আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমাদের উপখ্যান ! - সুনিকেত চৌধূরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমাদের উপখ্যান ! - সুনিকেত চৌধূরী

    আমাদের উপখ্যান !

    - সুনিকেত চৌধূরী

    শৈবাল শঙ্কা সন্তপ্ত হৃদয়ে সমুদ্র সাঁতারে যেওনা

    যেওনা চাঁদের আলোয় অরক্ষিত হৃদয় যখন।

    আর যদি যাও তবে শক্ত করে ধোরো হাত

    মেলে দিও ভঙ্গুরতা যত

    হননের সমস্ত সম্ভাবনা মেনে নিয়ে !

    যদি বল, যাবো চলে কষ্ট যদি দাও  -

    যদি বল, দেব তোমায় আমার যত শিশির পদ্মপাতায়

    যদি ভালোবাসো -

    যদি বল, দেব উজাড় করে আমার পেলবতা

    শর্ত-পূরণ যদি কর -

    ভালোবাসা নদীতে হবে না স্নান সমাপন

    হবেনা উদযাপন সমর্পনের পালা।

    মাঝামাঝি নেই কোন পথ

    দুরু দুরু বক্ষ দ্বিধান্বিত মন

    এই নিয়ে লেখা

    আমাদের উপখ্যান !


    http://www.alokrekha.com

    6 comments:

    1. শর্মিষ্টা দাস গুপ্তাNovember 11, 2019 at 3:00 PM

      আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধূরী।তিনি প্রেমের কবি। আমাদের উপখ্যান ! ভিন্নধর্মী কবিতা। কি অপূর্ব ভাবে বর্ণিত হয়েছে আমরা যাতে প্রস্তুত নই সে কাজ করার প্রয়াস ই করা উচিত নয়। আর যদি যেতেই হয় তবে সকল পরিণতি মেনে নিয়েই যেতে হবে। কিন্তু যদি ভালবাসার পাখি ডানা মেলে দেয় তবে অরক্ষিত হবার সম্ভাবনা নেই আর মাঝামাঝি নেই কোন পথ দুরু দুরু বক্ষ দ্বিধান্বিত হয় মন তা নিয়ে লেখা " আমাদের উপখ্যান !"

      ReplyDelete
    2. আমাদের প্রিয় কবি সুনিকেত চৌধূরী।আমাদের উপখ্যান !কবিতায় তিনি কি বোঝাতে চেয়েছেন। কিছুই বুঝতে পারিনি। পড়তে ভাল লেগেছে। তবে মাত্রা ও ছন্দের দিকে খেয়াল দিলে হয়তো বা বোধগম্য হত।

      ReplyDelete
    3. মোহন সিরাজীNovember 11, 2019 at 5:09 PM

      কবি সুনিকেত চৌধূরীর "আমাদের উপখ্যান "!কবিতা অনবদ্য। কবি যে ভাবে বর্ণনা করেছেন ভীত সন্তপ্ত হৃদয়ে সমুদ্র সাঁতারে যেওনা--,অরক্ষিত হৃদয়কে চাঁদের ছটা ঝলসে দিতে পারে তা সত্যি প্রশংসার দাবি রাখে। খুব ভালো একটি পড়ার উপযুক্ত কবিতা। অভিনন্দন কবি।

      ReplyDelete
    4. মেহতাব খানNovember 11, 2019 at 6:17 PM

      আজ বহুদিন পর আলোকরেখায় কোন কিছু প্রকাশিত হল। নতুন কিছু না পেয়ে পুরানো লেখাই পড়ি। আজ কবি সুনিকেত চৌধূরীর "আমাদের উপখ্যান "!কবিতা অনবদ্য। খুব ভালো লাগলো অভিনন্দন কবি।

      ReplyDelete
    5. মিতা হকNovember 11, 2019 at 8:08 PM

      বহুদিন পর আলোকরেখায় কবি সুনিকেত চৌধূরীর লেখা পোস্ট হল। আমরাও নতুন কিছু না পেয়ে পুরানো লেখাই পড়ি। আজ কবি সুনিকেত চৌধূরীর "আমাদের উপখ্যান "!কবিতা খুব ভালো লাগলো। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. অনিমা ঘোষালNovember 11, 2019 at 9:32 PM

      কবি সুনিকেত চৌধূরীর "আমাদের উপখ্যান "!কবিতা পড়ে খুব ভালো লাগলো।ভালোবাসা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ