আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমরা সকলে মিলে ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমরা সকলে মিলে !

     আমরা সকলে মিলে !
    - আশরাফ আলী। 

    আমরা সকলে মিলে চলো যাই চলে যাই দিগন্তের ওই পাড়ে
    দেখে আসি আলোদের বাড়ী-ঘর ! বসে থাকি নয়ন মেলে
    চক্ষু যারে দেখিবারে নাহি পায় ! খুলে দেই জানালা যত
    জং ধরা কবাট সকল! কতকাল হয়নি হাঁটা রেখে হাতে হাত
    ভুলে গেছি যেন মায়ের আঁচল আর কপালে মায়ের চুমু। 
    আজিকার দিন শেষে হোমাগ্নি জ্বেলে
    দীপ্ত হোক অন্তরাত্মা, আপ্লুত করুক ভালোলাগা
    উবে যাক অমানিশা ! সূর্য্যস্নান শেষে ঘরে ঘরে ফিরে
    শুরু হোক অভিষেক উৎসবের !
    শুরু হোক নতুন করে পথ চলা!




     http://www.alokrekha.com

    6 comments:

    1. কবি আশরাফ আলী' ধীরে ধীরে আমাদের প্রাণের কাছাকাছি এসেছেন তার কবিতার মাধ্যমে। বিশেষ করে " আমরা সকলে মিলে !" এক ভিন্ন মাত্রা দান করেছে। অতি সাধারণের মাধ্যমে অসাধারণ করে তার লেখায়। আমাদের প্রিয় কবিদের তালিকায় কবি আশরাফ আলী পরিগণিত। অনেক অনেক শুভেচ্ছা কবি ও আলোকরেখা অনেক ধন্যবাদ এমন একজন কবিকে উপহার দেবার জন্য।

      ReplyDelete
    2. মোহন সিরাজীApril 23, 2018 at 3:50 PM

      কি বিষয় বস্তু, কি চমৎকার ভাষাভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য।আলোকরেখাকে অনেক ধন্যবাদ প্রিয় কবি আশরাফ আলীর কবিতা প্রকাশ করে পড়ার সুযোগ করে দেবার জন্য ! কবিতা অপূর্ব কবিতা ! প্রশংসাবাদী কবিতা ! অপূর্ব। । সুন্দর ! একটা চমৎকার কবিতা ।তার সব কবিতাই দারুন ! জীবনের এমন ভাবনা, প্রতিফলন ও তার ।যেমন ও অনিন্দ্য এক কবিতা। বড্ডো ভালো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. আলোকরেখা একটি নির্ধর্মীয় নির্বিচ্ছিন্ন পরিষ্কার সাহিত্য ওয়েব সাইট। দোয়া করে একটাকে ধর্মীয় ও রাজনৌতিক বেড়াজালে কলুষিত করবেন না।

      ReplyDelete
    4. ঋতু মীরApril 23, 2018 at 6:40 PM

      আমরা সকলে মিলে চলো যাই চলে যাই দিগন্তের ওই পাড়ে, দেখে আসি আলোদের বাড়ী-ঘর ! বসে থাকি নয়ন মেলে !---কবিতার শুরুতে এই আহাবান স্বতঃস্ফূর্ত, সুন্দর। আশরাফ আলির এই কবিতার ভাব ভাষা চমৎকার, সাবলীল এবং ছন্দোবদ্ধ । নতুন করে পথ চলার এই অঙ্গীকার সূর্যস্নানে দীপ্ত, আলোকিত ! ধন্যবাদ কবিকে! আলকরেখা আলোকময় হোক, নিষ্কলুষ থাকুক!

      ReplyDelete
    5. আনিসুল হকApril 23, 2018 at 10:55 PM

      সাধারণ সহজ ভাষায় লেখা অসাধারণ কবিতাই একজন দক্ষ কবির প্রকাশ। কবি আশরাফ আলী'র " আমরা সকলে মিলে !" আশাবাদের কাঙ্ক্ষিত লেখা। কবিকে অনেক অনেক শুভেচ্ছা.

      ReplyDelete
    6. আদিল সামশেরApril 24, 2018 at 12:30 AM

      কবি আশরাফ আলী'র " আমরা সকলে মিলে !" আশাবাদের কবিতা।" আজিকার দিন শেষে হোমাগ্নি জ্বেলে দীপ্ত হোক অন্তরাত্মা, আপ্লুত করুক ভালোলাগা উবে যাক অমানিশা ! সূর্য্যস্নান শেষে ঘরে ঘরে ফিরে শুরু হোক অভিষেক উৎসবের !শুরু হোক নতুন করে পথ চলা!" এই কথাগুলির মাঝে পাই আশা বোধের মৌলিক উপাদান। অনেকঅনেক ভালো লাগার কবিতা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ