আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও পঁয়ত্রিশ লক্ষ পাঠক সমীপে - ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    পঁয়ত্রিশ লক্ষ পাঠক সমীপে -

    পঁয়ত্রিশ লক্ষ পাঠক সমীপে

     সাদাকে নিতান্তই সাদা-মাটা কিছু একটা ভেবে পাশ কাটিয়ে চলে গেলে তার ভেতরের সপ্তবর্ণ রংধনুকে অবলোকন করার সুযোগ যেমন করে হারানোর একটা সম্ভাবনা থাকে;

    ঠিক তেমনি করে আমাদের বর্তমানের কোরোনা পরবর্তী জীবনের আবহে যে একটা আপাত শ্লথ গতি (যেটা "আলোকরেখা" জন্যেও প্রযোজ্য) আমরা লক্ষ্য করছি সেটাকে একটা হালকা বিষয় হিসেবে ভাবতে গেলে আমাদের এই একই ভুল হবার সবার সম্ভাবনা থাকবে। 

    আমরা এই কথাটা অত্যন্ত কঠিন বাস্তবভাবে জেনে গিয়েছি যে আমাদের এই যে পার্থিব জীবন এর ভঙ্গুরতার সাথে যুদ্ধ করার একটাই পথ, সেটা হলো জীবদ্দশার প্রতিটা মুহূর্তে নিজেকে ছাড়িয়ে যাবার নিমিত্তে কাজ করা।  যাতে করে আমি সবার জন্যে এমন একটা কিছু করতে পারি যার ফলে আমার দেহাবসানেই আমার ইতি হবেনা, আমি ইতিহাস হতে পারবো

    কোভিড এর আক্রমন শুরুর আগ অবধি পথ চলার আনন্দে একটা নিরবিচ্ছিন্ন গতিতে ছিল একটা ছন্দ ! আমার সীমিত প্রচেষ্টায় "আলোকরেখা"কে পাঠকের প্রিয় একটা অবস্থানে আনার পথ পরিক্রমায় অনেক পরিশ্রম ছিলো, কিন্তু ক্লান্তি ছিলোনা ! কিন্তু কোরোনার রূঢ় আঘাতে সেই নিরবিচ্ছিন্নতার তাল কেটে একটা ছন্দপতন এর রংধনু রংগুলোকে ধূসর কিংবা বলা যায় সাদা করে দিয়েছে ! হাসপাতাল ত্যাগের জন্যে ডাক্তারের ছাড়পত্র পাবার দিনগত রাত্রে তরতাজা সৈনিক ভাইটার দপ করে নিভে যাওয়া, নিজের স্বাস্থ্যের জন্যে ক্লান্তিকর যুদ্ধ, এক খালামনির চলে যাওয়া, এক প্রিয় মামার চলে যাওয়া - সেইসাথে চলমান পৃথিবীর তাবৎ সংকটের ইন্টারনেট বাহিত খবর !

    কথাগুলো আত্মপক্ষ সমর্থনের মত শোনালেও ওপরের ওই  আপাত সাদা কিংবা ধূসর রংয়ের বুকের ভেতরে লুকানো আছে ওই দিগন্তে একদিন উদ্ভাসিত সাতরং রংধনুর চ্ছটা আর প্রতিদিনের আলোকরেখার নিয়ত অবস্থান!   


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    9 comments:

    1. মমতা শংকরSeptember 6, 2021 at 4:57 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।আর লেখাটা এত বেশি হৃদয়গ্রাহী তা প্রশংসনীয়। সানজিদা রুমির লেখার হাত আমার খুব প্রিয়। ভালো থেকো।

      ReplyDelete
    2. মিতা নূরSeptember 6, 2021 at 4:58 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    3. সব্যসাচী দত্তSeptember 6, 2021 at 4:59 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে ।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাSeptember 6, 2021 at 5:04 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। আশা করি এর পর থেকে নিয়মিত লেখা পাবো

      ReplyDelete
    5. অভয় সান্যালSeptember 6, 2021 at 5:13 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। পঁয়ত্রিশ লক্ষ পাঠক সমীপে লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    6. ড : অজিত গুহSeptember 6, 2021 at 5:16 PM

      অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সানজিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজের সথেকে ৰাচ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর মান বজায় থাকবে।সত্য ও সুন্দরের জয় হোক ! অভিনন্দন !

      ReplyDelete
    7. মৃণাল কান্তি দেSeptember 6, 2021 at 5:30 PM

      আলোকরেখাকে আন্তরিক অভিনন্দন !আমি খুবই আনন্দিনত যে আলোকরেখা'র আজ পঁয়ত্রিশ লক্ষ পাঠক ! আমিও তাদের একজন ! অবশ্যই অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। তবে তার প্রতি সম্মান রেখেই বলতে চাই ,যেখানে দেবব্রত সিংহ, মহাদেব সাহা ,জয় গোস্বামী , মুনা চৌধুরী ,আল মাহমুদ ,সুনীতি দেবনাথ,মেহরাব রহমান ,সুনিকেত চৌধুরী ,বিষ্ণু প্রিয়া অমিয় চ্যাটার্জি প্রমুখগণ লিখবেন তা এমনিতেই জনপ্রিয়তা পাবে ! আর তাই আমরা আলোকরেখা পড়ি !আলোকরেখাকে ভালোবাসি।

      ReplyDelete
    8. রায়হান শেখSeptember 6, 2021 at 7:15 PM

      প্রতিবার আলোকরেখা লক্ষে পৌঁছে এক একটা সুন্দর লেখা পাওয়া যায়। সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    9. আলোকরেখার সম্পাদক রুমি, লেখককুল ও পাঠকদের জন্য অকৃত্রিম ও আন্তরিক ভালোবাসা
      সুস্বাগতম

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ