আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা ------- মুনা চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা ------- মুনা চৌধুরী

    এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা

     মুনা চৌধুরী

    পূজনীয় নমস্য দেবতা              তুমি

    বৃষ্টিস্নাত পবিত্র ভোর                তুমি 

    তানপুরায় রাগাশ্রয়ী ধ্যান          তুমি

    বুনোফুলে উন্মত্ত ঘ্রান              তুমি

    যুদ্ধবাজ উন্মাদ প্রেমিক            তুমি

    রুদ্ধদ্বার বৈঠক                         তুমি

    রংধনুরং প্রণম্য ফুল                  তুমি

    গৌরবর্ণ রাজতিলক আঁটা রাজাধিরাজ ঋষি তুমি

    জানই তো তুমি কি?

    তুমি এক বিশুদ্ধ অনিন্দ্য সুন্দর আর্য পুরুষ

    আর আমি?

    এক অর্বাচীন বর্ণদাসী দ্রাবিড় কন্যা

    আমি অসবর্ণ, অসমান, অসবংশের জাতক

    আমি শ্বাসরুদ্ধ, দগ্ধদেহ বিষন্নচিবুক

    আমি বিপর্যস্ত এক অসুখী মেয়ে

    আমি স্বপ্নহীন দিনরাত্রির শ্লোক

    আমি বাগেশ্রীর ছন্দপতন

    আমি অশুদ্ধ পৌরাণিক কল্পকাহিনী

    আমি শীর্ষহীন, নগন্য, déclassé

    আমি কোনো ধূসর ধ্বংসস্তূপে  বিলীন হওয়া মহেঞ্জোদারো সভ্যতা


    http://www.alokrekha.com

    8 comments:

    1. মেহতাব রহমানAugust 31, 2021 at 5:31 PM

      মুনা চৌধুরীর "এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা" যেমন নামকরণ তেমনি বিষয়বস্তু। দারুন লেখা কবিতা। খুব ভালো লাগলো। ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. বার বার আলোকরেখা খুলে হতাশ হয়ে পুরোনো লেখাগুলিই পড়ি। জানি না প্রকাশকের সমস্যা কি। তবে আমাদের খুব মন খারাপ হয় এই দীর্ঘ অনুপস্থিতি। আজ মুনা চৌধুরীর "এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা" কবিতা পেয়ে খুব ভালো লাগলো। মুনা চৌধরীর লেখায় এক ধরণের মাদকতা আছে যা আমাদের মন ও মননকে আকর্ষিত করে। খুব ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    3. অসীম সাহাAugust 31, 2021 at 5:56 PM

      মুনা চৌধুরী এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যার যে সংমিশ্রণ ঘটিয়েছেন তা প্রশংসনীয়।কবিতার বক্তব্য অনিন্দ্য। প্রতিটি উপমা অনন্য। খুব ভালো লাগলো এতদিন পর এতো সুন্দর একটা কবিতা পেয়ে। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    4. শফিক রায়হানAugust 31, 2021 at 6:04 PM

      মুনা চৌধুরীর "এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা" আপন মহিমায় আপনি উদ্ভাসিত। অনন্য উপমা।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ। খুব ভালো লাগলো কবি । ভালো থাকবেন।

      ReplyDelete
    5. রেহানা সুলতানাAugust 31, 2021 at 6:13 PM

      মুনা চৌধুরীর "এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা" কবিতায় কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ --ভালবাসার এক অন্যরূপ তার কবিতায় অংকিত করেছেন। দারুন একটা প্রেমের কবিতা। অনেক ভালো লাগলো কবি।

      ReplyDelete
    6. কবিতাকুঞ্জAugust 31, 2021 at 6:51 PM

      আজ এতদিন পর আলোকরেখায় মুনা চৌধুরীর "এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা" কবিতা পেয়ে খুব ভালো লাগলো। আমরাতো প্রায় ধরেই নিয়েছিলাম যে আলোকরাখা বোধ করি বন্ধ হয়ে গেল। খুবই মন খারাপ হয়েছিল। অনেক কবিতার ওয়েব সাইট আছে কিন্তু আলোকরেখা অনন্য আমাদের মতে। যেমন লেখা প্রকাশিত হয় এখানে যেমনি মনোহরণ দৃষ্টিনন্দন। আমাদের আকুল নিবেদন ইটা যেন বন্ধ না হয়। প্রজ্ঞা ও মননের উপকরণের প্রতিশ্রুতি বজায় থাকে ,অনেক অনেক শুভেচ্ছা আর ভালোবাসা।

      ReplyDelete
    7. আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যাকেই ভালোবাসে।

      ReplyDelete
    8. মুনা চৌধুরীর এক আর্য পুরুষ, এক দ্রাবিড় কন্যা
      কবিতাটি মনে খুব ধরেছে
      অসাধারণ এক বৈপরীত্যের চিত্রকল্পের নান্দনিক প্রকাশ
      মুগ্ধপাঠ
      আমার অভিবাদন গ্রহণ করুন কবি

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ