আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও জীবনের সমীকরণ !......... সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    জীবনের সমীকরণ !......... সানজিদা রুমি

    জীবনের সমীকরণ !

    সানজিদা রুমি 















    জীবনের অঙ্ক  কি মেলে ?
    মেলে,শুধু জীবনের অঙ্কই মেলে
    এখানেই দুই আর দুই চার: 
    যখনি চার না হয়ে পাঁচ হয় 
    তখনই ক্ষয়
    বুকের মধ্যেখানে মন যেখানে বসত করে
    সেখানেই যত গন্ডগোল
    যে রক্ত কণিকা প্রবাহিত হয় ধমনীতে
    হৃৎপিণ্ড হতে -
    বয়ে নিয়ে চলে তোমার অস্তিত্ব !
    কে তুমি ?
    তুমিতো আমার জীবন সমীকরণের কোন সঙ্গা নও
    কিংবা যোগ -বিয়োগের ফর্মুলা!
    সুতরাংতোমার সাথে-
    প্রথমেইতো ভুল নিয়মে অঙ্ক শুরু,
    ফলাফল মিলবে কোন ধারা মতে?
    জীবনের যে অঙ্ক কষেছি বিধিবদ্ধ সংখ্যায় 
    মিলেছে সব ফলাফল নিয়ম অনুসার
    তকতকে সাজানো  সুন্দর  সংসার !
    পদে পদে মিলেছে সরল সমীকরণের সমাধান
    কম্পিউটারের যুগে চলে না শুভঙ্করের ফাঁকি
     মনের সান্তনা কেবল গোজামেল
    তোমার সাথে মৈত্রী' সঙ্গমে 
    যোগ বিয়োগের পদে -
    একটু  ভুল হতেই সামলে নিয়েছি।
    নইলে গোটা অঙ্কটাই ভুল হত
    মিলতো না ফলাফল
    প্রতিটি লাইন পরীক্ষক খুঁটিয়ে দেখে না
    সময় কোথা এত ?
    প্রথম  শেষ দেখলেই চলে
    মাঝে যাই হোক-লঘুজ্ঞান
    ফলাফল মিললেই হল -
    ওটাই আসল, জীবনের সমীকরণ !

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    12 comments:

    1. বাহ্ বেশ মনে ধরলো
      সহজ সুন্দর

      ReplyDelete
      Replies
      1. কবি মেহবার রহমানের মনে ধরেছে এটা আমার জন্য অনেক বড় পাওনা ।ধন্যবাদ কবিবর

        Delete
    2. অনিত সেনJuly 4, 2018 at 8:44 PM

      জীবনের সমীকরণ জটিল। কিন্তু সানজিদা রুমির এই কবিতাটা পরে ধারণা বদলে গেলো। আসলেও এখানে দুই আর দুই চার হয়। যা ভালোবাসার ক্ষেত্রে কখনোই হয় না। অনেক বাস্তব মুখী কবিতা যা পড়ে খুব ভালো লাগলো।সানজিদা রুমির লেখা আমার সব সময় প্রিয়। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    3. তপতী আহমেদJuly 4, 2018 at 11:07 PM

      সানজিদা রুমির লেখার অপেক্ষায় থাকি।তাঁর প্রতিটি লেখা জীবন সম্মত ও বাস্তবতা খুঁজে পাই। জীবনের সমীকরণ কবিতার সারমর্মে খুঁজে পাই চরম নিষ্ঠুর রুঢ় বাস্তবতা। অনেক ভালোবাসা সর্বদা মতোই।

      ReplyDelete
    4. মেহতাব রহমানJuly 4, 2018 at 11:13 PM

      জীবনের সমীকরণ !সানজিদা রুমি। বাহ্ , চমত্কার ,এ লেখা পড়ে আমিও বসে গেলাম আমার জীবনের অংক মেলাতে , কিন্তু মিললো না। সানজিদা রুমিকে জানাই ধন্যবাদ আর অভিনন্দন। শুভেচ্ছা রইলো

      ReplyDelete
    5. মানসী বড়ুয়াJuly 4, 2018 at 11:51 PM

      রুমি দি দারুন লিখেছ গো !তুমি যেমন সুন্দর মিষ্টি তোমায় দেখে বঝার উপায় নেই তুমি এত জীবন বোধের কাছাকাছি। তোমার লেখার প্রশংশা করার ক্ষমতা নেই । শুধু বলব দারুন হয়েছে!

      ReplyDelete
    6. বেলাল সিরাজিJuly 4, 2018 at 11:53 PM

      সংসারকে অংকের সাথে তুলনা সানজিদা রুমির দারুন চিন্তা চেতনা। সানজিদা রুমির "জীবনের সমীকরণ"জীবনের অস্বীকৃত কঠিন সত্যের প্রতিফলিত বিরল কবিতা । জীবনের হাল-চিত্র খুব অপূর্ব ভাবে তুলে ধরেছেন। অনেক ভালো কবিতা। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    7. সুন্দর বর্ণনা

      ReplyDelete
    8. মিতালী চক্রবর্তীJune 30, 2021 at 7:43 PM

      জীবনের সমীকরণ !কবিতায় সানজিদা রুমি জীবনের যে সমীকরণ অঙ্কন করেছেন তা ব্যাস্ততার অনন্য রূপ। জীবনের যে সমীকরণ সেটাই মেলে এখানে অনুভবের কোন ঠাঁয় নেই। বাস্তবতার এক মেল্ বন্ধন এই কবিতা। জীবন অংকের ফলাফলই আসল। মাঝের কোন ফর্মুলা চলে না। এ আমার জীবন অভিজ্ঞতা। দারুন ভালো লাগলো কবিতাটা পড়ে। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    9. জোতির্ময় ব্যানার্জিMarch 27, 2022 at 11:40 PM

      সানজিদা রুমির "জীবনের সমীকরণ !" কবিতায় জীবনের সত্য প্রতিভাত হয়েছে। যতবার পড়েছি জীবনের সমীকরণ বুঝতে পড়েছি। এই কম্পিউটারের যুগে শুভঙ্করের ফাঁকি চলে না। এখানে ফলাফলই সব। সানজিদা রুমির লেখার যত প্রশংসা করা যায় কম। তাঁর লেখার হাত অনন্য। খুব ভালো লাগে তার লেখা। বিশেষ করে এই কবিতাটা। ভালো থাকবেন। অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    10. মিতা রহমানMay 17, 2022 at 6:26 PM

      সানজিদা রুমীর লেখা আমার সব সময় অনেক প্রিয়। ওনার "সংসার সমুদ্র" কবিতার বইয়ের প্রতিটা কবিতা আমাকে কাঁদিয়েছিল। ওনার সব লেখা সত্য জীবনের কাছাকাছি। বিমূর্ত নয়। তাই তা এতো জনপ্রিয়। অনেক ভালোবাসা! কিন্তু আলোকরেখায় কোন লেখা না পেয়ে হতাশ হয়েছি। আলোকরেখা কি বন্ধ হয়ে গেলো ? সত্ত্বর নতুন কোন লেখা আশা করছি। ভালো থাকবেন।

      ReplyDelete
    11. গীতালি গুহঠাকুরতাMay 21, 2023 at 2:48 PM

      সানজিদা রুমির "জীবনের সমীকরণ !" কবিতায় জীবনের সত্য প্রতিভাত হয়েছে। যতবার পড়েছি জীবনের সমীকরণ বুঝতে পারি ।ভালোবাসায় দুই দুই পাঁচ হলেও জীবনের সমীকরণে কেবল চার ই হয়। এই কম্পিউটারের যুগে শুভঙ্করের ফাঁকি চলে না। এখানে ফলাফলই সব। সানজিদা রুমির লেখার যত প্রশংসা করা যায় কম। তাঁর লেখার হাত অনন্য। খুব ভালো লাগে তার লেখা। বিশেষ করে এই কবিতাটা। ভালো থাকবেন। অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ