আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আলোকরেখা'র পাঠক সংখ্যা ৮০০০০০ এ পৌঁছানোর এই সুবর্ণ মুহূর্তে ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আলোকরেখা'র পাঠক সংখ্যা ৮০০০০০ এ পৌঁছানোর এই সুবর্ণ মুহূর্তে


    দিগন্তের সবগুলো তারা গুনতে যদি বসে যাই হঠাৎ করে তাহলে সহসাই যে উপলব্ধিটা হবে সেটা হলো এই যে গুনে শেষ করা যাবেনা আদিগন্ত বিস্তৃত এই আলোকমালা ! আলোকরেখা'র পাঠক সংখ্যা ৮০০০০০ এ পৌঁছানোর এই সুবর্ণ মুহূর্তে আমার অবস্থাটা ঠিক সেই রকম ! আমার মনের গহীনে অত্যন্ত স্পষ্টভাবে অগুনতি হৃদয়ের ভালোবাসার যে দোলা এসে লাগছে সে ঢেউ গুনবো কিভাবে ?! আমার গর্বের, আমার ভালোবাসার, আমার অস্তিত্বের মূর্ত প্রতীক আমার মায়ের ভাষায় সত্য-সুন্দরের পূজার নৈবেদ্য যদি হয় এমন একটা কিছু করার প্রচেষ্টার নাম দিয়েছিলাম "আলোকরেখা"! আমার পুজোর সে নৈবেদ্য আজ অগুনতি মানুষের ভালোবাসা ধন্য হয়েছে - এটা আমার পরম পাওয়া ! আমি নাচকে ভালোবাসি সেই ছোটবেলা থেকে - আমি "আলোকরেখা"র এই আট লক্ষ পাঠকধন্য মুহূর্তে উদ্বাহু নেচে প্রণতি জানাই প্রণতি জানাই সবাইকে!  


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    20 comments:

    1. মোহন সিরাজিDecember 9, 2018 at 7:27 PM

      অভিনন্দন আলকরেখা ! বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি, এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা ! নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি!

      ReplyDelete
    2. মেহতাব রহমানDecember 9, 2018 at 7:29 PM

      অনেক অনেক অভিনন্দন । আলোকরেখা এই সাফল্য আমাদের পাঠকদের সাফল্য। এখানে আমরা দীপ্ত প্রজ্ঞার অন্বেষণ পাই।

      ReplyDelete
    3. কামরুজ্জামান হীরাDecember 9, 2018 at 7:34 PM

      অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে !

      ReplyDelete
    4. তপন সেনDecember 9, 2018 at 7:35 PM

      আগামী চলার পথ সুন্দর সুগম ও মসৃন হোক। আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ!

      ReplyDelete
    5. মান্নান শেখDecember 9, 2018 at 7:45 PM

      আলোকরেখা একটি অতি চমত্কার পত্রিকা। অনেক উচ্চ মানের এই ব্লগটিকে ৮০০০০০ পাঠক , আরো অনেক বাড়বে। অনেক অভিনন্দন

      ReplyDelete
    6. মমতা নাসরিনDecember 9, 2018 at 7:56 PM

      সানজিদা তোমাকে শুভেচ্ছা আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ৮০০.০০০ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন! ”

      ReplyDelete
    7. আমিযে আলোকরেখার কাছে কতটা
      কৃতজ্ঞ তা ভাষায় প্রকাশ করার মতো ভাষা খুঁজে পাচ্ছিনা l রুমির এই সফলতায় আমি যারপরনাই খুশি হয়েছি l আলোকরেখা আমার মতো ক্ষুদ্রজনকে বিরাট একটি সম্পন্ন পাঠক সমাজের সাথে পরিচয়ের সুযোগ করে দিয়ে আমাকে ধন্য করেছে l আমি আলোকরেখার উত্তর উত্তর প্রসার কামনা করি l উষ্ণ অভিনন্দন

      ReplyDelete
    8. অনেকে বলেন ফ্রেঞ্চ ভাষাটা নাকি প্রমের ভাষা। কানাডায় থাকার সুবাদে ফ্রেঞ্চ ভাষা শোনা-জানার যতটুকু সুযোগ হয়েছে তাতে কথাটাকে একেবারে উড়িয়ে দেয়া যায়না বলে মনে হয়েছে কখনো কখনো ! কিন্তু ফ্রেঞ্চ এর কথা বলুন, কিংবা বলুন ইংরেজীর কথা, কোনো কিছুতেই মানতে পারবোনা যে ওই ভাষাগুলো আমার বাংলা ভাষার চেয়ে মিষ্টি-মধুর ! আর আমার একান্ত প্রিয় এই বাংলা ভাষায় শুদ্ধ করে, সুন্দর করে আর মানের একটা উচ্চতা বজায় রেখে লেখা কবিতা, কথা, গল্প-গান, জীবন-কাহিনী, সাহিত্য-সংস্কৃতি বিষয়ক রচনা সমৃদ্ধ একটি ব্লগ, একটি মাধ্যম যা এক ক্লিকেই চোখের সামনে চলে আসে, সেই সুযোগের নাম, সেই আশীর্বাদের নাম "আলোকরেখা"! ব্যক্তিগত বহু প্রতিবন্ধকতা সাথে প্রতি নিয়ত যুদ্ধ করে নাচের পরী সানজিদা রুমী অনবদ্য এই ফোরামটি চালিয়ে যাচ্ছেন বলে তার প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই ! আপনি ভালো থাকুন! এগিয়ে চলুক "আলোকরেখা" এমনি করে আরো অনেক অনেক সুবর্ণ মুহূর্তের দিকে !

      ReplyDelete
    9. Rumi Bhabi you deserve a grand celebration!! Like Rumi the you Rumi may respond to every call that exites your spirit. Love always.

      ReplyDelete
    10. অভিক চৌধুরীDecember 10, 2018 at 6:50 PM

      অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সাঞ্জিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজের সথেকে ৰাচ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর ম্যান বজায় থাকবে।সত্য ও সুন্দরের জয় হোক ! অভিনন্দন

      ReplyDelete
    11. মৃণাল কান্তি দেDecember 10, 2018 at 6:55 PM

      আলোকরেখাকে আন্তরিক অভিনন্দন !আমি খুবই আনন্দিনত যে আলোকরেখা'র আজ ৮ লক্ষ পাঠক ! আমিও তাদের একজন ! অবশ্যই অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। তবে তার প্রতি সম্মান রেখেই বলতে চাই ,যেখানে দেবব্রত সিংহ, মহাদেব সাহা ,জয় গোস্বামী ,আল মাহমুদ ,সুনীতি দেবনাথ,মেহরাব রহমান ,সুনিকেত চৌধুরী ,বিষ্ণু প্রিয়া অমিয় চ্যাটার্জি ,মুনা চৌধুরী প্রমুখগণ লিখবেন তা এমনিতেই জনপ্রিয়তা পাবে ! আর তাই আমরা আলোকরেখা পড়ি !

      ReplyDelete
    12. আহসান হাবিবDecember 10, 2018 at 6:58 PM

      সানজিদা আপনাকে কি ভাষায় শুভেচ্ছা দেব ! আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ৮০০.০০০ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন!

      ReplyDelete
    13. অমিতাভ হীরাDecember 10, 2018 at 7:02 PM

      আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ৮০০.০০০ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। আলোকরেখার চলার পথ সুন্দর সুগম ও সুললিত হোক এই কামনা করি-ভালবাসা আর অভিনন্দন তোমাকে আর তোমার আলোকরেখাকে !

      ReplyDelete

    14. সানজিদা তোমাকে অনেক শুভেচ্ছা ! আলোকরেখার সেদিন যাত্রা ৮০০.০০০ পাঠক সংখ্যাযা পৌঁছানোর জন্য অনেক অভিনন্দন !

      ReplyDelete
    15. শ্যামলী পালDecember 10, 2018 at 7:08 PM

      আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ৮০০.০০০ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন!

      ReplyDelete
    16. ডঃ অজিত গুহDecember 11, 2018 at 2:17 PM

      সানজিদা এ তোমার একার আনন্দ ও সফলতা নয়। গোটা বাংলা ভাষী বাঙ্গালির। অবশ্য এই মহান একটা উদ্যোগ নেবার জন্য অবশ্যই তুমি প্রশংসার দাবিদার। আলক রেখার চলার পথ সুন্দর সুললিত হক এই কামনা করি।

      ReplyDelete
    17. চারুলতাDecember 11, 2018 at 3:17 PM

      কি যে ভাল লাগছে এ সফলতা আমাদের । সানজিদা আমার মনে আছে মাত্র সেদিন তুমি শুরু করলে একক হাতে ।আমি তোমায় কেবল উৎসাহ দিয়েছি ।কিন্তু আজকের এই কৃতিত্ব একাই তোমার । অনেক অনেক ভালবাসা ও শুভাশিস ।তোমার দায়িত্ব কিন্তু অনেক বেড়ে গেল ।তাই তোমায় ভাল থাকতে হবে।থাকতে হবে সুস্থ । আবার অভিনন্দন ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    18. ডঃ শুভা সেন গুপ্তDecember 11, 2018 at 4:02 PM

      আলকরেখার প্রতিশ্রুতি “ সুদীপ্ত জ্ঞানের অন্বেষণে” একটি পরিবার তথা সমাজ প্রগতির প্রতিজ্ঞা। এই ক্ষেত্রে আলক রেখা সফলকাম। কিন্তু থেমে থাকলে হবে না , দায়িত্ব কিন্তু অনেক বেড়ে গেল সানজিদা তুমি এর গুরুত্ব বোঝ ? এ এখন সীমানা পেরিয়ে সারা বিশ্বে । তোমার এই শরীর নিয়ে সাহসিকতার সাথে তুমি যে কি বড় একটা কাজ করেছে তার জন্য শুধু প্রশংসা যথেষ্ট নয়। ভাল থেক! অনেক অনেক ভালবাসা ও শুভাশিস,

      ReplyDelete
    19. সেলিনা রহমানDecember 11, 2018 at 4:09 PM

      বাংলা ভাষা চর্চা বিহীন জীবন শিকড় ছাড়া একটি গাছের মত।আমিও বলতে চাই সানজিদা এ তোমার একার আনন্দ ও সফলতা নয় এই সফলতা গোটা বাংলা ভাষীদের। অবশ্য এই মহান একটা উদ্যোগ নেবার জন্য অবশ্যই তুমি প্রশংসার দাবিদার। তোমার এই শরীর নিয়ে সাহসিকতার সাথে তুমি যে কি বড় একটা কাজ করেছে তার জন্য শুধু প্রশংসা যথেষ্ট নয়। আমি ভাষাহীন।শুধু প্রার্থনা ভাল থেক কারন তোমার দায়িত্ব কিন্তু অনেক বেড়ে গেল । আবার অভিনন্দন ও শুভেচ্ছা সানজিদা

      ReplyDelete
    20. আজ আলোকরেখা ৮,০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করলো। যদিওএর জন্ম হয়েছিল একটি ছোট্ট পরিসরে এখন কিন্তু আর ফাঁকি দেওয়া চলবে না , আর অনেক ভাল ভাল লেখা চাই । অনেক অনেক শুভকামনা ও অভিনন্দন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ