আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সাঁইত্রিশ লক্ষ ভালোবাসা!! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সাঁইত্রিশ লক্ষ ভালোবাসা!!

    সাঁইত্রিশ লক্ষ ভালোবাসা!! বর্তমানের এই ডিজিটাল যুগে আমি যদি খুঁজি একটি নিক্তি, একটা কিছু পরিমাপের জন্যে নিক্তি, তাহলে আমাকে যে অনেক যুক্তি তর্ক দাড় করতে হবে তা সহজেই অনুমেয় ! প্রথমেই যে যুক্তিটাকে খণ্ডন করতে হবে সেটা হলো, মাপার জন্যে যে নিক্তি আর বাটখারা সেটা তো আদ্যিকালের কায়-কারবার ! কি মাপতে হবে সেটা জানালেই তো ঝটপট জানা যাবে কোন ডিজিট আর কোন মাধ্যমটি ব্যবহার করার প্রয়োজন হবে! পুরো ব্যাপারটা একটু সহজ বলে মনে হলেও আমি যে জিনিষটা পরিমাপ করার নিক্তি খুঁজছি, সেটার নাম "ভালোবাসা"! এই পৃথিবীর জন্যে কোভিড অতিক্রান্ত একটা সময় আসবে এই বিশ্বাসটুকু ধারণ করে রেখেছিলাম বুকের ভেতরে! এক মাস, দু'মাস এমনি করে প্রতিদিন একটি করে দিন পার করছিলাম আর দিগন্তে একটা নতুন দিনের, একটা নতুন ভোরের অপেক্ষায় চলছিলো দিন গুজরান! কিন্তু দিন-সপ্তাহ-মাস পার হয়ে অতিক্রান্ত প্রায় দু'বছরের মাথায় কোরোনা /কোভিড একটু ম্রিয়মান হলেও এখনো দিগন্তে পুরোপুরিভাবে মিলিয়ে যায়নি এর অস্তিত্বের কালো ছায়া ! আর সেই সাথে মানব হৃদয়ের বুকে নিদারুণভাবে জেঁকে বসে আছে প্রিয়জন হারানোর দগদগে ক্ষত ! এমতাবস্থায় চারদিক হাতড়িয়ে খুঁজছি ব্যাথা উপশমের মলম! হদিস মেলেনি কোথায় গেলে পাওয়া যাবে সেই মহৌষধ! মুখে হাসির মুখোশ পড়া দুঃসহ বেদনা ভারাক্রান্ত দিনগুলো নিতান্ত যান্ত্রিকতায় পরিণত হচ্ছিলো রাতে আর তার পরবর্তী দিনে ! এরই মাঝে একদিন একান্ত নিভৃতে যখন গুনতে শুরু করলাম আমার আশীর্বাদগুলো, আমার blessings গুলো, তখনি প্রয়োজন দেখা দিলো সেই নিক্তির ! যা দিয়ে আমি পরিমাপ করতে পারবো আমার জীবনের এযাবৎ পাওয়া সব ভালোবাসার ! এবং যে ভালোবাসার পাত্রে এখনো জমা পড়েই চলেছে অফুরন্ত ভালোবাসা! আলোকরেখার সাঁইত্রিশ লক্ষ পাঠকের এই ভালোবাসা আমার স্ফীত ভালোবাসা একাউন্টেরই একটি অংশ! যেটার পরিমাপের নিক্তি আমি কোনোদিনই খুঁজে পাবো না!

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    6 comments:

    1. মমতা শংকরMarch 2, 2022 at 2:59 PM

      কি যে আনন্দ লাগছে দেখে যে আজ আলোকরেখা ৩৭ লক্ষে এসে পৌঁছেছে।আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।আর লেখাটা এত বেশি হৃদয়গ্রাহী ও মর্মস্পর্শী তা প্রশংসনীয়। সানজিদা রুমির লেখার হাত আমার খুব প্রিয়। ভালো থেকো।

      ReplyDelete
    2. রায়হান সোবহানMarch 2, 2022 at 3:04 PM

      কি যে ভাল লাগছে আজ আলোকরেখা সাঁইত্রিশ লক্ষ পাঠক ছাড়িয়েছে।আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।আর লেখাটা এত সুন্দর ও মর্মস্পর্শী তা বলার অপেক্ষা রাখে না । সানজিদা রুমির লেখা আমার খুব প্রিয়।ভাল থাকবেন।

      ReplyDelete
    3. সব্যসাচী দত্তMarch 2, 2022 at 8:53 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি---

      ReplyDelete
    4. মিতা নূরMarch 2, 2022 at 10:30 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে ।

      ReplyDelete
    5. কামরুজ্জামান হীরাMarch 3, 2022 at 1:26 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। আশা করি এর পর থেকে নিয়মিত লেখা পাবো

      ReplyDelete
    6. অভয় সান্যালMarch 3, 2022 at 1:30 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। ৩৬ লক্ষ পাঠক লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ