আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ভয়ঙ্কর সুন্দর ------------------- মেহরাব রহমান ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ভয়ঙ্কর সুন্দর ------------------- মেহরাব রহমান













    ভয়ঙ্কর সুন্দর
    মেহরাব রহমান

    মেঘ চলে, সাথে সাথে আমিও চলি।
    চলিতে চলিতে দেখা মেয়েটির সাথে।
    ঝুলন খোঁপার ভাঁজে আমার পৃথিবী কাঁপে
    কপালে আঁকা আছে এক বিন্দু তিলক।
    চোখে ভাসে দূর সমুদ্রে
    জেগে থাকা কৃষ্ণ দ্বীপ।
    এক প্যাঁচে পরেছে সে জামদানি শাড়ি
    যেন বা গোটা বাংলাদেশ জড়ানো দেহতরু জুড়ে।
    পেলব কব্জিতে আঁটা চিকন সোনার শেকল
    কে জানে কত না মন
    বাঁধা পড়ে আছে এই পাদপীঠে?
    গলায় সোনার কারুকাজ তারে
    ঝুলে আছে পদ্মনীল পাথর l
    দুই কানে দুই ধারে ফুটে আছে
    দুফোঁটা রত্ন মহাগৌরবে।
    হঠাৎ আমার দৃষ্টির অতল আঁধারে আনন্দবর্ষণ;
    সে কিছুতেই চায় না আমার দিকে;
    আমার সামনে তুলেছে অসীম দেয়াল।
    এত প্রতিকূল স্রোতে কী করে যে তার কাছে যাই
    কী করে যে নিঃসঙ্গতার ভেতর মেয়েটিকে পাই?
    ঝলমলে ত্বকে তার আলোক বন্যা
    মৃগনাভী সৌরভে আমি দিশেহারা
    সুতীক্ষ্ণ নাক তার জেগে আছে
    গর্বিত হিমালয় শৃঙ্গের মতো।
    কার যে আদর ঝাঁপে
    কেঁপে ওঠে বারবার?
    ঠোঁটের সঙ্গমে তার
    ভয়ঙ্কর সুন্দর।
    কিছুতেই ফেরাতে পারি না চোখ।
    মন ভিজে গেছে, মন ডুবে আছে।
    নান্দনিক আরাধনায় আমি যে পাগল।
    মেয়েটিও চলে, আমিও চলি।
    চলিতে চলিতে পথে, ঘোর অন্ধকারে
    মেয়েটিকে হারিয়ে ফেলি।
    মেঘ চলে, সাথে সাথে আমিও চলি

     http://www.alokrekha.com

    18 comments:

    1. শফিক রায়হানSeptember 24, 2019 at 3:44 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" আপন মহিমায় আপনি উদ্ভাসিত। অনন্য উপমা।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ। খুব ভালো লাগলো কোবো। ভালো থাকবেন।

      ReplyDelete
    2. সেগুপ্তা লিলিSeptember 24, 2019 at 3:59 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনন্য সুন্দর,অপরূপভাবে সানজিদা রুরিকে বর্ণনা করেছেন তা সত্যিই অনবদ্য। আমরা যারা তাকে বিশ্ববিদ্যালয়ে দেখেছি ঠিক এমনি ছিল সে। কবির কল্পনা কোন সীমা রেখা মানে না। সীমানা পেরিয়ে দূর দৃষ্টিতে সব দেখতে পারে। এখানেই কবির সার্থকতা। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    3. শিহাব সাগরSeptember 24, 2019 at 4:09 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় অলংকরণের সাথে বর্ণনা কি অদ্ভুদ মিল। সত্যিই অনবদ্য। । অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    4. রেহানা সুলতানাSeptember 24, 2019 at 4:10 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ ". ভালবাসার জন্য আমরা কি করতে পারি তা কবি তার কবিতায় অংকিত করেছেন। দারুন একটা প্রেমের কবিতা। অনেক ভালো লাগলো কবি।

      ReplyDelete
    5. মাধব সেন গুপ্তSeptember 24, 2019 at 4:22 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় অলংকরণের সাথে সাথে সানজিদার অনেক মিল বোধ করি এটা ওরই ছবি। আমরা যখন ওকে দেখতাম এ ভাবেই ওকে বর্ণনা করতে চাইলাম।কিন্তু কবি তো নই। কবি মেহরাব রহমান তা পেরেছেন। অনেক ধন্যবাদ কবি।

      ReplyDelete
    6. মেহরান হোসেনSeptember 24, 2019 at 4:24 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনিন্দ্য প্রেমের কবিতা। কবি মেয়েটির সাথে চলে মেঘের সাথে। এত অপরূপ রূপে মেয়েটির রূপের বর্ণনা করেছেন। অনবদ্য ! আমরা অপেক্ষায় থাকি কবি মেহরাব রহমানের কবিতার জন্য। মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়ি । আলোকরেখাকে ও আমার প্রিয় কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

      ReplyDelete
    7. মিতা রহমানSeptember 24, 2019 at 4:28 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনিন্দনীয় প্রেমের কবিতা। কবি । এত অপরূপ রূপে "মেয়েটির" প্রেমিকার রূপের বর্ণনা করেছেন। অনবদ্য ! মনটা ভোরে গেল । কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

      ReplyDelete
    8. সাব্বির নেওয়াজSeptember 24, 2019 at 4:40 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় সানজিদা রুমির যে রূপের বর্ণনা করা হয়েছে তা অনিন্দ্য সুন্দর। ঠিক রুমির মতোই। ও কবির কবিতার মতোই সুন্দর। কিন্তু দূর থেকেই অবলোকন করতাম। রূপের বর্ণনা করার সাধ্যই ছিল না। আর ধরে গেলেই নেই। চাঁদের আলোর মতই। দারুন কবি ! ব্রাভো ! ভালবাসা কবি।

      ReplyDelete
    9. কৃষ্ণা সাহাSeptember 24, 2019 at 4:43 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনিন্দনীয় প্রেমের কবিতা। কবি তার ভাষায় কি সুন্দর করে মেয়েটির রূপের বর্ণনা করেছেন তা অনন্য। কিন্তু দুঃখ লাগলো শেষে মেয়েটি হারিয়ে গেল। খুব ভালো লাগলো। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    10. শাহীন রহমানSeptember 24, 2019 at 4:53 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় সানজিদা রুমির যে রূপের বর্ণনা করা হয়েছে তা সত্যি ভয়ঙ্কর সুন্দর। ওর বর্ণনা ও নিজেই। করবার চেষ্টা করেছি ওর বর্ণনা করি কিন্তু পেরে উঠতে পারিনি। কবি মেহরাব তা অংকিত করেছেন দারুণভাবে। দক্ষ কবি !

      ReplyDelete
    11. প্রদীপ সেনSeptember 24, 2019 at 4:55 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনন্য নিখুঁত প্রেমের কবিতা। কবি সুন্দর করে অপরূপ রূপে মেয়েটির রূপের বর্ণনা করেছেন তা সত্যি অনন্য। খুব ভালো লাগলো। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    12. অভীক চৌধুরীSeptember 24, 2019 at 4:59 PM

      "কিছুতেই ফেরাতে পারি না চোখ।
      মন ভিজে গেছে, মন ডুবে আছে।
      নান্দনিক আরাধনায় আমি যে পাগল।
      মেয়েটিও চলে, আমিও চলি।
      চলিতে চলিতে পথে, ঘোর অন্ধকারে
      মেয়েটিকে হারিয়ে ফেলি।
      মেঘ চলে, সাথে সাথে আমিও চলি "মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় সানজিদা রুমির যে রূপের বর্ণনা করা হয়েছে তা সত্যি ভয়ঙ্কর সুন্দর। ওর বর্ণনা ও নিজেই। করবার চেষ্টা করেছি ওর বর্ণনা করি কিন্তু পেরে উঠতে পারিনি। কবি মেহরাব তা অংকিত করেছেন দারুণভাবে। রুমির মতোই। ও কবির কবিতার মতোই সুন্দর। কিন্তু দূর থেকেই অবলোকন করতাম। রূপের বর্ণনা করার সাধ্যই ছিল না। আর ধরে গেলেই নেই। চাঁদের আলোর মতই। দারুন কবি !

      ReplyDelete
      Replies
      1. অভীক চৌধুরীSeptember 24, 2019 at 10:16 PM

        সানজিদা রুমির ছবিটা সবিয়ে দেওয়া হল কেন ?

        Delete
      2. দুঃখিত
        আমি ঠিক জানিনা

        Delete
    13. আহসান হাবীবSeptember 24, 2019 at 5:07 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" কবিতায় মেয়েটির রূপের বর্ণনা অনবদ্য। কবির হৃদয় নিংড়ানো অনুভূতির গভীর অভিব্যক্তি। খুব ভালো লাগলো। ভালো থাকবেন আরো ভালো ভালো কবিতা লেখেন এই কামনা করি।

      ReplyDelete
    14. প্রদীপ সেনSeptember 24, 2019 at 7:58 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনন্য নিখুঁত প্রেমের কবিতা। কবি সুন্দর করে অপরূপ রূপে মেয়েটির রূপের বর্ণনা করেছেন তা সত্যি অনন্য। খুব ভালো লাগলো। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    15. মনীষা দাসSeptember 24, 2019 at 10:12 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনন্য নিখুঁত প্রেমের কবিতা।মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    16. মৃনাল ঠাকুরSeptember 27, 2019 at 4:58 PM

      মেহরাব রহমানের "ভয়ঙ্কর সুন্দর" অনন্য নিখুঁত প্রেমের কবিতা।মনটা ভরিয়ে দিল।ঝুলন খোঁপার ভাঁজে কবির পৃথিবী কাঁপে ।মেঘ চলে, সাথে সাথে আমিও চলি।চলিতে চলিতে দেখা মেয়েটির সাথে।কপালে আঁকা আছে এক বিন্দু তিলক।চোখে ভাসে দূর সমুদ্রে জেগে থাকা কৃষ্ণ দ্বীপ। এক প্যাঁচে পরেছে সে জামদানি শাড়ি যেন বা গোটা বাংলাদেশ জড়ানো দেহতরু জুড়ে।আরো অনেক সুন্দর বর্ণনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ