আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নিষিদ্ধ--------------- মুনা চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নিষিদ্ধ--------------- মুনা চৌধুরী



     নিষিদ্ধ

    মুনা চৌধুরী


    আপাতত আমি একটা নিষিদ্ধ কবিতা

    যার কলিগুলি তুমি পড়তে পারবে না 

    যে ছত্রগুলো তোমার আওড়ানো নিষিদ্ধ

    যার অক্ষরবৃত্ত তোমার উপলব্ধি করা অপ্রয়োজনীয়

    আর মাত্রাবৃত্ত? যার পরিমাপ তোমার জন্য অমার্জনীয়

    কবিতাটা তুমি দুচোখ দিয়ে দেখতেও পারবে না

    কবিতাটার জন্য তোমার দুয়ার বন্ধ একেবারে খিল আঁটা 

    তুমি এতো ভালোবাসো আবৃত্তি করতে অথচ দেখইনা

    কবিতার শব্দের হেঁয়ালি তোমার জন্য আত্মস্থ করা কি ভীষণ অপরাধ !

    ওরা বলে আমি নাকি একটা ভয়াবহ কবিতা

    ভয়াবহ শব্দটার connotation বা denotation আমি বুঝি না

    শুধু বুঝি তোমার কথা ভাবলে আমার রক্তে নাচন ধরে

    এক ভয়ানক ধ্রুপদী যা ছন্দে ছন্দে উন্মত্ত তাল তোলে  

    হৃদয়ঙ্গম করি তোমায় ......

    লেখা হয়ে যাই চোখের জলে ভেজা তোমায় অনুভব

     http://www.alokrekha.com

    3 comments:

    1. ড: অজিত রায়October 21, 2021 at 6:44 PM

      আমি কবিতা ভালবাসি। কবিতা আমার জীবনের একটা বিশাল অংশ জুড়ে আর আলোকরেখা একটা কবিতার ভান্ডার তাই এতো ভালো লাগে আলোকরেখাকে। মুনা চৌধুরীর "নিষিদ্ধ" কবিতা একটা অপ্রতিম হৃদয়গ্রাহী কবিতা। কবিতার মাধ্যমে নিজের স্বকীয়তা একইসাথে অপারগতা ফুটিয়ে তোলা প্রশংসনীয়। খুব ভালো লাগলো। অনেক আশীর্বাদ ও শুভকামনা।

      ReplyDelete
    2. একটি ভীষণ তীব্র দ্বৈত্যতা এবং অসম্ভব রকমের আবেগে ঠাঁসা বুদ্ধিদীপ্ত ও অত্যন্ত তীক্ষ্ণ কথামালা কবিতা! এক নিঃশ্বাসে পড়া শেষ হয়ে গিয়েছে! কবিতাটা পড়ে মনে হয়েছে কবি অ-নে- ক তিতিক্ষা শেষে একটা সিদ্ধান্তে পৌঁছেছেন, এক জীবন ভালোবাসা আর বিরহের স-ব টুকু অন্জলী দিয়ে কবি এইবারে বিলীন হয়ে যাবেন অনুভবে!

      ReplyDelete
    3. মুনা চৌধুরীর "নিষিদ্ধ" অনন্য নিখুঁত প্রেমের কবিতা।মনটা ভরিয়ে দিল। অন্য মাত্রার কবিতা। তীক্ষ্ণ ভাব আর শব্দচয়ন অসাধারণ। আলোকরেখাকে আমরা এত পছন্দ করি কারণ এখানে মান সম্মত কবিতা প্রকাশিত হয় যা আমাদের মননকে প্রবৃদ্ধ করে। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ