-বাহির তার চাঁদের আলোয়!" যেমন জাগরিত আত্মবিশ্বাস তেমনি প্রেমে পূর্ণ আর নিষ্প্রভ যখন চারদিক নগরবাসী নিরানন্দ নিন্দা-মুখর বলিহারি সাহস দেখে সুনিকেতের! চন্দ্রালোকিত সুনিকেত তখন জোৎস্না স্নানে পবিত্র-পুত নিমগ্ন নিখাদ ভালোবাসায় রাত্রিভর !।দারুন ও চমৎকার কবিতা "সেদিন ছিল পূর্ণিমা তিথি "। অনেক ভালোবাসা কবি। অপূর্ব শব্দশৈলী । । অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    7. নমিতা সেনJuly 31, 2017 at 10:57 PM

      সেদিন ছিল পূর্ণিমা তিথি!-কবি সুনিকেত চৌধুরীর কি তীব্র আবেগ,চৈতন্য ও আত্মবিশ্বাস!ভালোবাসার গরবে স্ফীতবুক সুনিকেত চুরি করে চাঁদটাকে এনেছিলো ঘরে!!!দারুন কবিতাটা!!!অনেক শুভেচ্ছা কবি !

      ReplyDelete
    8. নাদিম আহমেদJuly 31, 2017 at 11:01 PM

      আজ বেশ কদিন পর কবি সুনিকেত চৌধুরীর কবিতা আলোকরেখায় প্রকাশিত হল। আমি উম্মুখ হয়ে থাকি কবে কবি সুনিকেত চৌধুরীর লেখা পাব? তিনি আসলেও প্রেমের কবি। সুনিকেত চৌধুরীর সেদিন ছিল পূর্ণিমা তিথি! ! আবার তারই প্রমান ।তার কবিতায় ভালোবাসার বেদনা বিধুর আবার কখনো প্রেমের ছন্দে সুললিত আবার সাহসী প্রেমিক। অনেক ভালবাসা কবি।

      ReplyDelete
    9. মৃন্ময়ীJanuary 16, 2018 at 9:50 PM

      আলোকরেখায় আজ বহুদিন সুনিকেত চৌধুরীর কবিতা প্রকাশিত হয় না।উনি সুস্থ আছেন তো? কবি সুনিকেত চৌধুরীর কবিতার বই কোথায় পাবো জানালে খুশি হব ।আর প্রতীক্ষায় রইলাম সুনিকেত চৌধুরীর কবিতার

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ