আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আশরাফ আলীর--তোমার জন্মদিনে !! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আশরাফ আলীর--তোমার জন্মদিনে !!

     

    আশরাফ আলীর--তোমার জন্মদিনে !











    তোমার জন্মদিনে !

     আশরাফ আলী

    আমার ইচ্ছে করে আলতো করে আকাশের সবগুলো সাদা মেঘ
    প্যাকেটবন্দী করে বানাই তোমার জন্মদিনের গিফট!
    আর সেই সাথে সারা আকাশটাকে বানাই বার্থ ডে গ্রিটিং কার্ড !
    বড় অক্ষরে বড় করে লিখি:

    আমার বন্ধুর মায়াময় হাসি আর হৃদয়ের উত্তাপ চিরন্তন যেনহয়!
    সিক্ত যেন থাকি ভালোবাসার ঝর্ণায় তাকে ঘিরে থাকা আমরা সবাই
    আজ, কাল, আর আগামীর অনেক অনেক অনেক দিন!

     সাধের ময়না !
      
    আশরাফ আলীর

    এক সমুদ্র সাধনা করে সুব্রত যখন সাধের ময়নাকে পেয়ে গেলো
    পেয়ে গেলো সাধের সপ্তহার - উপোষ তখন সারাটা বিভুঁই।
    তল্লাটে কেউ নেই, কেউ নেই দর্শনার্থী - কেমন খেলা ?
    শেষ বেলা ঘটা করে অঞ্জলী দাও কেন তুমি দুর্বা ঘাসে,
    কেনই বা জননী বলে ডাকো? তার চেয়ে এই ভালো
    আঁচলে ভরে নাও অস্তাচলের সবটুকু সোনা,
    আর উচ্চ কণ্ঠে গাও "ওম শান্তি!"
    এর পরে আর কোন পর নেই, নেই ভয় হারাবার !
    সকালের শুরু থেকে যামিনীর কোল ঘেসে
    শুধু আছো এই তুমিআর আছি আমি !

     http://www.alokrekha.com

    8 comments:

    1. কবিতা রায়July 7, 2017 at 6:34 PM

      আশরাফ আলীর--তোমার জন্মদিনে !! আলোকরেখায় প্রকাশিত কবিতার মধ্যে বিশেষত্ব দাবিদার। কবি আশরাফ আলী শুধু ছন্দবদ্ধ শব্দ ও কঠিন বাক্য প্রয়োগে ভাল কবিতা লেখেন না দৃঢ় বিষয় বস্তু আর সুনির্দিষ্ট জোরাল বার্তা কবি আশরাফ আলীর কবিতায় বিদ্যমান । সত্যি কবি প্রশংসার যোগ্য ।

      ReplyDelete
      Replies
      1. পাবলো --শাহবাগJuly 7, 2017 at 6:49 PM

        কবি আশরাফ আলী শুধু ছন্দবদ্ধ শব্দ ও কঠিন বাক্য প্রয়োগে ভাল কবিতা লেখেন না দৃঢ় বিষয় বস্তু আর সুনির্দিষ্ট জোরাল বার্তা কবি আশরাফ আলীর কবিতায় পাই ।আর সে জন্য অবশ্যই কবি প্রশংসার যোগ্য। কিন্তু শুধু আপনি তোমার জন্মদিনে !কবিতার কথা বললেন -আমার কাছে সাধের ময়না !কবিতাটা বার্তা অনেক জোরাল ও প্রজ্ঞাময় ।

        Delete
    2. ফহিম চৌধুরীJuly 7, 2017 at 6:42 PM

      আশরাফ আলীর- তোমার জন্মদিনে ! ভিন্ন মানের কবিতা যা গতানুগতিক নয়।জন্মদিনের উপহার আকাশের সবগুলো সাদা মেঘ বা পুরো আকাশটাকে কার্ড বানান। অপূর্ব উপমা!কবি আশরাফ আলীর কবিতায় বরাবরই ছন্দবদ্ধ,সঠিক শব্দচয়ন ,দৃঢ় বিষয় বস্তু আর শক্তিধর বার্তা পাই।

      ReplyDelete
    3. বেলাল বেগJuly 7, 2017 at 6:55 PM

      সাধের ময়না !অনবদ্য একটি কবিতা । "আর উচ্চ কণ্ঠে গাও "ওম শান্তি!"এর পরে আর কোন পর নেই, নেই ভয় হারাবার !সকালের শুরু থেকে যামিনীর কোল ঘেসে শুধু আছো এই তুমি,আর আছি আমি!" কি দারুন ভাব ও বিষয় প্রশংসনীয়।কথাটি কি সত্য । খুব ভাল লাগলো ।কবিকে অনেক শুভেচ্ছা জানাই

      ReplyDelete
    4. সমিরন সেনJuly 7, 2017 at 7:21 PM

      আশরাফ আলীর-তোমার জন্মদিনে!অনবদ্য অপূর্ব অনুরঁজন ভাব প্রশংসনীয়ও অনিন্দ্য একটি কবিতা। তোমার জন্মদিনে ! তিনি প্রিয়ার জন্মদিনে উপহাব উপমা ব্যবহার করেছেন সতি তা কল্পনাতীত। আর সাধের ময়নাকে পেয়ে তার আত্ম উপলব্ধি ও সর্বোপরি তৃপ্তি । "পেয়ে গেলো সাধের সপ্তহার - উপোষ তখন সারাটা বিভুঁই।" কি গভিরতা! কবিকে অনেক শুভেচ্ছা জানাই ।

      ReplyDelete
    5. এহসান হাবিবJuly 7, 2017 at 11:21 PM

      নজ্রুল তার প্রিয়াকে সাজাতে প্রকৃতির অলঙ্কার ব্যবহার করেছিলেন । আশরাফ আলীর-তোমার জন্মদিনে!কবিতায় জন্মদিনে উপহার উপমা হিসাবে প্রকৃতিকে অনিন্দ্য ব্যবহার দেখতে পাই ।কবির কল্পনায় প্রশংসনীয় সম্নশনিয়হয়ে উঠেছে। খুব ভাল লাগলো ।

      ReplyDelete
    6. আশরাফ আলীর-তোমার জন্মদিনে!অনবদ্য অপূর্ব ভাব প্রশংসনীয়ও অনিন্দ্য একটি কবিতা। তিনি প্রিয়ার জন্মদিনে উপহাব উপমা ব্যবহার করেছেন সতি তা কল্পনাতীত। আর সাধের ময়নাকে পেয়ে তার আত্ম উপলব্ধি ও সর্বোপরি তৃপ্তি ! কবিকে অনেক শুভেচ্ছা জানাই ।

      ReplyDelete
    7. ইচ্ছে করে আরেকবার প্রিয়া হয়ে যাই! ইচ্ছে করে আকাশের সবগুলো সাদা মেঘ প্যকেট করে কেউ আমার জন্মদিনে গিফট করুক, আর সাথে থাকুক সারা আকাশটা দিয়ে বানানো বার্থডে গ্রিটিং কার্ড ! সহজ শব্দ আর ছন্দে এমন মনকাড়া লাবণ্য, অভিব্যক্তির এমন প্রগাঢ় উত্তাপ সব মিলিয়ে সত্যি আসাধা্রন ! কোন কোন মুগ্ধতা ভাষাহীন থাকে। ‘তোমার জন্মদিনে’ কবিতাটি মুগ্ধতার সেই মাত্রায় পৌঁছে দিয়েছে আমাকে। ধন্যবাদ কবিকে

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ