আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বৈরী সময় ---- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বৈরী সময় ---- সুনিকেত চৌধুরী



    বৈরী সময় 
    - সুনিকেত চৌধুরী 

    এখন বৈরী সময় 
    নেই চাপা স্বরে ফিস ফিস কথা 
    নেই চোখে চোখ রেখে বলা
    "ভালোবাসি"!
    শুধু বলা, "ভালো থেকো,
    যদি চলে যাই !" 


     http://www.alokrekha.com

    9 comments:

    1. শৰ্মিঠা সেনMarch 26, 2020 at 4:50 PM

      কি দারুন কথা গুলো। চার লাইনের কবিতায় আজকের পরিস্থিতির প্রেক্ষাপটের পুরোটা তুলে ধরেছেন। খুব ভালো লাগলো। বৈরী সময়
      - সুনিকেত চৌধুরীর এই অব্দি লেখা আমার মতে শ্রেষ্ঠ কবিতা। কবি ভালো থাকবেন।

      ReplyDelete
    2. মাহিন চৌধুরীMarch 26, 2020 at 5:14 PM

      সুনিকেত চৌধুরীর বৈরী সময় ৪ লাইনের কবিতা মন কেড়ে নিল ।এখন বৈরী সময় এখন সব কিছু বদলে গেছে নেই চাপা স্বরে ফিস ফিস কথা নেই চোখে চোখ রেখে বলা "ভালোবাসি"! চাপা ভয়ের একরাশ কষ্ট। যদি চলে যাই !" শুধু বলা, "ভালো থেকো। খুব ভালো লাগল। ভালো থাকবেন কবি। সুস্থ থাকবেন।

      ReplyDelete
    3. মৃন্ময়ীMarch 26, 2020 at 5:24 PM

      আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর বৈরী সময় কবিতা পড়ে খুব ভালো লাগলো। ছোট্ট একটা কবিতায় অনেক অনেক বলেছেন কবি। এই বৈরী সময়ের প্রযোজ্য লেখা। অনেক "ভালোবাসা " বলতেই পারি কবি।

      ReplyDelete
    4. মিতালি ঘোষMarch 26, 2020 at 5:33 PM

      কবি সুনিকেত চৌধুরীর বৈরী সময় কবিতা পড়ে খুব ভালো লাগলো। ছোট্ট কবিতা। দারুন অনবদ্য লেখা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা!নেই শব্দের মুক্তা মালার আরম্ভর !!তবুও অনেক সুন্দর লেখা ! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    5. মোহন রায়হানMarch 26, 2020 at 5:40 PM

      কবি সুনিকেত চৌধুরীর বৈরী সময় কবিতা পড়ে খুব ভালো লাগলো। অনিন্দ্য এক কবিতা। আজকাল আমরা আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য।ছোট্ট একটা কবিতা মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতিতে এই কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবিকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    6. মেহের আফরোজMarch 26, 2020 at 5:51 PM

      কবি সুনিকেত চৌধুরীর বৈরী সময় কবিতা পড়ে খুব ভালো লাগলো। অনিন্দ্য এক কবিতা। আশা করবো আলোকরেখার সকল কবি লেখক ও কর্তৃপক্ষ ভালো থাকবেন। সুষ্ঠ থাকবেন।থাকবেন নিরাপদে।

      ReplyDelete
    7. মমতা শংকরMarch 26, 2020 at 6:00 PM

      অনিন্দ্য এক কবিতা। কবি সুনিকেত চৌধুরীর বৈরী সময় কবিতা পড়ে খুব ভালো লাগলো। ছোট্ট একটা কবিতা অথচ কি শক্তিশালী। পৃথিবী যখন এক বৈরী সময় দিয়ে যাচ্ছে তখন কবি সুনিকেত চৌধুরীর লেখা একটা অলিন্দ খুলে দিল সেখান থেকে এক পশলা সুবাতাস আসলো। অনন্য। ভালো থাকবেন কবি।

      ReplyDelete
    8. কবি সুনিকেত চৌধুরীর "বৈরী সময়" কবিতা পড়ে ঋতু মীর যান্ত্রিক গোলযোগের কারণে মন্তব্য করতে পারেন নাই। তাই তার মন্তব্য তুলে ধরলাম
      প্রিয় রুমি! অনেকবার চেষ্টা করেও মন্তব্য পোস্ট করতে পারলাম না, জানিনা, হয়ত আমার বাসার কম্পিউটার এ সমস্যা হচ্ছে। তোমাকে মন্তব্য টা পাঠালাম , যদি সম্ভব হয় তাহলে আমার নামে পোস্ট করে দিতে পারো । খুশি হব। কবিতাটা সত্যি খুব সুন্দর আর সময়পযোগী । স্বতঃস্ফূর্ত মন্তব্য তামাদি হবার আগেই পোস্ট করলে খুশি হব নিঃসন্দেহে! ভাল থেক! অনেক ধন্যবাদ আলকরেখা!
      'বৈরী সময়'-- সুনিকেত চৌধুরীর ছোট্ট কবিতা এক দারুণ উপলব্ধি নিয়ে এলো। অনেক কথাই যেন না বলা অনেক কথায় শুরু এবং শেষ হয়ে গেল কবিতার কয়েকটি মাত্র পংতিতে। স্বল্পে ব্যাখার যাদুকরী ক্ষমতাটা কবির কলমে বরাবরের মতই শক্তিধর। শুভকামনা কবি! ধন্যবাদ আলকরেখা !

      ReplyDelete
    9. সুনিকেত চৌধুরীর এই কবিতাটা আমার কাছে কবির যত কবিতা পড়েছি তার মধ্যে সবচাইতে প্রিয় কবিতা। কিছু কবিতা পড়লে মনে হয় সেটা যেন নিজের। এই ৬ লাইন এর ভেতর কবি আমার মনের হাজার কথা বলে ফেলেছেন। ভালো থাকবেন প্রিয় কবি।মহান সৃষ্টিকর্তা আপনার সহায় হন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ