আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও জেগে থাকি আমি ! - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    জেগে থাকি আমি ! - সুনিকেত চৌধুরী।



    জেগে থাকি আমি !

    - সুনিকেত চৌধুরী।



    সবুজ সবুজ ভালোবাসার কাছে সমর্পিত

    সমগ্র স্বত্বা আমার জেগে থাকে সারাটা রাত্রি

    চেয়ে থাকে সারাটা সকাল

    চব্বিশ নম্বর বাসটার আগমনী পথের দিকে !

    ঝরা পাতায় মোড়া হাঁটাপথটাও অপেক্ষায় যেন

    নেমে আসা আসি আসি শীতের জুতো পরা পদযুগলের !

    নিশ্চিত জানি আমার হৃদস্পন্দন জেনে যাবে ঠিক

    আমার প্রিয়ার বুকের কাঁপন দাঁড়াবে যখন এসে

    আমার দরোজায় !

    জেগে থাকি, চেয়ে থাকি আমি

    সে  আশায় !

     http://www.alokrekha.com

    5 comments:

    1. শর্মিষ্ঠা দাসDecember 2, 2019 at 4:42 PM

      সুনিকেত চৌধুরী'র জেগে থাকি আমি ! -খুব সুন্দর কবিতা।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।সবুজ সবুজ ভালোবাসা -চির সবুজ। কবি চেয়ে থাকে প্রিয়ার অপেক্ষায়। আমাদের হৃদের কম্পন দ্রুত হয় --প্রিয়ার আগমনে। কবি সমর্পিত এখানে। খুব ভালো লাগলো। শুভ কামনা প্রেমের কবি।

      ReplyDelete
    2. "সুনিকেত চৌধুরী'র জেগে থাকি আমি ! -খুব সুন্দর কবিতা ।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।" এসব কথা সবাই আমরা লিখি। কিন্তু এগুলো আমাদের মনের কথা। কবি সুনিকেত চৌধুরী আমাদের প্রাণের কবি। তার লেখায় আমরা আমাদের ভালোবাসা খুঁজে পাই। খুব ভালো লাগলো পড়ে। অনেক ভালো বাসা কবি।

      ReplyDelete
    3. অপর্ণা ব্যানার্জিDecember 2, 2019 at 5:44 PM

      "সুনিকেত চৌধুরী'র জেগে থাকি আমি ! - হৃদয় আলোড়নকারী কবিতা। চির সবুজ ভালোবাসার কাছে সমর্পিত কবির হৃদয় স্পন্দন। কবির মোট আমরা ও জেগে থাকি প্রেমের অপেক্ষায়। এই অপেক্ষা অনেক মধুর।খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

      ReplyDelete
    4. কবির মনের আবেগ প্রসূত চিন্তা যখন শব্দে, ভাষায় অলংকৃত হয়ে অনুভুতির গভীরতম প্রকাশ ঘটায়, কবিতার জন্মও বোধহয় সেখানেই হয়! সুনিকেত চৌধুরীর ‘জেগে থাকি আমি‘ কবিতার ভাব, শব্দ নির্বাচন, বিন্যাস, ছন্দ, উপমায় রয়েছে প্রতিক্ষার অনুভুতির এক অভূতপূর্ব আমেজ! প্রিয় মানুষের জন্য পথ চাওয়ার বর্ণনায় আছে এক গভীর আবেদন। চারপাশের চিরচেনা উপাদানগুলোই যেন কবির কলমে মূর্ত হয়ে কবিতায় রুপ পেয়েছে। শুভকামনা নিরন্তর!

      ReplyDelete
    5. অরুন্ধতী ব্যানার্জি।December 2, 2019 at 7:38 PM

      "সুনিকেত চৌধুরী'র জেগে থাকি আমি ! -পরে খুব ভালো লাগলো। আমরা সবাই জেগে থাকি আমাদের প্রেমের আশায়। ভালোলাগার আশায়। চির সবুজ ভালোবাসায় সমর্পন করতে কজন পারে। কিবি পেরেছেন তার কবিতায় তিনি তা সুচারুরূপে অংকিত করেছেন। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ