আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ছুঁয়ে থাকো ! ------ - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ছুঁয়ে থাকো ! ------ - সুনিকেত চৌধুরী।

     ছুঁয়ে থাকো !

    - সুনিকেত চৌধুরী।  



    ইদানীং খুঁজে পাই নিজেকে কোনো এক শূন্য উদ্যানে 
    শূন্যতা দিয়ে পরিপূর্ণ শূন্য সেই অনুভবে আবির্ভুত একদা 
    তোমায় ছুঁতে পারা এই আমি
    দমকে দমকে স্বর্গসুখ আর আলিঙ্গনে অবলুপ্ত অস্তিত্বের 
    মহড়া শেষে মধ্য মঞ্চে দাঁড়িয়ে পরিমিত পরিধি আমার 
    নিঃশ্চিহ্ন নিধিয়া পাথারে - অস্তিত্ব আমার অস্তিত্বহীন!
    খুঁজে পাইনা তোমাকেও,
    তুমি-আমি-সে একাকারসীমানাহীন ! 
    এইক্ষণে ছুঁয়ে থাকো আমার অস্তিত্বহীন অস্তিত্বকে,
    সাঁতার কাটো নিঃসীম নিরবতায় !


    http://www.alokrekha.com

    7 comments:

    1. মিতা রহমানFebruary 24, 2020 at 5:41 PM

      ছুঁয়ে থাকো ! কবিতা সুনিকেত চৌধুরীর লেখা অপূর্ব ছোট কবিতা। কবির শূন্যতা অপরূপ রূপে তুলে ধরেছেন। খুব ভালো লাগলো। শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    2. ড : অজিত গুহFebruary 24, 2020 at 5:49 PM

      আমারদের প্রিয় কবি সুনিকেত চৌধুরীর ছুঁয়ে থাকো ! কবিতা লেখা ও ভাবের অন্তহীন স্বরূপ। একদা ছুঁয়ে থাকা কবির মানস কন্যাকে আজ খুঁজে পান শূন্য উদ্যানে কখন অস্তিত্বহীন অস্তিত্বে। মাঝে মাঝে কোথাও পাওয়া যায় না কারণ সে আছে মাইল মিশে একাকাকার হয়ে কবির অস্তিত্বে। দারুন কবিতা খানি। খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

      ReplyDelete
    3. অভয় চক্রবর্তীFebruary 24, 2020 at 6:04 PM

      আমারদের প্রিয় কবি সুনিকেত চৌধুরী প্রেমের কবি। যেমন তাঁর মিলনের কবিতা তেমনি শূন্যতার কবিতা। ছুঁয়ে থাকো ! অত্যন্ত হৃদয় গ্রাহী না পাওয়ার মাঝে পাওয়ার এক উত্তম কবিতা। খুব ভালো লাগলো পড়ে। শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    4. শর্মিষ্ঠা ব্যানার্জিFebruary 24, 2020 at 6:18 PM

      প্রেমের কবি সুনিকেত চৌধুরী প্রেমাকে নানান ভাবে উপস্থাপন করেন। মিলনের আন্দোলিত করা মুহূর্তগুলো নিজস্ব কায়দায় কবিতায় তুলে ধরেন। তেমনি শূন্যতার না পাওয়ার কষ্টও তুলে ধরেন বেদনা বিধূর কবিতায় । ছুঁয়ে থাকো ! অত্যন্ত হৃদয় গ্রাহী এক প্রকৃষ্ট কবিতা। খুব ভালো লাগলো পড়ে। শুভেচ্ছা কবিকে।

      ReplyDelete
    5. মৃন্ময়ীFebruary 24, 2020 at 6:31 PM

      কেন এই শূন্যতা ? কিসের এত কষ্ট /আমার প্রিয় কবির ছুঁয়ে থাকো ! কবিতায় তিনি ইদানীং খুঁজে পান নিজেকে কোনো এক শূন্য উদ্যানে শূন্যতা দিয়ে পরিপূর্ণ শূন্য সেই অনুভবে আবির্ভুত কাউকে ছুঁতে পৰ যায় কবি ? !
      প্রেমের কবি সুনিকেত চৌধুরী যখন মিলনের প্রেমকে নানান ভাবে উপস্থাপন করেন তখন আমার খুব ভালো লাগে। না পাওয়ার কবিতা আমার ভালো লাগে না। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. শফিক রহমানFebruary 24, 2020 at 9:04 PM

      প্রিয় কবির ছুঁয়ে থাকো ! কবিতা পরে খুব ভালো লাগলো। কবিকে অনেক শুভ কামনা।

      ReplyDelete
    7. ছুঁয়ে থাকো- কয়েক ছত্রের ছোট্ট এই কবিতা এক গভীর আবেদনে মন ছুঁয়েছে। শুন্যতা দিয়ে পরিপূর্ণ শুন্য অথবা ছুঁয়ে থাকো আমার অস্তিত্বহীন অস্তিত্বকে- অসাধারণ এই শব্দ চয়ন! প্রেমাস্পদকে কাছে না পাওয়ার কষ্টের রুপ বেহাগের করুন সুরে অন্তরের অন্তঃস্থলে গিয়ে বাজে। স্বল্প কথায় কবিতার ভাবের এই গভীরতা- এখানেই সুনিকেত চৌধুরীর বৈশিষ্ট্য ! এখানেই তিনি একক এবং অনন্য! শুভকামনা নিরন্তর !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ