আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আশা ছিলো আকাশ ছুঁবো ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আশা ছিলো আকাশ ছুঁবো ! - সুনিকেত চৌধুরী

                                          আশা ছিলো আকাশ ছুঁবো !

    - সুনিকেত চৌধুরী

     

    আশা ছিলো অনায়াসে

    আকাশটাকে ছুঁবোই ছুঁবো!

    আশা ছিলো পাহাড়টাকে

    দিনের শেষে ডিঙিয়ে যাবো!

    পথের যত ক্লান্তি ফেলে

    গুরুর কাছে দীক্ষা নিয়ে

    সুখ দিয়ে বোনা চাদর দিয়ে

    সারাটা শহর মুড়ে দেবো !

    এখান থেকে ওখানে যাবো

    অবলীলায় সীমান্ত পেরুবো।

    গাছের ছায়ায় গান গাইবো

    নদী দিয়ে সাগরে যাবো।

    সকাল বেলার সূর্য্য ওঠা

    আর রাতের বেলার চাঁদের আলো

    ভালোলাগার সকল শেয়ার

    সুলভ মূল্যে বিকিয়ে দেবো!

    আমার পাশে থাকতে যদি

    অনেক অনেক আদর করে

    ফিসফিসিয়ে বলতে যদি,

    চাইনা আমার সোনার কাঁকন

    তুমিই আমার জীবন-মরণ !

     


                                  http://www.alokrekha.com

    7 comments:

    1. সিফাত শাহরিয়ারSeptember 23, 2021 at 7:05 PM

      প্রতিদিনই প্রায় আলোকরেখা খুলে বসি। অভ্যেস বলতে পারা যায়। হতাশ হই যখন নতুন কিছু পাই না তখন খুঁটে খুঁটে পুরোনো লেখায় পড়ি। ভালো লাগে তবুও। আজ প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখাটা পেয়ে আনন্দিত হলাম। খুব ভালো লাগার একখানি কবিতা। অনেক ভালোবাসা কবিকে।

      ReplyDelete
    2. মিতালী মুখার্জীSeptember 23, 2021 at 7:44 PM

      আশা ছিলো আকাশ ছুঁবো ! - সুনিকেত চৌধুরীর অনবদ্য এক প্রেমের কবিতা। খুব ভালো লাগলো বেশ কিছুদিন পর আলোকরেখায় কিছু প্রকাশিত হল তাও কবি সুনিকেতের কবিতা যা আমাদের আনন্দ দান করে। সত্যিই জীবনে মরণে কেউ সাথে থাকলে শোন্ করা সম্ভব। কবিতায় তিনি যেন তুলির আঁচড়ে তাই অংকিত করেছেন। সু কামনা নিরন্তর।

      ReplyDelete
    3. মমতা শংকরSeptember 23, 2021 at 8:32 PM

      আশা ছিলো আকাশ ছুঁবো ! - সুনিকেত চৌধুরীর অনন্য কবিতা। খুব ভালো লাগলো।কবি সুনিকেত চৌধুরী আপন মহিমায় আপনি উদ্ভাসিত। অনন্য উপমা ব্যবহারে সুদক্ষ ।কবির হৃদয় নিংড়ানো অনুভূতির গভীর প্রকাশ ঘটে তাঁর কবিতায়।অনেক অনেক শুভ কামনা আর অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা।

      ReplyDelete
    4. ড: অজিত গুহSeptember 23, 2021 at 8:43 PM

      সুনিকেত চৌধুরীর "আশা ছিলো আকাশ ছুঁবো ! - অনুপম, অপ্রতিম ভালোবাসার কবিতা। খুব ভালো লাগলো।কবি সুনিকেত চৌধুরীর মত আমরাও অনুভব করি অনায়াসে আকাশটাকে ছুঁতে ,পাহাড় ডিঙ্গাতে ,সুখের চাদরে সারাটা শহর মুড়ে দিতে ,গাছের ছায়ায় গান গাইতে ভালোবাসার মানুষ যদি পাশে থাকে। অপরূপ উপমা যা শুধুই প্রশংনীয়। শুভ কামনা।

      ReplyDelete
    5. মিরানা জামানSeptember 23, 2021 at 8:47 PM

      সুনিকেত চৌধুরীর "আশা ছিলো আকাশ ছুঁবো ! খুব ভালো লাগলো। কবির জন্য রইল অনেক ভালোবাসা।

      ReplyDelete
    6. সুনিকেত চৌধুরীর "আশা ছিলো আকাশ ছুঁবো ! কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। সাধারণ কথায় শব্দের খেলায় অনন্য কবিতা। অনেক কঠিন শব্দে কবিতা পড়ার সাচ্ছন্দ নষ্ট করে। কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা অনন্যসুলভ হয়ে ওঠে। তাই কবি আমাদের এতই প্রিয়। ভালো থাকবেন। সুন্দর থাকবেন।

      ReplyDelete
    7. মৃন্ময়ীSeptember 23, 2021 at 9:12 PM

      সুনিকেত চৌধুরীর "আশা ছিলো আকাশ ছুঁবো ! কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। আমি কবি সুনিকেতকে ভালোবাসি ,ভালোবাসি তার কবিতা। আমি বিশেষ ভাবে কবিতা পড়তে ভালোবাসি। কবি সুনিকেতের কবিতা পড়ার পর থেকে আর কারো কবিতা প্রাণেই ধরে না। আমি মাঝে খুব কোরোনা দ্বারা পীড়িত ছিলাম। তাই আলোকরেখায় আস্তে পারিনি।আজ এলাম আর আর আমার প্রিয় কবির কবিতা পেলাম। সারাটা দিন পড়বো। আর কবিকে জানাই আমার সোনার কাকন চাই না তোমার কবিতা যদি সাথে থাকে। অনেক অনেক হৃদয় নিংড়ানো ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ