আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এক মিলিয়ন ........... পাঠক !!!!!!!!!!! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এক মিলিয়ন ........... পাঠক !!!!!!!!!!!



    এক মিলিয়ন পাঠক !!!!!!!!!!

    আমাদের প্রত্যেকের জীবনে শিশির ভেজা সকালে কোঁচায় বকুল ফুল কুড়ানোর মত কিছু সঞ্চয় থাকে যা হয়তো এক কিংবা বহু জীবনের সাধনার ফল বলে মনে হয় নিজের কাছে ! যদি বলি এই যে একটি মুহূর্ত, এই যে এক মিলিয়ন পাঠক "আলোকরেখা"য় আসা, এটাকে আমার কাছে প্রায় সেই বহু জীবনের সাধনার ফল বলে প্রতীয়মান হচ্ছে তা'হলে সম্ভবত সেটা অতিরঞ্জিত হবে না! আর তাই এই মহেন্দ্রক্ষণে  আমি আর একবার নিজের কাছে, সবার কাছে  "আলোকরেখা" শুরুর উদ্দেশ্যের কথাগুলো উচ্চারণ করতে চাই। 


    আমাদের বর্তমান জীবনের দৈনন্দিন ব্যস্ততার মাঝে এক "ক্লিক" এ  বাঙালী পাঠক সমাজ একটি সংগ্রহশালা বা নান্দনিক ও শুদ্ধ সাহিত্য ভান্ডার নিজের সামনে এনে ইচ্ছেমত যা ভাললাগে তা উপভোগ করবেন - এই ছিল আশা ! ভোরের সূর্য্যের আলোকরেখা দূর করে রাতের অন্ধকার ! তেমনি জ্ঞানের রশ্মিরেখা জীবনকে করে উদ্ভাসিত।  প্রজ্ঞা আলো  এবং অজ্ঞতা অন্ধকার ! জ্ঞানের অন্বেষণ ছাড়া, অতীত  ইতিহাস অনুসন্ধান ব্যতিরেকে সঠিক আত্মোপলব্ধি হয়না, শেকড়ের সন্ধান মেলেনা।  সুস্থ সংস্কৃতির চর্চা ছাড়া নিরপেক্ষ চেতনা অসম্ভব। জ্ঞানই শক্তি ! শুধুমাত্র জ্ঞানের সুদীপ্ত প্রভাই নিশ্চিত করতে পারে ব্যক্তি-পরিবার-সমাজের প্রগতি।  অন্ধকার যেমন অন্ধকারকে দূরীভূত করতে পারেনা, ঠিক তেমনি অজ্ঞতাও ক্ষমতাহীন  ঘৃণা-হিংসা-দ্বেষ এর উর্ধে উঠে ভালোবাসতে শেখাতে। "মানুষ মানুষের জন্যে" এই উপলব্ধির অনুধাবন সম্ভব শুধুমাত্র জ্ঞানের প্রতীতি অন্বেষণ এর মাধ্যমে ।  এই ওয়েবসাইট এর মাধ্যমে আমাদের ধুলোয় ঢেকে থাকা সত্ত্বা, ছন্দহীন জীবন, ঘুমের জালে জড়িয়ে থাকা চেতনা ও মনের কোণের সব দীনতা ও মলিনতা দূর করে জাগরণের মুক্ত আলোর জীয়ন-কাঠি ছুঁইয়ে দেয়ার প্রয়াস।  "আলোকরেখা" স্বাধীন ও মুক্ত চেতনার ধর্মনিরপেক্ষ মানবতার প্রতীক।  দার্শনিক, প্রকৃতিবাদ, নৈতিক মূল্যবোধ, সুস্থ সামাজিক রীতি,  ও সনাতনী গোঁড়া প্রথার অনুশাসন মুক্ত মানবতাবাদ এর ভিত্তি।

    "আলোকরেখার"র আরেকটি প্রতিপাদ্য বিষয় হচ্ছে  আপনাদের লেখা।  যে কোন মুক্তচিন্তার লেখা যা আপনার চেতনাকে প্রকাশ করে ও অন্যকে সমৃদ্ধ করে। 
    লেখা পাঠাবার ঠিকানা: [email protected]

    আবারো বলি, দশ লক্ষ পাঠকধন্য "আলোকরেখা"র এই উল্লসিত ক্ষণে আপনাদের সবার প্রতি আমার বিনম্র শ্রদ্ধা !


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    9 comments:

    1. মমতা শংকরJanuary 10, 2019 at 5:14 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    2. রেহানা সুলতানাJanuary 10, 2019 at 5:46 PM

      অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে !

      ReplyDelete
    3. আমেনা রহিমJanuary 10, 2019 at 6:00 PM

      আজ আলোকরেখা এক মিলিয়ন পাঠক সংখ্যায় পদার্পন করলো। আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাJanuary 10, 2019 at 6:09 PM

      আলোকরেখা ১০, ০০,০০০ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা

      ReplyDelete
    5. মিতা হকJanuary 10, 2019 at 7:43 PM

      অন্তরের অন্তরতম অভিনন্দন! আলোকরেখা! বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা পূরণে তোমার অঙ্গীকার আলোকরেখাকে আরও বহুদুর নিয়ে যাক- এই শুভকামনা!

      ReplyDelete
    6. ড : অজিত গুহJanuary 10, 2019 at 7:46 PM

      অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সাঞ্জিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজের সথেকে ৰাচ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর ম্যান বজায় থাকবে।সত্য ও সুন্দরের জয় হোক ! অভিনন্দন

      ReplyDelete
    7. মৃণাল কান্তি দেJanuary 10, 2019 at 7:51 PM

      আলোকরেখাকে আন্তরিক অভিনন্দন !আমি খুবই আনন্দিনত যে আলোকরেখা'র আজ ১ মিলিয়ন পাঠক ! আমিও তাদের একজন ! অবশ্যই অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। তবে তার প্রতি সম্মান রেখেই বলতে চাই ,যেখানে দেবব্রত সিংহ, মহাদেব সাহা ,জয় গোস্বামী , মুনা চৌধুরী ,আল মাহমুদ ,সুনীতি দেবনাথ,মেহরাব রহমান ,সুনিকেত চৌধুরী ,বিষ্ণু প্রিয়া অমিয় চ্যাটার্জি প্রমুখগণ লিখবেন তা এমনিতেই জনপ্রিয়তা পাবে ! আর তাই আমরা আলোকরেখা পড়ি !

      ReplyDelete
    8. আজ আলোকরেখা এক মিলিয়ন পাঠক সংখ্যায় পদার্পন করলো। আলোকরেখার পক্ষ থেকে সকল লেখক, কবি,পাঠক ও শুভানুধ্যায়ীদের জানাই অনেক অনেক আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আমার সীমিত চেষ্টায় আলোকরেখা যে লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু করে ছিলো তা ছিল-আলোর মতো উজ্জ্বল যা,যা সুন্দর,যা স্বাধীন,যা স্বনির্ভর,যা ভালোবাসা আর যা সত্য,তা প্রতিভাত হবে-রেখা আঁকবে!এক-জনের হলেও মনে দাগ কাটবে,ভাবাবে!১ থেকে শুরু করে এ এক মিলিয়ন দূরত্বে পৌঁছে গেলো!এই আনন্দ শুধু আমার শুধু একার না-আলোকরেখার যাত্রাপথে সাথে রইলেন তাদের সবার!আমার আশা ও বিশ্বাস আপনারা সবাই ডানে-বামে,উত্তর-দক্ষিণ -পূর্ব-পশ্চিমের সবাইকে এই আলোকিত পথযাত্রায় যোগ দেবার নিমন্ত্রণ দেবেন!

      ReplyDelete
    9. দশ লক্ষ পাঠক আলোকরেখা পড়েছে ! ভাবা যায়না আমার মতো একজন
      ক্ষুদ্র লেখক আলোকরেখা আলোকরেখায়
      লিখতে পেরে নিজেকে ধন্য মনে করছে
      এই বিস্ময় সম্ভব হয়েছে সানজিদা রুমির অক্লান্ত প্রচেষ্টায়
      অভিনন্দন
      অন্তহীন কৃতজ্ঞতা সানজিদা রুমির কাছে

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ