আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নগ্ন গোধূলি ----মুনা চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নগ্ন গোধূলি ----মুনা চৌধুরী


    নগ্ন গোধূলি 
    ----মুনা চৌধুরী

    কাছে আয়

    এইখানেই স্বর্গ, এইখানেই কালপুরুষের তরবারি

    এইখানেই কল্পভাণ্ডার, ওখানেই নির্ঝরের স্বপ্নভঙ্গ

    এইখানেই ভরাজল, এইখানেই পাথর বাগান

    এইখানেই আমি

    তোর পবিত্র প্রণয় ..... চিরজনমের মায়াকাননI


     একবার দেখ

    আমার চোখে হাজার পূর্ণিমা পার করা চাদ

    বিধাতার ছায়ায় গড়া মুখশ্রীর অক্ষয় স্থাপত্যI

     দেখ

    আমার দিগন্ত ছড়ানো নগ্ন গোধূলি

    খুলে দেই তোকে আগুন সূর্যাস্তI

     একবার দেখ

    আমার উর্বর ভূমি

    এই শস্যক্ষেত, জেগে ওঠা বিস্তীর্ণ পলিমাটি

    বীজ বুনে দে .... তোর বিশুদ্ধ বীজ .... নইলে বিষ ঢেলে দে I



     http://www.alokrekha.com

    11 comments:

    1. মেহতাব খানমJanuary 23, 2019 at 4:27 PM

      নগ্ন গোধূলি কবিতায় কবি মুনা চৌধুরী প্রেমের আরেক রূপ অংকিত করেছেন। কবিতায় এক দৃঢ় প্রত্যয় পরিলক্ষিত হয়। তার কাছেই সব। "স্বর্গ, এইখানেই কালপুরুষের তরবারি এইখানেই কল্পভাণ্ডার, ওখানেই নির্ঝরের স্বপ্নভঙ্গ এইখানেই ভরাজল, এইখানেই পাথর বাগান এইখানেই আমি " এই পংক্তি গুলোতে তার অসীম ক্ষমতার প্রকাশ। খুবই ভালো লাগলো কবিতাটা পড়ে। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    2. মেধা ব্যানার্জিJanuary 23, 2019 at 4:33 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি কবিতা কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।গহীন জগতে কখনো শান্ত যদি আবার কখনো জোয়ার ভাটায় আবার খরস্রোতা আবার দৃঢ়তার সাথে আঁকড়ে ধরে.কবির অভিমানী চেতনার অভিব্যক্তি এই কবিতা। নিদারুন একটা কবিতা। অনেক শুভেচ্ছা ও ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    3. নিখিলেশ রায়January 23, 2019 at 4:39 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি কবিতা কবির হৃদয় নিংড়ানো আকুতির বহির্প্রকাশ। বারংবার আওভান ও প্রত্যতার সাথে তার প্রেমকে আঁকড়ে ধরা এক অভিনব দিক। অনেক অনেক ভালো লাগলো। কবির জন্য অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    4. মেহরাব সোবহানJanuary 23, 2019 at 4:47 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি অনিন্দ্য এক কবিতা আমরা অপেক্ষায় থাকি কবি কবি মুনা চৌধুরীর লেখার জন্য।তার অন্যান্য লেখার মতই এই কবিতাটা মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    5. অমৃতা রায় চৌধুরীJanuary 23, 2019 at 5:10 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি কবিতাটা মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    6. ড: অজিত গুহJanuary 23, 2019 at 5:45 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি কবিতাটা মনটা ভরিয়ে দিল ! আমি আলোকরেখার একনিষ্ঠ পাঠক। যখন থেকে আলোকরেখার যাত্রা শুরু তখন থেকে আমি একজন নিয়মিত পাঠক। আলোকরেখায় মুনা চৌধরীকে আলোকরেখায় স্বাগতম। তাঁর লেখাটি চিঠি যেমন হৃদয় হরণকারী তেমনি তাঁর কবিতাও অন্যন্য। আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    7. হাসান বেগJanuary 23, 2019 at 5:54 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি কবিতাটা পরে এত ভালো লাগলো যা ভাষায় প্রকাশ করার নয়। আমি সাহিত্যিক নোই। লেখার হাত ভালো না। কিন্তু কবিতা পড়তে ভালবাসি। নগ্ন গোধূলির এই পংতিগুলো আমাকে অভিভূত করেছে। " একবার দেখ আমার উর্বর ভূমি এই শস্যক্ষেত, জেগে ওঠা বিস্তীর্ণ পলিমাটি বীজ বুনে দে .... তোর বিশুদ্ধ বীজ .... নইলে বিষ ঢেলে দে I" কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    8. মিতালী মুখার্জিJanuary 23, 2019 at 5:58 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি দারুন অনবদ্য কবিতা। বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন ভালোবাসার ! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল! কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    9. অভীক চৌধুরীJanuary 23, 2019 at 6:15 PM

      কবি মুনা চৌধুরীর নগ্ন গোধূলি দারুন অনবদ্য কবিতা। সাবলীল ভাষায় মনের কথার প্রকাশ করা মুনা চৌধুরীর কবিতার বৈশিষ্ট্য। যে কবিতা পড়তে ভালো লাগে সেটাই আমার মনে হয় ভালো কবিতা। কতগুলো কঠিন শব্দমালায় অবোধ্য ভাষায় কবিতা লিখলেই ভালো কবিতা হয় না। আমার এটি মনে হয়। তাই মুনা চৌধুরীর লেখা কবিতা আমার এত ভাল লাগে। অনেক ভালোবাসা কবি। আরো কবিতার আশায় রইলাম।

      ReplyDelete
    10. মাধুরীলতা দত্তJanuary 23, 2019 at 6:24 PM

      কবি মুনা চৌধুরীর " নগ্ন গোধূলি" দারুন এক কবিতা।এখানে কবির প্রাণের আকুতি " কাছে আয়

      এইখানেই স্বর্গ, এইখানেই কালপুরুষের তরবারি

      এইখানেই কল্পভাণ্ডার, ওখানেই নির্ঝরের স্বপ্নভঙ্গ

      এইখানেই ভরাজল, এইখানেই পাথর বাগান

      এইখানেই আমি

      তোর পবিত্র প্রণয় ..... চিরজনমের মায়াকাননI" অথবা "দেখ

      আমার দিগন্ত ছড়ানো নগ্ন গোধূলি

      খুলে দেই তোকে আগুন সূর্যাস্তI

      একবার দেখ

      আমার উর্বর ভূমি

      এই শস্যক্ষেত, জেগে ওঠা বিস্তীর্ণ পলিমাটি

      বীজ বুনে দে .... তোর বিশুদ্ধ বীজ .... নইলে বিষ ঢেলে দে I" মনের মাঝে দাগ কাটে। অপূর্ব সুন্দর ! খুব ভালো লাগলো বারংবার পরে। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    11. To all my readers, I am hear because you have welcomed me the way you did. Dhonnobad shobaike.

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ