আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এই কষ্টের নাম ! ----- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এই কষ্টের নাম ! ----- সুনিকেত চৌধুরী

    এই কষ্টের নাম !
    - সুনিকেত চৌধুরী

    কখনো কখনো ইচ্ছে করে
    রাগ করি তোমার ওপর,
    প্রচন্ড রাগ - ইচ্ছে হয়,
    একটা ইউটউব ভিডিও ভাইরাল করি,
    জানুক পৃথিবীর সবাই, কি কষ্ট হয় আমার
    "মেসেন্জার"এ সাড়া যখন পাইনা তোমার
     জানিনা যখন কেমন আছো তুমি!
    আমার মত প্রেমিক আছে যত এই মর্তলোকে 
    "লাইক" দিয়ে করে "শেয়ার" আমার কষ্টটাকে
    করে দিক ভাইরাল ইউটউব ভিডিওকে!

    আবহাওয়া দপ্তর যেমন
    করে নামকরণ কর্মীর নামে
    কোন সাইক্লোন আসন্ন হলে
    অসহায় যত প্রেমিকের কষ্টের তেমন  
    হবে তখন আমার নামে নাম!

     http://www.alokrekha.com

    4 comments:

    1. সুনিকেত চৌধুরী'র এই কষ্টের নাম !কবিতায় আমি নিজেকে খুঁজে পেলাম। আমার কষ্ট হয় যখন তাকে কাছে পাই না। অনেক জিদ হয়।মনে হয় সবাইকে সারা পৃথিবীকে জানাই আমার কতটা কষ্ট হচ্ছে। আমি জানি তুমি তুমি আলোকরেখা পড়। এই কবিতায় কবি আমার কষ্টের কথা বলেছে। আমারও এমনটাই মনে হয়। ধন্যবাদ কবি।

      ReplyDelete
    2. শর্মিষ্ঠা ব্যানার্জিDecember 8, 2019 at 6:02 PM

      সুনিকেত চৌধুরী'র এই কষ্টের নাম ! খুব ভালো লাগলো। প্রেমের এই কষ্ট অসহনীয় ,কবির পুরো কবিতায় তাই বর্ণিত হয়েছে। প্রেমের কষ্ট বড় কষ্ট। সব থেকে ভালো লেগেছে "আবহাওয়া দপ্তর যেমন করে নামকরণ কর্মীর নামে কোন সাইক্লোন আসন্ন হলে অসহায় যত প্রেমিকের কষ্টের তেমন হবে তখন আমার নামে নাম!: খুব ভালো কবিতা কবি।

      ReplyDelete
    3. মিতা রহমানDecember 8, 2019 at 6:12 PM

      সুনিকেত চৌধুরী'র এই কষ্টের নাম ! কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। সাবলীল ভাবে লেখা কবিতা। শুভ কামনা কবি।

      ReplyDelete
    4. শফিক রায়হানDecember 8, 2019 at 7:54 PM

      সুনিকেত চৌধুরী'র এই কষ্টের নাম ! কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। সাধারণ কথাগুলো অসাধারণ রূপে তুলে ধরেছেন কবি। "কখনো কখনো ইচ্ছে করে রাগ করি তোমার ওপর,প্রচন্ড রাগ - ইচ্ছে হয়,একটা ইউটউব ভিডিও ভাইরাল করি,জানুক পৃথিবীর সবাই, কি কষ্ট হয় আমার"মেসেন্জার"এ সাড়া যখন পাইনা তোমার জানিনা যখন কেমন আছো তুমি!" কথাগুলো কষ্টে প্রেমিকের মন থেকে আসে। কবি অপূর্ব রুপা তুলে ধরেছেন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ