আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অমরত্বের বিনিময়ে ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অমরত্বের বিনিময়ে ! - সুনিকেত চৌধুরী

     অমরত্বের বিনিময়ে ! 
    - সুনিকেত চৌধুরী

    অমরত্বে আমার কোনো লোভ নেই 
    লোভ নেই উদাস নয়নে আকাশ পানে চেয়ে থাকার 
    সারাটা সকাল। 
    নদী তীরে কিংবা সমুদ্র স্নানে 
    অতিবাহিত সন্ধ্যাকাল।  
    গতকাল  অথবা আগামীকাল 
    কিংবা আজ-কাল পথ-পরিক্রমা 
    পড়ন্ত বেলায় - 
    লোভ নেই তাতেও। 
    খানিক বাদে বাদে খবরের সন্ধানে 
    সভা-সমিতি ভ্রমণ 
    অথবা সপ্তাহান্তের সওদাগরী শেষে 
    স্বস্তির নিঃশ্বাস 
    ভালোতো লাগেনা আর !
    স্বপ্নের ঘোরে মধ্যরাতে ঘুমভাঙা বিরতি 
    রান্নাঘরে হেঁটে গিয়ে এক গ্লাস জল পান 
    রোমাঞ্চ আনেনা এখন আর !
    এখন শুধু একটাই চাওয়া 
    একটি মাত্র আকাঙ্খায় 
    দিবা-নিশি, ঘন্টা-মিনিট-মুহূর্ত যাপন
    তোমার হৃদয়ের ছোঁয়া 
    তোমার চোখের চাওয়া 
    আমার ছোঁয়ায় ফোলা 
    তোমার নাকের লতি, 
    তোমার নিমীলিত চোখ, 
    তোমার বুকের কাঁপন, 
    আর তোমার শীৎকার !
    বিনিময়ে, হে ভগবান,
    নিয়ে নাও আমার অমরত্ব 
    মরে যাই আমি ভালোবেসে 
    আমার প্রিয়ার বুকে মুখ রেখে! 

     http://www.alokrekha.com

    9 comments:

    1. প্রেমের কবির কাছ থেকে এমন প্রেমের কবিতা আশা করা যায় । অমরত্বের বিনিময় প্রেমের অভিলাষ এই কবিতাকে করেছে অনন্য। খুব ভালো লাগলো। শুভ কামনা কবি।

      ReplyDelete
    2. শর্মিষ্ঠাDecember 30, 2019 at 5:20 PM

      অমরত্বের বিনিময়ে ! কবিতায় - সুনিকেত চৌধুরী প্রেমের নিবেদন করেছেন তা সত্যি অনবদ্য। প্রেমের তুলনায় অমরত্ব কাম্য নয় -নয় চুমুর বদলে। খুবই সুন্দর লেখা কবিতা। শুকামনা।

      ReplyDelete
    3. মিতা রহমানDecember 30, 2019 at 5:38 PM

      অমরত্বের বিনিময়ে ! কবিতায় - সুনিকেত চৌধুরী প্রেমকে এত উচ্চ মর্যাদায় আসীন করেছেন যেখানে অমরত্ব প্রেমের তুলনায় অযোগ্য। ভালোবাসায় বিনিময় অমরত্ব কবির চাওয়া নয়। অনেক অনন্য কবিতা। খুবই ভালো লাগলো পড়ে। কবি সুনিকেটের কাছ থেকে এমন কবিতাই কাম্য।

      ReplyDelete
    4. শাহানা রোমানDecember 30, 2019 at 5:54 PM

      অমরত্বের বিনিময়ে ! সুনিকেত চৌধুরীর কবিতা ভুব ভালো লাগলো। এমন প্রেমের কবিতা আমার পড়তে খুব ভালো লাগলো। আমি আলোকরেখার নতুন পাঠক। খুবই অভিনব ও দারুন সব লেখা পড়ে আমার আকর্ষণ বেড়ে গেল।কবি সুনিকেত চৌধুরীর কবিতাটা এতই ভালো লাগলো যে আমি তার ভক্ত হয়ে গেলাম। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    5. অমরত্বের বিনিময়ে ! সুনিকেত চৌধুরীর কবিতায় কবি শুধু চাওয়া যা আমাদের মনেও অনুরণ জাগায়। শুধু একটাই চাওয়া একটি মাত্র আকাঙ্খায় দিবা-নিশি, ঘন্টা-মিনিট-মুহূর্ত যাপন হৃদয়ের ছোঁয়া চোখের চাওয়া নিমীলিত চোখ, বুকের কাঁপন,আর তোমার শীৎকার ! ঈশ্বরের কাছে চাওয়া অমরত্বের বিনিময় প্রিয়র বুকে মুখ রেখে মরে যাওয়া অনেক শ্রেয়। অনেক ভালো লাগার কবিতা।

      ReplyDelete
    6. মৃন্ময়ীDecember 30, 2019 at 6:54 PM

      অমরত্বের বিনিময়ে ! সুনিকেত চৌধুরীর কবিতা এখন সবার উপরে।আমার প্রাণের কবির কবিতা যখন জনপ্রিয়তার উপরে থাকে আমার যে কি ভালো লাগে তা কি বোঝানোর কোন উপায় আছে ? বুলাতে পারি আমার প্রিয় কবিতা বড্ডো দারুন কবিতা।অনেক অনেক ভালোবাসা আমার কবি।

      ReplyDelete
    7. Nothing lasts. Its a waste of time to love since nothing lasts.

      ReplyDelete
    8. কথাটা সত্যি যে পৃথিবীতে কোনকিছুই চিরস্থায়ী নয়।  কিন্তু তাহলে তো এই কথাটা শুধু "ভালোবাসা" নয় অন্য সবকিছুর জন্যেই প্রযোজ্য।  যেমন ধরা যাক, এই বেঁচে থাকাটা ! এটাও তো তাহলে waste of time !

      ReplyDelete
    9. Nothing lasts and since this is the biggest truth life should be enjoyed and not wasted on psychological stress of so called love factor. Even in this poem the poet talks about lust which he craves in the name of love which is momentary too as it ignites and dies. Since we are born for survival we have to eat, sleep and work so that is not a waste. Its a requirement.

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ