আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তোমার নিকোনো উঠোন- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তোমার নিকোনো উঠোন- সুনিকেত চৌধুরী

    তোমার নিকোনো উঠোন

    সুনিকেত চৌধুরী

    তোমার নিকোনো উঠোনের তুলসীতলায় আসতে দাওনি আমাকে তুমি
    তাই  নদী হয়ে বয়ে যাবো নিরবধি তোমার নিত্যদিনের পথের পাশে।
    আমি গ্রীষ্ম-বর্ষা-শরত -হেমন্ত-শীত আর বসন্তের সবক'টা দিন
    রইবো পথ চেয়ে নাইতে কখন আসবে তুমি
    পা দিতেই আমার বুকে শিহরিত হবে অঙ্গ তোমার,
    শক্ত হবে রোমকূপ, হবে শক্ত ফল্গুধারার মুখ দুটো!
    আর আমি তখন মাতাল প্রেমিক !


    গাছের তলে তোমার বুকে ঘুমের মতন তন্দ্রা যখন আসে
    জাগিয়ে দেবে এই কথাটি আমায় তুমি বল! কান্না কান্না কণ্ঠে যখন
    আগল খুলে ধরবে মেলে তোমার ঘরের সবটুকু ধন
    মন্দিরে ওই পূজার তরে বাজবে মাদল সন্ধ্যে বেলা!

    গাছের কাছে জিম্মি রেখে ফিরতি পথে কোমর বেঁধে
    সেই দুপুরে মিছিল হবে যখন সবাই জেনে যাবে!
    তার আর পর নেই আছে শুধু হালকা নদীর স্রোত, পাড়ের  বাতাস ,
    ক্ষেতের সবুজ আর মাছরাঙা ওই পাখী !
    সমূদ্রের দেখা পেয়ে উদ্বেল মনটা গানের কলি আওড়াবে
    উর্বরতার বার্তা  শোনাবে থিতানো পলিমাটি
    গড়ে উঠবে গ্রাম-শহর-নগর-জনপদ!

    http://www.alokrekha.com

    8 comments:

    1. এতদিন পর কবি সুনিকেতের লেখা পেলাম। উন্মুখ আপেক্ষার অবসান হল "তোমার নিকোনো উঠোন" কবিতাটা । অনেক ভাল লহাল পড়তে ।

      ReplyDelete
    2. আলোকরেখায় যে সব কবিতা প্রকাশিত হয় তার মধ্যে কবি সুনিকেত চৌধুরীর কবিতা আমাদের বিশেষ প্রিয়। তার কবিতার লেখন পদ্ধতি ,বার্তা বা বক্তব্য , শব্দ চয়ন, বিশেষ করে কবিতার শক্তিশালী মাধ্যম। কবিকে অনেক অভিনন্দন।

      ReplyDelete
    3. মৃন্ময়ীJuly 6, 2017 at 1:05 AM

      কবি সুনিকেত চৌধুরীর কবিতা আমার খুব প্রিয়। যে কাছে আসতে দেয়নি সেই বলছে নদী হয়ে বয়ে যাবে নিরবধি নিত্যদিনের পথের পাশে।গ্রীষ্ম-বর্ষা-শরত -হেমন্ত-শীত আর বসন্তের সবক'টা দিন থাকে পথ চেয়ে নাইতে কখন আসবে প্রিয়া ! পা দিতেই বুকে শিহরিত হবে অঙ্গ ,শক্ত হবে রোমকূপ, হবে শক্ত ফল্গুধারার মুখ দু’টো! আর সে তখন মাতাল প্রেমিক হবে ! কি দারুন শব্দ শৈলী কি শক্তিশালী বার্তা। কবিকে অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    4. মারুফ রাসূলJuly 6, 2017 at 1:44 AM

      আজ বেশ কিছুদিন বাদে কবি সুনিকেতের কবিতা পেলাম। "তোমার নিকোনো উঠোন" কবির পুরোনো লেখা যা আলোকরেখায় প্রকাশিত হয়েছে আগেও। আবার নতুন করে পড়ে এই কবিতাটিকে আবারো অপূর্ব অনবদ্য মনে হয়েছে । আজকেও হৃদয়য়ের প্রতিটি অলিন্দে স্পর্শ করে । যেমন কথা তেমনি তার ভাব অমনি শব্দ চয়ন।সব কবিতার বিশয়বস্তু জোনাকির মত বিচ্ছুরিত অনন্য কবিতা! ভালোবাসা কবি ।

      ReplyDelete
    5. কবিতা রায়July 6, 2017 at 9:13 PM

      মারুফ রাসূল - আলকরেখায় কবি সুনিকেত চৌধুরীর সব কবিতায় আমি পড়ি কিন্তু এই কবিতাটা অনেক খুঁজে দেখলাম এই কবিতাটা পাইনি । আমার মনে হচ্ছে আপনার ভুল হয়েছে ।

      ReplyDelete
    6. আমান রহমানJuly 6, 2017 at 9:22 PM

      কবি সুনিকেত চৌধুরীর "তোমার নিকোনো উঠোন-" মনটা ভরিয়ে দিল। বরাবরের মতোই দারুন কবিতা ও অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য প্রেমের কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    7. রেহানা সুলতানাJuly 6, 2017 at 9:26 PM

      আলোকরেখাকে অনেক ধন্যবাদ আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর "তোমার নিকোনো উঠোন-" কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য ! কবিতা অপূর্ব কবিতা ! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন !ভালবাসার এমন ভাবনা, প্রতিফলন এই কবিতাকে অনন্যতা দান করেছে । বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    8. তমা কর্মকারJuly 6, 2017 at 9:29 PM

      বেশ কয়েকদিন নানান ঝামেলায় আলোকররেখায় যাওয়া হয়নি। আজ এসেই দেখি আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা "তোমার নিকোনো উঠোন-"কবিতা !বরাবরের মতোই জীবনে প্রেমের প্রতিফলন ও তার অভিব্যক্তি। উত্কৃষ্ট বিষয় বস্তু,চমৎকার ভাষাভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ