আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শান্তি চুক্তি। - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শান্তি চুক্তি। - সুনিকেত চৌধুরী

    শান্তি চুক্তি।

    - সুনিকেত চৌধুরী

    আমাদের অন্তর্গত কথোপকথন শেষে

    একটা শান্তি চুক্তিতে আসা যদি যায়,

    "তোমার কথাই  আসলে ঠিক"

    যদি এই কথা শেষ বার বলে

    আমাদের ইদানীং এর নিরানন্দ দৈনন্দিনতায়

    একটা ছেদ ঘটানো যায়

    সবকিছু ঠিক-ঠাক আগের মতোই

    সূর্যোদয় আর সূর্যাস্তের রুটিনে ফিরে যাবে -

    এই আশাবাদ ব্যক্ত করা যায় সম্ভবত।

    সেদিনের সেই বিকেলের নীলপাড় শাড়ী

    এন্ডোরফিন সৃষ্টিতে ব্যর্থ কেন হলো

    আমার মস্তিষ্কের কোষে

    কেন আর দু-দন্ড বসা হলোনা

    টেবিলের এপারে আর ওপারে

    চুলচেরা বিশ্লেষণ আর

    দাড়ি-কমা-সেমিকোলন এর নিরীক্ষণ শেষে

    আয়নায় তাকিয়ে দেখি

    কংক্রিট দ্বীপের বিস্তীর্ণ প্রাঙ্গনের জনারণ্যে

    আমি একা !

    তার চেয়ে চল আজ খুলে ফেলি

    নাটকের পোশাক যত

    দেখিয়ে দেই ভোজবাজি

    মেখে দেই চুন-কালি নিন্দুকের মুখে

    সুখী হই দুঃখ ভুলে

                         খুশি হই দুজনে মিলে !

    http://www.alokrekha.com

    6 comments:

    1. কবিতাকুঞ্জApril 18, 2021 at 11:28 PM

      বহুদিন পর আমাদের প্রিয় কবি সুনিকেতের কবিতা পেলাম। আমরা আলোকরেখায় বার বার আসি দেখি। প্রিয় কবির লেখা মা পেয়ে বিফল মনোরথে ফিরে যাই। আলোকরেখাকে আগেও অনেক অনুরোধ জানিয়েছি। কবি সুনিকেতের কবিতা পড়তে চাই। আশা করবো এর পর থেকে নিয়মিত লেখা পাবো। শান্তি চুক্তি। - সুনিকেত চৌধুরীর প্রাণ ছোঁয়া একটা কবিতা। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. রায়হান সোবহানApril 18, 2021 at 11:41 PM

      শান্তি চুক্তি। - সুনিকেত চৌধুরীর অনবদ্য একটা কবিতা। কেবল কবি সুনিকেতই দুজনের মাঝে শান্তি চুক্তির এমন প্রস্তাব রাখতে পারেন "সুখী হই দুঃখ ভুলে খুশি হই দুজনে মিলে" ! খুব ভালো লাগলো এতদিন পর এমন একখানা কবিতা পেয়ে। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    3. মিতালী মুখার্জিApril 18, 2021 at 11:54 PM

      শান্তি চুক্তি। - সুনিকেত চৌধুরীর অনবদ্য একটা কবিতা। কবিতার পরতে পরতে ভালো লাগা। বাস্তব জীবনের প্রতিচ্ছবি শান্তি চুক্তি। খুব ভালো লাগলো পড়ে। অনেক অনেক ভালোবাসা। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    4. ড: অজিত রায়April 19, 2021 at 12:10 AM

      সুনিকেত চৌধুরীর শান্তি চুক্তি। কবিতা পড়ে খুব ভালো লাগলো ।অনবদ্য মিষ্টি একটা কবিতা। এই করোনা কালে চারিদিকে হাহাকার মৃত্যুর মিছিল। তার মাঝে খানিকটা প্রশান্তির সুবাতাস বয়ে নিয়ে এলো এই কবিতা। অনেক ভালো লাগার কবিতা পড়তে পড়তে হারিয়ে গেছিলাম। আজ আর কবিতা বিশ্লেষণ না কবি শুধু ভালো লাগা জানালাম। এই দুঃসময়ে ভালো থাকবেন। সাবধানে থাকবেন।

      ReplyDelete
    5. দীপক চক্রবর্তীApril 19, 2021 at 3:17 PM

      কবি সুনিকেত চৌধুরীর শান্তি চুক্তি। কবিতা পড়ে খুব ভালো লাগলো । অনেকদিন পর কবি সুনিকেত চৌধরীর কবিতা পেলাম। আমি অনেক চেষ্টা করেও কোথাও তাঁর কবিতা কোথাও পাই নাই। তাই আলোকরেখার দিকেই তাকিয়ে থাকতে হয়। বেশ ক্ষানিকটা অভিমান এসে ভর করে। তাই বিশেষ অনুরোধ যেন নিয়মিত কবিতা পাই। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. ঋতু মীরApril 20, 2021 at 4:19 PM

      সুনিকেত চৌধুরীর 'শান্তি চুক্তি' কবিতায় বিরহ, বিচ্ছেদ আর সম্পর্কে অনতিক্রমণীয় দূরত্বের বিষয়টি খুব সুন্দর ভাবেই চিত্রিত হয়ে গভীর আবেগে কবির অন্তর্নিহিত হতাশাকে তুলে ধরতে সক্ষম হয়েছে। নীলপাড় শারী 'এন্ডোরফিন' সৃষ্টিতে ব্যর্থ কেন হলো!'- দুর্দান্ত metaphor এর ব্যাবহার, অভিমান আহত প্রস্ন, তার চেয়ে চল আজ খুলে ফেলি/নাটকের পোশাক যত/দেখিয়ে দেই ভোজবাজ/মেখে দেই চুন-কালি নিন্দুকের মুখে/সুখী হই দুঃখ ভুলে/খুশি হই দুজনে মিলে!'--- পুরো কবিতা জুড়েই যেন প্রকাশের ভাবটি ভীষণ স্পষ্ট, শব্দ শৈলীতে মনকাড়া ! নিরন্তর শুভকামনা কবি! ধন্যবাদ আলোকরেখা !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ