আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এবার নাহয় গাওয়া হোক সমবেত সংগীত ! --- - সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এবার নাহয় গাওয়া হোক সমবেত সংগীত ! --- - সানজিদা রুমি




    এবার নাহয় গাওয়া হোক সমবেত সংগীত !

    --- - সানজিদা রুমি

    অনেক তো হলো একক সংগীত

    সেই সকাল থেকে এই সকাল অবধি

    কাহারবা তালের ভৈরবী আর ত্রিতালে দরবারী কানাড়া,

    দেশাত্মবোধক গানওতো শোনা হলো ঢেড় !

    এবার নাহয় গাওয়া হোক সমবেত সংগীত

    চলো আমরা সবাই গাই সমবেত সংগীত সমস্বরে,

    তোমার ঘরে আমার ঘরে প্রাচীরের এপারে প্রাচীরের ওপারে!

    প্রচারিত হোক সমবেত সংগীত বেতারে l

    সবক'টা চ্যানেলে l

    শোনা যাক এই গান এই সমবেত সংগীত

    গীতিকার যে গানের আমরাই!

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    15 comments:

    1. মেহতাব রহমানJanuary 3, 2019 at 4:07 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা।কবিতায় বার্তা অনন্য। মন ও মননের সুগভীর অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. কামরুজ্জামান হীরাJanuary 3, 2019 at 4:24 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" দারুন বার্তাবহ এক লেখা। এখানে গানের কথার মাধ্যমে সমাজ তথা দেশের কথা বলা হয়েছে। অনেক হয়েছে একক সংগীত একক পরিচিতি। এখন "না হয় গাওয়া হোক সমবেত সংগীত চলো আমরা সবাই গাই সমবেত সংগীত সমস্বরে, তোমার ঘরে আমার ঘরে প্রাচীরের এপারে প্রাচীরের ওপারে! প্রচারিত হোক সমবেত সংগীত বেতারে l সবক'টা চ্যানেলে l শোনা যাক এই গান এই সমবেত সংগীত গীতিকার যে গানের আমরাই!" এই পংতিগুলো আজকের জীবনে আমাদের অনেক প্রয়োজন। এখন সময় এসেছে হাতে হাত ধরে সমবেত ভাবে দেশ গড়ার। অনেক তাৎপর্যপূর্ণ লেখা। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    3. চারুলতা সেন গুপ্তাJanuary 3, 2019 at 4:38 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" কবিতায় আমরা যে বার্তা পাই তা অনন্য। একক সুরে গান গাওয়া গান ভুল হলেও কেউ ধরতে পারে না হয়তো ভুল সুরে গাওয়া হতে পারে। কিন্তু সমবেত ভাবে গাওয়া গান যেমন বিশুদ্ধ ভাবে গাইতে হয় তেমনি অনেক জোরালো ও বলিষ্ঠ। খুব ভালো লাগলো পড়ে ,অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. মান্নান রসূলJanuary 3, 2019 at 4:46 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" অনন্য কবিতা। খুব ভালো লাগলো পড়ে ,অনেক ভালোবাসা কবি। বিশেষ করে "অনেক তো হলো একক সংগীত সেই সকাল থেকে এই সকাল অবধি কাহারবা তালের ভৈরবী আর ত্রিতালে দরবারী কানাড়া,দেশাত্মবোধক গানওতো শোনা হলো ঢেড় !" এই পংতিগুলো। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    5. মমেনা খানJanuary 3, 2019 at 5:41 PM

      এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !---কবিতায় - সানজিদা রুমি দুর্দান্ত কথার মালা গেঁথেছেন।আজকের এই সমাজে কেবল আমরা একক প্রাধান্য পেতে চাই। এখন আর কোথাও আর সমবেত মিলন হয় না। দারুন একখানি কবিতা।

      ReplyDelete
    6. মিনা বড়ুয়াJanuary 3, 2019 at 6:34 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" দুর্দান্ত কবিতা। আমি মন্ত্র মুগ্ধ। এমন বার্তা আজকাল খুব কমই পেয়ে থাকে। কবিতার ছন্দে তিনি সত্যকে উপস্থাপন করেছেন। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    7. ফরহাদ মাজহারJanuary 3, 2019 at 6:48 PM

      "চলো আমরা সবাই গাই সমবেত সংগীত সমস্বরে,

      তোমার ঘরে আমার ঘরে প্রাচীরের এপারে প্রাচীরের ওপারে!

      প্রচারিত হোক সমবেত সংগীত বেতারে l

      সবক'টা চ্যানেলে l

      শোনা যাক এই গান এই সমবেত সংগীত

      গীতিকার যে গানের আমরাই!"

      এই কথাগুলো মনে করিয়ে দেয় স্বাধীনতার কথা। সেদিন আমরা সমবেত গান গেয়েছি। হাতে হাত ধরে সমবেত জাতি ছিনিয়ে এনেছি। দেশের গণতন্ত্র রক্ষার জন্য প্রয়োজন আবার সমবেত উচ্চ স্বরে গাইতে হবে। আর এই গানের রচয়িতা তো আমরা। দারুন দুর্দান্ত লেখা। জানি না কি বলে তাকে বলে সাধুবাদ জানাবো। অনেক শুভেচ্ছা ও ভালবাসা সানজিদাকে।

      ReplyDelete
    8. মোহন সিরাজীJanuary 3, 2019 at 8:14 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" দুর্দান্ত কবিতা। আমি মন্ত্র মুগ্ধ। এমন বার্তা আজকাল খুব কমই পেয়ে থাকে। কবিতার ছন্দে তিনি সত্যকে উপস্থাপন করেছেন। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    9. সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" অনন্য এক কবিতা।সরল সাবলীল ভঙ্গিতে সমাজের চালচিত্র তুলে ধরেছেন। একক ভাবে সকাল থেকে সারা বেলা অবধি কাহারবা তালের ভৈরবী আর ত্রিতালে দরবারী কানাড়া রগে বহু গান গাওয়া হচ্ছে। এতো কেবল নিজেকেই জাহির করা। সমবেত স্বরে গান গাওয়া অনেক কষ্টসাধ্য। সকলের তাল সুর একসাথে বাঁধতে হবে তবেই হবে শুদ্ধ সংগীত চর্চা। অনেক সাধুবাদ কবিকে।

      ReplyDelete
    10. আমিনা হকJanuary 3, 2019 at 8:21 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" এক অনুপম কবিতা। এ শুধু এক কবিতা নয় সমাজের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া আজকের হালচিত্র। আজ আমরা প্রতিযোগিতায় নেমেছি কে কত ভালো ও দক্ষ সুরে গান গাইতে পারে। আমরা আজ সমবেত কথাটি হারিয়ে ফেলেছি। যেদিকে তাকাই শুধু আমি আর আমি। সানজিদা তোমাকে অনেক সাধুবাদ। কবিকে আমার আমার সশ্রদ্ধ ভালোবাসা

      ReplyDelete
    11. গোলাম রাব্বানীJanuary 3, 2019 at 8:29 PM

      সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" কবিতায় আমরা যে বার্তা পাই তা অনন্য। এককভাবে বহুদিন হয়ে গেলো গান গাওয়া। কত সুরে ,কত রাগে নিজের হামবড়া ভাবে। অথচ এবার না গাওয়া হোক সমবেত সংগীত তাই কবিত নিবেদন চল আমরা সবাই গাই সমবেত সংগীত সমস্বরে,তোমার ঘরে আমার ঘরে প্রাচীরের এপারে প্রাচীরের ওপারে!প্রচারিত হোক সমবেত সংগীত সর্বত্র । যেমনটি গেয়েছিলাম ৭১'রে। ভয় কি গীতিকারতো আমরা নিজেরাই।

      ReplyDelete
    12. সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" কবিতায় আমরা যে বার্তা পাই তা অনন্য। মন ও মননের সুগভীর অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    13. এবার নাহয় গাওয়া হোক সমবেত সংগীত ! কবিতায় সানজিদা রুমি কি বোঝাতে চেয়েছেন ? দেশে একক রাজ্যত্ব ? গণতন্ত্র নিয়ে প্রশ্ন উত্থাপন করেছেন। এটা খুবই দুঃখজনক যেখানে একক সংখ্যা গরিষ্ঠ গানই উচ্চস্বরে তার বিজয়ধ্বজা উড়ছে। এসব লেখার আগে দুবার চিন্তা করবেন। ভবিষ্যতের জন্য সাবধান।

      ReplyDelete
      Replies
      1. সানজিদা রুমির -"এবার না হয় গাওয়া হোক সমবেত সংগীত !" কবিতায় আমরা আজকের সমাজের প্রতিচ্ছবি দেখতে পাই।

        Delete
    14. অনেক ভালো লাগলো রুমির কবিতা
      ধন্যবাদ দেরীতে হলেও চমৎকার ভাবে
      নির্দ্বিধায় সত্য তুলে ধরবার জন্য সমবেত সংগীত অনেক আগেই জাতির জনক বঙ্গবন্ধু গাইতে চেয়েছিলেন তাকে
      গাইতে দেয়া হয়নি তাঁর সহযোগীরা তাঁর
      স্বপ্নকে বলি দিয়েছেন
      সাধুবাদ সানজিদা রুমি তোমাকে

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ