আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও জাগিয়ে দিও ভোরবেলাতে ! ------ - সুনিকেত চৌধুরী l ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    জাগিয়ে দিও ভোরবেলাতে ! ------ - সুনিকেত চৌধুরী l


    জাগিয়ে দিও ভোরবেলাতে !

    - সুনিকেত চৌধুরী l



    জাগিয়ে দিও ভোরবেলাতে

    যেতে হবে অনেকদূরে

    পাশের বাড়ী, তাদের বাড়ী,

    সূর্য্যদীঘল ওই বাড়ী পেরিয়ে

    সব সীমানার সীমা ছাড়িয়ে

    বৃষ্টিধোয়া সকালে স্নেহ দিয়ে লেপা কোন এক আঙ্গিনায়।


    যাবার আগে এক থেকে দশ গুনে

    ফুঁ দিয়ে বর্ষে দিও তোমার যত আশীর্বাদ

    ঠেকিয়ে দিতে অমাবস্যার যত কালো !

    করজোড়ে প্রার্থনা সেরে

    গান গেয়ো সম্মিলিত কণ্ঠে

    নিমীলিত নয়নে চাতাল জুড়ে বসে থাকা

    অপেক্ষামান নীরবতার সাথে। 

     এমনি করে লেখা হবে ইতিহাস

    এমনি করেই লেখা হয় ইতিহাস। 

     তুমি-আমি-কবিতারা আমরা সবাই

    এমনি করেই হয়ে যাই ইতিহাস !


     http://www.alokrekha.com

    3 comments:

    1. শর্মিতা সেনNovember 28, 2019 at 3:54 PM

      সুনিকেত চৌধুরীর "জাগিয়ে দিও ভোরবেলাতে !" কবিতাটি পড়ে ভালো লাগলো। আমাদের সবারই যেতে হবে ,দূরে বহু দূরে। এভাই আমরা ইতিহাস হব একদিন। খুব সুন্দর করে অংকিত করেছেন এই কবিতায়।

      ReplyDelete
    2. মৃন্ময়ীNovember 28, 2019 at 4:06 PM

      আমার প্রিয় সুনিকেত চৌধুরীর "জাগিয়ে দিও ভোরবেলাতে !" কবিতাটি পড়ে মনটা খারাপ হয়েও গেল । আমাদের সবাইকে দূরে বহু দূরে যেতে হবে ,। এমন করে একদিন ইতিহাস হবে । সত্য তা হয়তো হবে । কিন্তু আমার প্রিয় কবি এমনটি কেন ভাববেন। তিনি আমার প্রাণের কবি। কবিতা দিয়েই তিনি ইতিহাস রচনা করবে। ভালো থাকবেন আমার কবি।এমন কবিতা আর লিখবেন না প্রেমের কবি।

      ReplyDelete
    3. শফিক রায়হানNovember 28, 2019 at 4:47 PM

      আমার প্রিয় সুনিকেত চৌধুরীর "জাগিয়ে দিও ভোরবেলাতে !" কবিতাটি পড়ে ভাল লাগলো ।কবিতার গঠন ও বার্তা অনবদ্য। এখানে কবি অনুমতি চেয়েছেন যেতে দূরে বহু দূরে। সূর্য্যদীঘল বাড়ি ছাড়িয়ে। সব সীমানার সীমা ছাড়িয়ে।খুব ভালো লাগলো।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ