আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন!



    ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন

    প্রথম সন্তান হিসেবে দুরন্ত না হয়ে যেন শান্ত স্বভাবের হই এবং দু'জন পেশাজীবী মানুষ আমাকে সামলাতে গিয়ে তাদের পেশাগত দায়ীত্ব পালনে বেশী stress না নিতে হয় এই আশায় আমার মা-বাবা হয়তো আমার নাম রেখেছিলেন "সানজিদা"! তাঁদের  আশা কতটা পূরণ হয়েছিলো তা আমি শুনেছি তাঁদের দু'জনারই মুখে ! পরবর্তীতে খেলার সাথী, সহপাঠী, স্বামী সন্তানদের কাছ থেকেও ওই সুবাদেই মন্তব্য শুনেছি ! আমার নামের মতোই আমি  নাকি শান্ত-শিষ্ট ! আমার ড্যাবড্যাবে চোখ নাকি কারো জন্যে আতঙ্ক সৃষ্টি করে না, বরং আমি একজন হাবা-গোবা মানুষ এই ধারণাই সবাই পায় আমার সাথে প্রথম সাক্ষাতের পর, সাক্ষাৎ পরবর্তী সময়গুলোতে

    ওপরের কথাগুলো নিজের সাথে আওড়ালাম আজ এই পুরোনো ছবিটার দিকে তাকিয়ে ! অবশ্য আমি শান্ত নাকি অশান্ত সেটা নিয়ে ভাবনাটা বেশীক্ষণ স্থায়ী হয়নি ! প্রাথমিক ভাবনাগুলোর পর মনের ভেতরে বেশ কিছুটা সময় ধরে পায়চারী করেছে  যে চিন্তাটা সেটা হলো জীবনের পথে চলতে জীবন আমাকে বারংবার দুর্যোগ আর দুর্দশার মধ্যে ফেলেছেমন আর দেহকে দুমড়ে-মুচড়ে ফেলার যত রকমের কৌশল প্রকৃতির করায়ত্ত্ব সেগুলোর সবই তো ব্যবহার হয়েছে আমার ওপর ! কিন্তু এতো কিছুর পরেও পুরোনো এই ছবিটার দিকে তাকিয়ে আমার মনের গহনে কোথায় যেন ইমন কল্যাণ  বা ভৈরবীর রাগে একটা বন্দনা সংগীত এর ব্যঞ্জনা অনুরণিত হচ্ছে ! আর মনটা তাই বলছে, হারানোর ব্যাথা আর কষ্টের মাঝে আমার আঁচল ভরে অপার অনুগ্রহ প্রাপ্তির তালিকাটাও তো সংক্ষিপ্ত নয়

    তাই, আজ সবাইকে সাক্ষী রেখে সব্বাইকে জানাতে গাইতে চাইঃ  ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন



    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    8 comments:

    1. অসীম সাহাNovember 21, 2022 at 5:46 PM

      কী অদ্ভুত সুন্দর করে শব্দের মায়াজাল বিছিয়েন আপনি! খুঁটিয়ে খুঁটিয়ে পড়লাম খুব ভালো লাগলো আমার। । যেন একগুচ্ছ পাতাবাহার!জীবনের না পাওয়া থেকে পাওয়ার ইতিবাচক দিকটা তুলে ধরেছেন। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    2. রফিক আজাদNovember 21, 2022 at 5:54 PM

      সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! পড়লাম খুব ভালো লাগলো । কি অপরূপ শব্দমালার বিন্যাসে নিজেকে তুলেছে ধরেছেন। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    3. সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! দারুন উপলব্ধির প্রকাশ। পড়লাম খুব ভালো লাগলো । কি অপূর্ব দেখতে। মায়াবতী মেঘে এলো তন্দ্রা তুলতুল রাঙা পায়েতে ফুল-ফুল বনছায়েতে পলাশের রঙ রাঙালো কখন চোখে সে স্বপন আঁকে। অনেক ভালোবাসা আর শুভকামনা।

      ReplyDelete
    4. অপু চ্যাটার্জিNovember 21, 2022 at 6:19 PM

      সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! দারুন খুব ভালো লাগলো ।সানজিদা রুমির কোনকিছু বলার প্রয়োজন নেই তার চোখই সব কিছু বর্ণনা করে। অপরূপ তিনি তার তুলনা তিনি। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    5. মিতা দেবীNovember 21, 2022 at 6:24 PM

      সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! খুব ভালো লাগলো ।সানজিদা রুমির ছবিটার কথা না বললেই নয়। মায়াময়। কি গভীর চোখ। চোখ ফেরানো যায় না। অনিন্দ্য সুন্দর।

      ReplyDelete
    6. সাজেদা সাজ্জাদNovember 21, 2022 at 7:01 PM

      রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! পড়ে খুব ভালো লাগলো । ছবিটা আমাদের পুরোনো দিনে নিয়ে গেল। সেই আমাদের প্রিয় চির চেনা রুমি। সেই চোখ যা কথা বলে। মনে আছে এই ছবিটা তোলা হয়েছিলো ছাত্র লীগের ইলেকশনের ভিপির জন্য টিভলি থেকে আমরা সবাই তুলেছিলাম। তোর ছবিটা এতো সুন্দর এসেছিলো আমরা হিংসায় মরে গেছিলাম।তোর সাথে পক্ষপাত করা হয়েছে বলে টিভিলির মালিকের সাথে মৃদু ঝগড়াও হয়েছিল। তোর এগোলো মনে আছে রে। আমাকে সেই সব দিনগুলি খুব তাড়া করে। সুন্দর অনুভূতিতে আপ্লুত হই। কি সুন্দর ছিল সেই সব দিন তাই না। ভালো থাকিস। অনেক ভালোবাসা তোর জন্য।

      ReplyDelete
    7. সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশী আমার মন! পড়ে খুব ভালো লাগলো ।

      ReplyDelete
    8. রাহুল বোসNovember 22, 2022 at 6:09 PM

      সানজিদা রুমির ওগো যা পেয়েছি সেইটুকুতেই খুশি আমার মন! পড়ে খুব ভালো লাগলো । খুব সুন্দর পরিমিত ভাষায় তিনি ব্যক্ত করেছেন আমরা যা চাই তাতেই আমাদের মন খুশিতে ভরে থাকুক না পাওয়ার হিসাব কিতাব মুখ্য নয়। আর ছবিটার দিকে তাকিয়ে আমারও মনের গহনে কোথায় যেন ইমন কল্যাণ বা ভৈরবীর রাগে একটা বন্দনা সংগীত এর ব্যঞ্জনা অনুরণিত হচ্ছে। অনেক অনেক ভালোবাসা ও শুভেচ্ছা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ