আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অনুর ভিতর পরমাণু .......... মেহরাব রহমান ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অনুর ভিতর পরমাণু .......... মেহরাব রহমান












    অনুর ভিতর পরমাণু
    মেহরাব রহমান

    আমাদের
    সকলের
    ভেতর ঘর
    এক দুঃখ নগর
    এবং শেষহীন
    এক আনন্দ শহর
    এরপর সাজানো স্বপ্নসুখ
    তারপর জংধরা সিন্দুক
    যন্ত্রণার অসুখ
    স্মৃতির ছায়া

    হঠাৎ কাঁদে ঝড়ের রাতে
    আনন্দ সংগীত বাজে
    যেকোনও প্রভাতে
    উজান ভাটার অবাক নদী
    জীবন চলতে চলতে
    থেমে যায় যদি  
    প্রচন্ড ঝড়ের পর
    নিস্তব্ধ সন্ধ্যায়
    আবারকি উদিত হবে ?
    কে জানে ?


     http://www.alokrekha.com

    5 comments:

    1. প্রদীপ সেন গুপ্তOctober 17, 2018 at 4:45 PM

      সুখ দুঃখ -শোক বিরক্ত আনন্দ নিয়েই আমার যোবনের এই সব দিন রাত্রি। কবি মেহরাব রহমানের কবিতা জীবনের কথা বলে।আমাদের সকলের ভেতর বসত করে এক ঘর এক দুঃখ নগর এবং শেষহীন এক আনন্দ শহর। কবির সার্থকতা এখানেই যে এই যে ভেতরের বসতিকে তিনি অংকিত করেছে সরল অথচ বাস্তবতায়। খুব ভালো লাগলো। দারুন কবিতা।

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাOctober 17, 2018 at 5:58 PM

      কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।গহীন জীবনের কখনো শান্ত যদি আবার কখনো জোয়ার ভাটায় আবার খরস্রোতা।যন্ত্রণার অসুখ স্মৃতির ছায়া মত আঁকড়ে ধরে.কবির চেতনার অভিব্যক্তি এই কবিতা। নিদারুন একটা কবিতা। অনেক শুভেচ্ছা কবি.

      ReplyDelete
    3. তপতী আহমেদOctober 17, 2018 at 6:01 PM

      দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন আলোর নতুন দিনের! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    4. ইসমাইল হোসেন সিরাজীOctober 17, 2018 at 6:24 PM

      উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    5. কবিতা রায়October 17, 2018 at 7:00 PM

      শেষের স্তবকের কয়েকটা পংতিতে কবি আমাদের জীবনকে প্রতিফলিত করেছেন। প্রশ্ন করেছেন প্রচন্ড ঝড়ের পর নিস্তব্ধ সন্ধ্যায় আবারকি উদিত হবে ?কে জানে ?এই প্রশ্ন কি আমাদের সার্বজনীন প্রশ্ন নয় ? অনবদ্য কবিতা বরাবরের মতই. অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ