আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তুমি যখন ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তুমি যখন ! - সুনিকেত চৌধুরী

     তুমি যখন ! সুনিকেত চৌধুরী 

    তুমি যখন এক চিলতে উঠোনের কথা বল 
    তখন আমার মন চায় তোমায় যদি দিতে পারতাম 
    এক বিস্তীর্ণ বাগান
    তুমি যখন এক ফালি চাঁদের কথা বল 
    তখন আমার মন চায় আমি তোমায় এনে দেই 
    দিগন্ত বিস্তৃত রাতের পুরো আকাশটা
    তুমি যখন বল এতটুকু ভালোবাসা পেলেই তুমি খুশী 
    তখন তোমার কি একবারও উঁকি দেয় মনের কোণে 
    আমি মাতাল করে দিতে চাই তোমাকে 
    আমার ভালোবাসায় !
     http://www.alokrekha.com

    8 comments:

    1. রেহানা সুলতানাSeptember 23, 2019 at 2:25 PM

      কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন !". ভালবাসার জন্য আমরা কি করতে পারি তা কবি তার কবিতায় অংকিত করেছেন। দারুন একটা প্রেমের কবিতা। অনেক ভালো লাগলো কবি।

      ReplyDelete
    2. মাহমুদ খানSeptember 23, 2019 at 3:02 PM

      "তুমি যখন এক ফালি চাঁদের কথা বল
      তখন আমার মন চায় আমি তোমায় এনে দেই
      দিগন্ত বিস্তৃত রাতের পুরো আকাশটা " কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন !". দারুন একটা প্রেমের কবিতা। অনেক ভালো লাগলো কবি।

      ReplyDelete
    3. মনীষা দাসSeptember 23, 2019 at 3:16 PM

      অনিন্দ্য এক কবিতা কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন !" । আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য। মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    4. মনিকা ঠাকুরSeptember 23, 2019 at 5:50 PM

      কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন অনবদ্য প্রেমের কবিতা !" কবি দিতে পারেন বিস্তীর্ণ বাগান,দিগন্ত বিস্তৃত রাতের পুরো আকাশটা আর মাতাল করা ভালোবাসা । একজন প্রেমিকের কাছ থেকে আর এর থেকে বেশি চাওয়ার কিছু নেই। আমি অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য। অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

      ReplyDelete
    5. মৃন্ময়ীSeptember 23, 2019 at 10:50 PM

      অনিন্দ্য প্রেমের কবিতা কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন !" কবি প্রেমিকাকে সব দিতে পারেন বিস্তীর্ণ বাগান,দিগন্ত বিস্তৃত রাতের পুরো আকাশটা আর মাতাল করা ভালোবাসা । আমি অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য। মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়ি । ! আলোকরেখাকে ও আমার প্রিয় কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা আমার প্রিয় কবিকে অনেক অনেক ভালোবাসা ।

      ReplyDelete
    6. জয়দেব স্যান্নালSeptember 23, 2019 at 11:14 PM

      কবি সুনিকেত চৌধুরীর "তুমি যখন" অনবদ্য প্রেমের কবিতা ! একজন প্রেমিক কবির কাছ থেকে এমন অভিব্যক্তি কাম্য । আমি অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য। অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা কবি ।

      ReplyDelete
    7. রায়হান শফিকSeptember 23, 2019 at 11:16 PM

      আমরা যারা প্রেম করি তারা প্রেমিকাকে দিতে চাই মাতাল করা ভালোবাসা। কিন্তু এমন করে বলার ভাষা নেই। অনেক সময় প্রেমিকা অভিমান করে। আমরা যদি এমন করে ভালোবাসার কথা বলতে পারতাম। অনেক শুভেচ্ছা।রায়হান শফিক

      ReplyDelete
      Replies
      1. রায়হান শফিক আমিও আপনার সাথে একমত। ধন্যবাদ কবি এখন আপনার কবিতা দিয়ে প্রেমিকাকে খুশি করতে পারি। সত্যি অনেক ধন্যবাদ আমাকে সাহায্য করার জন্য। আমার প্রেমিকা অনেক অভিনামি। কোথায় কোথায় তার অভিমান। আমি কেন সুন্দর করে কথা বলতে পারি না। বলুন আমি কি আপনার মোট কবি কিন্তু মনে আছে মাতাল করা ভালোবাসা। এরপর অভিমানী প্রেমিকাকে নিয়ে একটা কবিতা লিখলে বিশেষ উপকৃত হব। হাল থাকুন আরো লিখুন।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ